IND vs BAN 2022 : সামনে ওডিআই বিশ্বকাপ, ভারতীয় ক্রিকেটারদের বিশ্রাম নিতে মানা করলেন প্রাক্তন ওপেনার

0
9
IND vs BAN 2022 : ODI World Cup ahead, former opener urges Indian cricketers to not taking breaks
IND vs BAN 2022 : ODI World Cup ahead, former opener urges Indian cricketers to not taking breaks

IND vs BAN 2022 – আগামী বছর ওডিআই বিশ্বকাপ, তাই এই মুহূর্তে কোনও ভারতীয় ক্রিকেটারকে ওয়ানডে ক্রিকেটে বিশ্রাম দেওয়া উচিত নয়, যদি বিশ্রাম নিতেই হয় তাহলে আইপিএল অথবা টি টোয়েন্টি ম‍্যাচ চলাকালীন নিক, এমনটাই বলেছেন প্রাক্তন ভারতীয় ওপেনার আকাশ চোপড়া।

শনিবার চট্টগ্রামে তিন ম‍্যাচের ওডিআই সিরিজের শেষ ম‍্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে ভারত -বাংলাদেশ। ইতিমধ্যে বাংলাদেশ এই সিরিজ জিতে নিয়েছে, তাই এই ম‍্যাচ ভারতের কাছে কার্যত নিয়মরক্ষার লড়াই। (IND vs BAN 2022)

ইদানিং ভারতীয় ক্রিকেটারেরা প্রায়শই বিশ্রাম নিচ্ছেন,বা পাচ্ছেন, আর এই ব্যাপারটাই প্রভাব ফেলছে টিম ইন্ডিয়ার পারফরম্যান্সে। এমনটাই বলেছেন আকাশ চোপড়া তার YouTube চ‍্যানেলের সাম্প্রতিক তম ভিডিওতে। তার বক্তব্য, (IND vs BAN 2022)

“বড্ডো বেশি বিশ্রাম দেওয়া হচ্ছে ভারতীয় ক্রিকেটার’দের। গত এক দেড় বছর ধরে এটাই চলছে, অধিকাংশ ক্রিকেটারেরা এমন বিশ্রাম নিচ্ছে প্রায়শই। যদি বিশ্রাম নিতে হয় আইপিএল বা টি টোয়েন্টি খেলা চলাকালীন নিক। ওডিআইতে বিশ্রাম নেওয়া চলবেনা কারণ সামনের বছর ওয়ানডে বিশ্বকাপ।”

সবাই একসাথে ধারাবাহিক ভাবে না খেললে ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি ঠিকঠাক ভাবে সারা সম্ভব নয় ভারতীয় দলের, এমনটাই মনে করেন আকাশ, তার বক্তব্য,

“সবাই ধারাবাহিক ভাবে একসাথে না খেললে প্রস্তুতি নেওয়া নিয়ে প্রশ্ন উঠবেই। শুধু আমাদের কেনো, সবার ক্ষেত্রেই এই প্রশ্ন উঠবে। অস্ট্রেলিয়া দলকে দেখুন, টি টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে ওদের একাধিক ক্রিকেটার খেলতে পারেনি, মানে ফুল টিম টাই খেলাতে পারেনি, তার জন্যে সেমিফাইনালে পৌঁছতে পারেনি তারা।”

এবারের এশিয়া কাপের আগে জিম্বাবোয়ে সফরে ওয়ানডে সিরিজ খেলেছিলো ভারত, সেই সিরিজেও ভারতের টপ প্লেয়ার’রা খেলেননিআকাশের আলোচনায় সেই প্রসঙ্গ’ও উঠে এসেছে, তিনি বলেছেন,

“আমরা যখন এশিয়া কাপ খেলতে গেলাম, তখন অধিকাংশ ভারতীয় ক্রিকেটার বিশ্রাম কাটিয়ে দলে ফিরেছে, অধিকাংশ ক্রিকেটার কোনও ম‍্যাচ খেলেননি তার আগে। রোহিত, রাহুল, কোহলি – আমাদের দলে টপ থ্রি ক্রিকেটারদের কেউই খেলতে যাননি জিম্বাবোয়ে’তে।”

সেই সময় এশিয়া কাপের আগে বিশ্রাম দেওয়া হয়েছিল রোহিত শর্মা এবং বিরাট কোহলি’কে। কে এল রাহুল’কেও শুরুতে বিশ্রাম দেওয়া হয়েছিল, কিন্তু তিনি চোট সারিয়ে ওঠায় ওয়ানডে সিরিজে খেলেন, কিন্তু উল্লেখযোগ‍্য কোনও পারফরম্যান্স দিতে পারেননি। (IND vs BAN 2022)

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : কাতার বিশ্বকাপে এই সতীর্থ’কে খুব মিস করছেন মেসি

এবারের টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারত ছিটকে যাওয়ার পর নিউজিল্যান্ড সফরে সিনিয়রদের বিশ্রাম দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। আকাশ বলেছেন,

“এই বিশ্রাম দেওয়া ধারাবাহিক ভাবে চলছে। ভারতের বিশ্বকাপ পারফরম্যান্স ভালো ছিলো না। অস্ট্রেলিয়ায় ছয় সপ্তাহে ছয়টা ম‍্যাচ খেলেছিলাম। কিন্তু তারপরেও নিউজিল্যান্ডে খেলতে যাওয়া গেলোনা। নিউজিল্যান্ড সমসংখ্যক ম‍্যাচ খেলেছিলো, তারাও সেমিফাইনালে হেরেছিলো, কিন্তু ওই সিরিজে কিন্তু তাদের সবাই খেলেছিলো।”

সামনের বছর ওয়ানডে বিশ্বকাপ জেতার ইচ্ছা থাকে যদি ভারতের, তাহলে এখন থেকে পূর্ণ শক্তির দলকেই খেলানো উচিত বলে মনে করেন আকাশ। তিনি বলেছেন,

“সামনের বছর ওয়ানডে বিশ্বকাপ। আইপিএলের আগে ১০ টা ওয়ানডে ম‍্যাচ খেলবে ভারত। ভারতের সেরা দলটার প্রতিটা ওয়ানডে ম‍্যাচে খেলা উচিত। ফিট এবং খেলার মতো পরিস্থিতিতে থাকা প্রতিটা ভারতীয় ক্রিকেটারের এই সকল ম‍্যাচে খেলা উচিত। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ জেতার ইচ্ছা থাকলে তাদের একটাও ম‍্যাচ মিস করা ঠিক হবেনা।”

চলতি বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজের পর আগামী বছর আইপিএলের আগে ঘরের মাঠে ভারত- শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে ম‍্যাচ খেলবে। ওয়ানডে বিশ্বকাপের কথা মাথায় রেখে সেই সকল ম‍্যাচে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামা উচিত ভারতের।

আরও পড়ুনঃ ISL 2022 : জয়ের হ‍্যাটটিক এটিকে মোহনবাগানের