IND vs NZ 2022 : সঠিক কম্বিনেশন তৈরী করাটাই এখন সবচেয়ে বড়ো চ‍্যালেঞ্জ ভারতের, মত পার্থিব প‍্যাটেলের

0
8
IND vs NZ 2022 : “India’s Biggest Challenge Would Be To Find That Right Combination” – Parthiv Patel
IND vs NZ 2022 : “India’s Biggest Challenge Would Be To Find That Right Combination” – Parthiv Patel

IND vs NZ 2022 – আগামী টি ২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে ভারতের টিম বিল্ডিং প্রসেস সম্পর্কে নিজের ব‍্যক্তিগত মতামত জানালেন প্রাক্তন ভারতীয় উইকেট কিপার – ব‍্যাটার পার্থিব প‍্যাটেল। পার্থিবের মতে এখন থেকেই পরের টি ২০ বিশ্বকাপের দল গঠনের ব‍্যাপারে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে টিম ইন্ডিয়ার ম‍্যানেজমেন্ট।

এবারের টি ২০ বিশ্বকাপের আগে একাধিক টিম কম্বিনেশন তৈরী করেছিল ভারতীয় দল। কিন্তু কোনও কিছুই শেষ অবধি কাজে লাগেনি বিশ্বকাপের মঞ্চে, সেখানে সেমিফাইনালে ভারত মুখ থুবড়ে পড়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধে, অ্যাডিলেড ওভালে ১০ উইকেটে হেরে। (IND vs NZ 2022)

রোহিত শর্মা – রাহুল দ্রাবিড় থিংক ট‍্যাঙ্ক, একাধিক কম্বিনেশন তৈরী করেছিল দলে। চলেছে বিস্তর পরীক্ষা নিরীক্ষা, তা সত্বেও বিশেষ কোনও লাভ হয়নি। এশিয়া কাপের আসরেই হয়তো টি ২০ বিশ্বকাপের সঠিক প্রথম একাদশটা তৈরী করে ফেলা যেতো, কিন্তু জসপ্রীত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা চোট পাওয়ায় ধাক্কা খায় সেই পরিকল্পনা। (IND vs NZ 2022)

প্রসঙ্গ যখন টি ২০ ক্রিকেটের,তখন ভারতে প্রতিভার অভাব নেই বলেই মনে করেন পার্থিব প‍্যাটেল। কিন্তু টিম ম‍্যানেজমেন্টের উচিত নির্দিষ্ট কিছু সংখ‍্যক ক্রিকেটারকে সুযোগ দিয়ে দলটা তৈরী করার উপর জোর দেওয়ায় যাতে পরিস্থিতির সাথে ক্রমশ খাপ খাইয়ে নিতে পারে তারা। Cricbuzz কে পার্থিব বলেছেন,

“আমি এবারের টি ২০ বিশ্বকাপ শুরু’র আগেও বলেছিলেন সঠিক কম্বিনেশন খুঁজে পাওয়াটাই এখন সবচেয়ে বড়ো চ‍্যালেঞ্জ ভারতের কাছে। ভারতের প্রতিভার অভাব নেই, যে কেউই কারোর না কারোর জায়গা নিজের নামে করে নিতে পারে। আইপিএল হোক বা আন্তর্জাতিক ক্রিকেট, সুযোগ পেলে তারা নিজেদেরকে প্রমাণ করেছে।” 

টি টোয়েন্টি বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের পর এখন ফের নতুন করে টি ২০  দল গঠনের কাজ চালাবে ভারত। কারণ দলের লিডারশিপ গ্রুপের প্রায় প্রতিটি ক্রিকেটার ইতিমধ্যে তিরিশের কোটা পেরিয়েছে। প্রশ্ন উঠেছে ভারতের টি ২০ ওপেনার’দের নিয়েও।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : চাহালের একটিও টি ২০ বিশ্বকাপের ম‌্যাচে না খেলার কারণ বললেন দীনেশ কার্তিক

এবারের টি ২০ বিশ্বকাপ শুরু’র আগে রোহিত শর্মারা প্রচুর টি ২০ ম‍্যাচ খেলেছে। দ্বিপাক্ষিক সিরিজ গুলো’তেও তাদের পারফরম্যান্স ভালো, কিন্তু বড়ো মঞ্চে কিছুই করে উঠতে পারেনি তারা।

বাকি দল গুলোর তুলনায় ভারত অনেক আগেই পৌঁছে গেছিলো টি ২০ বিশ্বকাপ খেলতে। অস্ট্রেলিয়ার পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়াটা অন‍্যতম চ‍্যালেঞ্জের বিষয় ছিলো তাদের কাছে। অস্ট্রেলিয়ায় পৌঁছনোর পর বেশ কিছু প্রাক্টিস ম‍্যাচ খেলেছিলো ভারত, পার্থিব প‍্যাটেল বলেছেন, তিনি মনে করেন এবারের টি টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি দারুণ ভাবেই সেরেছিলো ভারত। তিনি বলেন,

“ভারতের বড়ো চ‍্যালেঞ্জ শুরু হবে এবার থেকে। ম‍্যানেজমেন্টের নির্ধারণ করতে হবে যে ঠিক কোন পন্থায় খেলতে চায় তারা, পাশাপাশি বেছে নিতে হবে সঠিক দল, সঠিক প্লেয়ার এবং সঠিক কম্বিনেশন। আমার বিশ্বকাপ শুরুর আগে মনে হয়েছিলো তৈরীই আছে ভারত। কারণ তার আগের বেশ কয়েক মাস এই বিষয় গুলো নিয়ে কাজ করছিলো টিম ম‍্যানেজমেন্ট। তারা জানতো কোন প্লেইং ইলেভেন খেলাতে হবে, কোন ১৫ জনকে দলে নিতে হবে।”

বর্তমানে ভারতের টি ২০ দল নিউজিল্যান্ডে সফরে (IND vs NZ 2022) আছে, ইতিমধ্যে বৃষ্টির জেরে ওয়েলিংটনে শুক্রবার সিরিজের প্রথম ম‌্যাচ বাতিল হয়েছে। বাকী আছে দুটো। রোববার দ্বিতীয় টি ২০ ম‍্যাচে ফের মুখোমুখি হতে চলেছে এবারের টি ২০ বিশ্বকাপের দুই সেমিফাইনালিস্ট দল।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : কাতারের বিরুদ্ধে উদ্বোধনী ম‍্যাচে গড়াপেটার অভিযোগ ওঠায় উত্তাল ফুটবল বিশ্ব