IND vs AUS 2023 : অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট দলে কারা ফিরলেন, কারা বাদ পড়লেন, জানুন বিস্তারিত

0
19
IND vs AUS 2023 : Who returns to the Test team against Australia, who is left out, know the details
IND vs AUS 2023 : Who returns to the Test team against Australia, who is left out, know the details

IND vs AUS 2023 – আগামী মাসে ঘরের মাঠে বিশ্বের এক নম্বর টেস্ট দল এবং বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়ানশিপের শীর্ষস্থান ধরে রাখা অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে হাইপ্রোফাইল টেস্ট সিরিজে মুখোমুখি হবে ভারত। এই চার ম‍্যাচের টেস্ট সিরিজের ফলাফল ঠিক করে দেবে ভারত টানা দ্বিতীয় বারের মতো বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়ানশিপের ফাইনালে খেলবে কিনা।

ভারতকে এই চার টেস্ট ম্যাচের মধ্যে অন্তত তিনটিতে জিততে হবে বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়ান শিপের ফাইনালে খেলতে হবে। এবছর জুন মাসে ওভালে খেলা হবে বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়ানশিপের ফাইনাল। শুক্রবার সিরিজের প্রথম দুই টেস্ট ম‍্যাচের জন্যে ১৭ জনের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। (IND vs AUS 2023)

বর্ডার গাভাস্কার ট্রফি টেস্ট সিরিজের প্রথম ম‍্যাচ টি খেলা হবে আগামী ৯ ই ফেব্রুয়ারি নাগপুর। এরপর ১৭ ই ফেব্রুয়ারি সিরিজের দ্বিতীয় টেস্ট ম‍্যাচ খেলা হবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। গতবছর শেষে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ মিস করেছিলেন রোহিত শর্মা, তিনি আবার এই সিরিজের মধ্যে দিয়ে টেস্টে প্রত‍্যাবর্তন করলেন, দলকে নেতৃত্ব’ও দেবেন তিনি। বড়ো নাম বলতে শুধুমাত্র তারকা ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহ’র নাম নেই এই টেস্ট সিরিজের প্রথম দুই ম‍্যাচে। আশা করা হচ্ছে এই পেসার সিরিজের শেষ দুই টেস্ট ম‍্যাচের আগে পুরোপুরি ফিট হয়ে উঠবেন, এবং ১ লা মার্চ থেকে শুরু হতে চলা ধর্মশালা টেস্টে খেলবেন। (IND vs AUS 2023)

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে যে ভারতীয় দল খেলেছিলো, সেই দলের সাথে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘোষিত দলের মধ্যে বিরাট ফারাক রয়েছে। আসুন দেখা যাক কি কি বদল এসেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘোষিত প্রথম দুটো টেস্টের দলে। (IND vs AUS 2023)

# কারা এলেন :  (IND vs AUS 2023)

ভারতের শেষ তিনটি লাল বলের ম‍্যাচে খেলেননি রোহিত শর্মা। অবশেষে টেস্ট দলে কামব‍্যাক করলেন তিনি। রোহিত শর্মা ভারতের হয়ে শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০২২ সালে মার্চ মাসে শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর গতবছর জুলাই মাসে ইংল্যান্ডের বিপক্ষে রিসিডিউলড টেস্ট ম‍্যাচ করোনায় আক্রান্ত হয়ে এবং বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ আঙুলে চোট লাগার কারণে খেলতে পারেননি।

তারকা ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা প্রত‍্যাবর্তন করেছে স্কোয়াডে। তবে এখনো তাকে ফিটনেস টেস্ট উতরোতে হবে। গতবছর এশিয়া কাপে শেষ বার ভারতের হয়ে খেলেছিলেন রবীন্দ্র জাদেজা। তারপর থেকে হাঁটুর চোটের জন্যে দলে সুযোগ হচ্ছে না তার। শেষ ভারতের সয়ে টেস্ট ম্যাচ খেলেছিলেন তিনি ব্রিমিংহ‍্যামে ইংল্যান্ডের বিপক্ষে, এবং সেই ম‍্যাচে সেঞ্চুরি’ও ক‍রেছিলেন তিনি।

কাঁধের চোটের কারণে মহম্মদ শামি মিস করেছিলেন বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ। তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্টের দলে জায়গা পেয়েছেন।

রোহিত শর্মা, জাদেজা এবং শামির প্রত‍্যাবর্তন করার পাশাপাশি এই প্রথম বার টেস্টে সুযোগ পেয়েছেন আন্তর্জাতিক ওয়ানডেতে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে ডবল সেঞ্চুরি করা ইশান কিষাণ এবং বিশ্বের এক নম্বর টি টোয়েন্টি ব‍্যাটার সূর্য কুমার যাদব। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা এই জুঁটি প্রথম বার টেস্টে সুযোগ পেলেন।

আরও পড়ুনঃ FIH Hockey World Cup : হকি বিশ্বকাপের আসরে জনপ্রিয় পরিসংখ্যানবীদকে স্মরণ করলেন সাংবাদিকরা‌

# কারা বাদ পড়লেন : (IND vs AUS 2023)

রোহিত, জাদেজা, সূর্য কুমার যাদব, ইশান এবং শামিকে জায়গা করে দিতে টেস্ট দলে জায়গায় ছাড়তে হয়েছে – ঋষভ পন্ত, নবদীপ সাইনি, অভিমন‍্যু ইশ্বরণ, সৌরভ কুমার এবং শার্দুল ঠাকুরের। গতবছর পথ দুর্ঘটনায় আক্রান্ত হওয়ার পর এখন দীর্ঘ সময়ের জন্যে মাঠের বাইরেই থাকবেন ঋষভ পন্ত।

India Test Squad for first 2 Tests: Rohit Sharma (C), KL Rahul (vc), Shubman Gill, C Pujara, V Kohli, S Iyer, KS Bharat (wk), Ishan Kishan (wk), R Ashwin, Axar Patel, Kuldeep Yadav, Ravindra Jadeja (Subject to fitness), Mohd. Shami, Mohd. Siraj, Umesh Yadav, Jaydev Unadkat, Suryakumar Yadav

আরও পড়ুনঃ East Bengal : ফের হারের পর সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন ইস্টবেঙ্গলের কোচ কনস্টানটাইন