IND vs NZ 2022 :  অর্শদীপ সিংয়ের পারফরম্যান্সে মুগ্ধ ব্রেট লি

0
29
IND vs NZ 2022 : Brett Lee impressed with Arshdeep Singh's performance
IND vs NZ 2022 : Brett Lee impressed with Arshdeep Singh's performance

IND vs NZ 2022 – এবছর টি টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন অর্শদীপ সিংয়ের বোলিং পারফরম্যান্স নজর কেড়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন পেসার ব্রেট লি’র। ঘরোয়া ক্রিকেট এবং আইপিএলে দারুণ পারফরম্যান্সের উপর নির্ভর করে এবছর জুলাই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজ চলাকালীণ ভারতের হয়ে অভিষেক করেন অর্শদীপ।

সাউথহাম্পটনের ম‍্যাচে ৩.৩ ওভার বোলিং করে ১৮ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন অর্শদীপ। এমন চমকপ্রদ পারফরম্যান্সের পরেও সিনিয়র পেসার জসপ্রীত বুমরাহ দলে ফেরায় অর্শদীপ’কে ব্রিমিংহ‍্যাম ম‍্যাচে প্রথম একাদশে জায়গা ছাড়তে হয়েছিল। (IND vs NZ 2022)

অর্শদীপের বোলিং প্রভাবিত করেছে কিংবদন্তি অস্ট্রেলিয়ার পেসার ব্রেট লি’কে। ২০০০ থেকে ২০১২ অবধি অস্ট্রেলিয়ার হয়ে ৩২২ ম‍্যাচ খেলেছিলেন ব্রেট লি, নিজের ইউটিউব চ‍্যানেলের ভিডিওতে অর্শদীপ’কে একটি ডাকনাম দিয়েছেন তিনি, বলেছেন,

“ভারতের বাঁ হাতি পেসার অর্শদীপ সিং। আমি ওকে ‘The Ace’ ডাকনাম দিয়েছি। এটা ওকে ভালো মানায়। তবে ওর হাতে একাধিক অস্ত্র যে মজুদ আছে, সেই ব‍্যাপারে নিশ্চিত আমি।”

গত আগষ্ট মাসে পঞ্জাবের এই পেসার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজের পাঁচটি ম‍্যাচেই খেলেছিলেন, সেখানে ১৬.১৪ গড়ে ৭ টি উইকেট নেন।

এরপর সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত এশিয়া কাপে ভারতীয় দলে সুযোগ হয় অর্শদীপ সিংয়ের, কিন্তু এই টুর্নামেন্টে খেলাকালীণ এখনো অবধি কেরিয়ারের সবচেয়ে খারাপ পরিস্থিতির শিকার হন অর্শদীপ, পাকিস্তানের বিরুদ্ধে ম‍্যাচে খেলাকালীণ আসিফ আলী’র ক‍্যাচ মিস করেন অর্শদীপ। এরপর সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার শিকার হন তিনি। (IND vs NZ 2022)

তবে এমন সব সমালোচনা অর্শদীপের পারফরম্যান্সে প্রভাব ফেলেনি। সাউথ আফ্রিকার বিরুদ্ধে দুই ম‍্যাচে ৫ উইকেট নেন ১৮.৮০ গড়ে। চোটের জন্যে জসপ্রীত বুমরাহ টি টোয়েন্টি বিশ্বকাপ মিস করলে, টিম ইন্ডিয়ার বোলিং বিভাগের বাড়তি দায়িত্ব তার উপর এসে পরে। এবং অস্ট্রেলিয়ার মাটিতে সেই সুযোগের সদব‍্যবহার করেছেন এই উদীয়মান পেসার। তার প্রশংসা করে ব্রেট লি বলেছেন,

“কয়েক মাস আগের কথা বলা যাক। টি টোয়েন্টি বিশ্বকাপ থেকে চোটের জন্যে ছিটকে গেছিলো জসপ্রীত বুমরাহ‌। সবার মনে প্রশ্ন ছিলো দলে এই বিরাট শূন্যস্থান কে পূরণ করবে। সেই প্রশ্ন ওঠাটাই স্বাভাবিক, কারণ বুমরাহ একজন সুপারস্টার, ওর ইয়র্কার বিশ্বমানের। যে কোনও ফর্ম‍্যাটে সমান সাবলীল, ডেথেও ভালো বোলিং করে।

কিন্তু ক্রিকেটে,একজনের অনুপস্থিতিতে মানে অন‍্যজনের নিজেকে জাহির করার সুযোগ। আর এই অর্শদীপ সিং, যেকিনা কেরিয়ারের প্রথম বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় খেললো, বুঝিয়ে দিয়েছে ও কি দিয়ে গড়া। এই মুহূর্তে আমার ভারতের পছন্দের বাঁ হাতি পেস বোলার অর্শদীপ সিং”। (IND vs NZ 2022)

আরও পড়ুনঃ IND vs NZ 2022 : সূর্য কুমার যাদবের মতো ব‍্যাটার তৈরী করা সম্ভব নয়, দাবী ভারতের ব‍্যাটিং কোচের

এবছর টি টোয়েন্টি বিশ্বকাপে মেলবোর্নে পাকিস্তানের বিরুদ্ধে ম‍্যাচে ৩২ রান দিয়ে ৩ উইকেট নেন অর্শদীপ সিং। তারমধ্যে আছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, উইকেট কিপার – ব‍্যাটার মহম্মদ রিজওয়ান এবং লোয়ার অর্ডার স্পেশালিস্ট আসিফ আলী।

বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ম‍্যাচেও গুরুত্বপূর্ণ সময় উইকেট তুলে নিয়ে দলকে নির্ভরতা দিয়েছিলেন অর্শদীপ, এবং ফাইনাল ওভারে ২০ রান ডিফেন্ড’ও করে। ভারতের এবছর টি ২০ বিশ্বকাপ জার্নি টা মনে রাখার মতো নয়। তবে অর্শদীপ সিংয়ের পারফরম্যান্স ভীষণ ইতিবাচক, বাঁ হাতি এই স্পিডস্টার ৬ ম‍্যাচে ১০ উইকেট নিয়েছিলেন, তার পারফরম্যান্সে মুগ্ধ ব্রেট লি, তিনি বলেছেন,

“এখনো অবধি অর্শদীপ যা করেছে, আমার ভীষণ ভালো লেগেছে। অসাধারণ স্কিল, ভীষণ আত্মবিশ্বাসী এবং বিশ্বাস রাখে টপ হোক বা মিডল, সব জায়গায় বোলিং করার ক্ষমতা রাখে। তবে ডেথ ওভারে আলাদাই, তাই তো ওকে Ace নাম দেওয়া।”

চলতি নিউজিল্যান্ড (IND vs NZ 2022) সফরে এখনও অবধি টি টোয়েন্টি কেরিয়ারে সেরা বোলিংটা করেছেন অর্শদীপ সিং, নেপিয়ারে সিরিজের ফাইনাল টি টোয়েন্টি ম‍্যাচে ৩৭ রান দিয়ে ৪ উইকেট নেন, সম্প্রতি অকল‍্যান্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই অভিষেক করেছিলেন তিনি।

আরও পড়ুনঃ IND vs NZ 2022 : সঞ্জু স‍্যামসন’কে বাদ দেওয়া ছাড়া গতি নেই ভারতের, বললেন ওয়াসিম জাফর