IND vs BAN 2022 : বাংলাদেশের কাছে ওয়ানডে ম‍্যাচ হারের ময়নাতদন্ত করলেন সুনীল গাভাস্কার

0
646
IND vs BAN 2022 : “I think India didn’t score 70-80 more runs is the reason why they lost
IND vs BAN 2022 : “I think India didn’t score 70-80 more runs is the reason why they lost" - Sunil Gavaskar

IND vs BAN 2022 – রোববার মিরপুরে বাংলাদেশের বিরুদ্ধে ১ রানে হার দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে ভারতীয় ক্রিকেট দল। হারের কারণ ব‍্যাক্ষা করতে গিয়ে প্রাক্তন ভারতীয় ব‍্যাটার সুনীল গাভাস্কার বলেছেন জয়ের জন্য প্রয়োজনীয় রান না তুলতে পারায় হেরেছে টিম ইন্ডিয়া।

নিউজিল্যান্ড সফরে বিশ্রামে ছিলেন একাধিক সিনিয়র ভারতীয় ব‍্যাটার। তারা ফিরেছে বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে। মিরপুরের টার্নিং ট্রাকে বাংলাদেশের বোলিং আক্রমণ সামাল দিতে পারেননি ভারতের ব‍্যাটার’রা। ৪১.২ ওভারে ১৮৬ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। কে এল রাহুল একমাত্র ভারতীয় ব‍্যাটার যিনি ম‍্যাচে ৫০ ওভারের গন্ডি পেরিয়েছিলো। পাঁচ উইকেট নেন সাকিব আল হাসান। (IND vs BAN 2022)

ম‍্যাচে ৫০ ওভার ব‍্যাট করতে পারেনি টিম ইন্ডিয়া। আট ওভার বাকী থাকতেই গুটিয়ে যায় ভারতীয় ক্রিকেট দল। ম‍্যাচ হারে ১ উইকেটে। (IND vs BAN 2022)

ম‍্যাচে ভারতের ব‍্যাটিং লাইন আপে যা লড়াই দিয়েছিলেন কে এল রাহুল। ৭০ বলে ৭৩ রানের ইনিংস খেলেছিলেন তিনি। কিন্তু ভালো ব‍্যাটিং শেষ অবধি বজায় রাখতে পারেননি রাহুল, অর্থাৎ ইনিংস টাকে শেষ অবধি টেনে নিয়ে যেতে ব‍্যর্থ তিনি। (IND vs BAN 2022)

ভারতের ব‍্যাটিং ব‍্যর্থতা সম্পর্কে Sony Sports Network এর আলোচনায় সুনীল গাভাস্কার বলেছেন,

“আমার মনে হয় ভারত আর ৭০-৮০ রান করতে পারেনি বলে এই ম‍্যাচে হেরে গেছে। যখন ওভার প্রতি চার রান তোলার প্রয়োজন হয় যেটা ম‍্যাচে বাংলাদেশের ক্ষেত্রেও হয়েছিল, তখন চাপটা খুব একটা থাকেনা। পরের দিকে বেশি সাবধানে খেলতে গিয়েই সমস্যায় জড়িয়েছিলো বাংলাদেশ।”

পোস্ট ম‍্যাচ প্রেজেন্টেশনে একই রকম কথা বলতে শোনা গেছিলো ভারত অধিনায়ক রোহিত শর্মা’কে। তিনি সাফ জানিয়েছিলেন একেবারেই প্রয়োজন মাফিক রান তুলতে পারেনি তারা। (IND vs BAN 2022)

এটা বাংলাদেশের বিরুদ্ধে শেষ চার ওডিআই ম‍্যাচে ভারতের তিন নম্বর হার। ২০১৫ সালে যখন বাংলাদেশ সফরে এসেছিলো ভারত, তখন ২-১ ব‍্যবধানে হেরেছিলো ‘মেন ইন ব্লু’।

তুলনায় কম অভিজ্ঞ ভারতের বোলিং আক্রমণ মারাত্মক চাপে রেখেছিলো বাংলাদেশ’কে। নিয়মিত ব‍্যবধানে উইকেট নিচ্ছিলেন তারা। অভিষেকে দারুণ বোলিং পারফরম্যান্স দিয়েছেন কুলদীপ সেন। (IND vs BAN 2022)

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : ৬০ বছর আগে বিশ্বকাপে গড়া পেলের রেকর্ড ভাঙলেন এমবাপ্পে

ম‍্যাচে ফিল্ডিং ভুল করার মাশুল দিতে হয়েছে ভারতকে। এক্ষেত্রে ভারতের অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর ভুলতে চাইবেন এই ম‍্যাচ, গুরুত্বপূর্ণ সময় ক‍্যাচ মিস করেছেন কে এল রাহুল।

মেহেদী হাসান মিরাজ’কে আউট করার সুযোগ হাতছাড়া করেছিলেন রাহুল। ক‍্যাচ মিস করেছিলেন, কিন্তু ম‍্যাচ হারের জন্যে রাহুলকে পুরোপুরি দোষী মনে করেন না সুনীল। তিনি বলেন,

“ওই ক‍্যাচ মিসের জন্যে ম‍্যাচ হেরে গেছে ভারত, সেটা বলা চলেনা। হ‍্যাঁ ওটা শেষ উইকেট ছিলো, কিন্তু উইকেট টা আগেই তুলে নেওয়ার চেষ্টা করা উচিত ছিলো। তবে মাত্র ১৮৬ রান তুলেছিলো ভারত, সেটাও দেখার বিষয়।”

গাভাস্কার আরো বলেন,

“বোলাররা দারুণ বল করেছিল। স্কোরটা একটা সময় ৯ উইকেটে ১৩৬ রান ছিলো। তারপর হাসান মিরাজ এলো। ক‍্যাচ মিস হওয়ায় ভাগ‍্যাটাই ফিরে গেলো ওদের। তবে ও খুব ভালো খেলেছে, একদম অভিজ্ঞতায় ভরা ইনিংস।”

১৩৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলায় একটা সময় মারাত্মক চাপে পড়ে গেছিলো বাংলাদেশ। এমন চাপের মুখে দাড়িয়ে মেহেদী হাসান মিরাজ মুস্তাফিজুর রহমান কে সঙ্গে করে যেভাবে ম‍্যাচ বের করে নিয়েছিলেন সেটা সত্যিই প্রশংসনীয়।

এক’ই মাঠে বুধবার দ্বিতীয় ওয়ানডে ম‍্যাচে মুখোমুখি হতে চলেছে ভারত – বাংলাদেশ।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : হারের কোনও অজুহাত দিতে চান না ভারত অধিনায়ক রোহিত শর্মা