IND vs AUS 2023 : অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের প্রস্তুতির জন্যে কোহলিদের রঞ্জি ট্রফি খেলার পরামর্শ দিলেন প্রাক্তন ভারত তারকা

0
12
IND vs AUS 2023 : Wasim Jaffer urges key Indian players to feature in Ranji Trophy: “You don’t want to be undercooked when you play that first Test”
IND vs AUS 2023 : Wasim Jaffer urges key Indian players to feature in Ranji Trophy: “You don’t want to be undercooked when you play that first Test”

IND vs AUS 2023 – ইতিমধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ পকেটস্থ করে ফেলেছে ভারতীয় ক্রিকেট দল। তাই সিরিজের শেষ ম‍্যাচে ভারতের গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের না খেলার পরামর্শ দিয়েছেন ওয়াসিম জাফর, তিনি মনে করেন এই সময় বরং রঞ্জি ট্রফি খেলুক তারা, আসছে অস্ট্রেলিয়ার বিপক্ষে বর্ডার – গাভাস্কার ট্রফির কথা মাথায় রেখে।

শনিবার রাইপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম‍্যাচে ৮ উইকেটে জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল। এরফলে এই তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব‍্যবধানে এগিয়ে যাওয়ার সুবাদে এই সিরিজে জয় নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট দল। আগামী ২৪ শে জানুয়ারি থেকে রঞ্জি ট্রফির পরবর্তী রাউন্ড শুরু হচ্ছে ওই এক’ই দিন নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম‍্যাচ আয়োজিত হবে ইন্দোরের হোলকার ক্রিকেট স্টেডিয়ামে। (IND vs AUS 2023)

খুব সম্প্রতি ভারতকে খুব বেশি একটা টেস্ট ম্যাচ খেলতে দেখা যায়নি। গতবছর ডিসেম্বর মাসে বিরাট কোহলি এবং কে এল রাহুল বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে খেলেছিলেন, সেই সিরিজ ভারত ২-০ ব্যবধানে জিতে নেয় দাপট বজায় রেখে। এখানে জানিয়ে রাখি ভারতের অধিনায়ক রোহিত শর্মা ২০২২ সালের মার্চ মাসের পর থেকে এখনও কোনও টেস্ট খেলেনি। ESPN Cricinfo এর আলোচনায় ওয়াসিম জাফর বলেছেন, তিনি মনে করেন ভারতীয় ক্রিকেটারদের লাল বলের ক্রিকেটে প্রস্তুতির প্রয়োজন আছে। তার বক্তব্য, (IND vs AUS 2023)

“আমার মনে হয় দেশের ক্রিকেটারদের এই সময় রঞ্জি ট্রফিতে খেলা উচিত এই সময়। রঞ্জির একটা ম‍্যাচে খেলুক, দুটো ইনিংসের প্রাক্টিস হয়ে যাবে। এটা দারুণ সাহায্য করবে ভারতীয় দলকে। একজন ক্রিকেটার যতোই অভিজ্ঞ হোক না কেনো, তার গেমটাইমের ভীষণ প্রয়োজন আছে,বিশেষ করে লাল বলের ক্রিকেটে। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামার আগে প্রস্তুতিতে কোনও গাফিলতি রাখাটা একদম ঠিক নয়।” (IND vs AUS 2023)

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে নামার আগে ভারতীয় ক্রিকেট দলের খুব ভালো ভাবে প্রস্তুতি সারার ভীষণ প্রয়োজন আছে বলেই মত ওয়াসিম জাফরের। তার বক্তব্য,

“অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজ টা ভীষণ গুরুত্বপূর্ণ আমাদের কাছে, সে বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়ান শিপের ফাইনালে কোয়ালিফাই করার নিরিখে বলুন অথবা ভারতের বিশ্বের এক নম্বর টেস্ট দল হয়ে ওঠার সম্ভাবনা কথা ভেবে বলুন। প্রথম টেস্ট ম্যাচ শুরুর আগে ভারতের সর্বাঙ্গিক ভাবে প্রস্তুতি সেরে রাখার প্রয়োজন আছে। মাথায় রাখবেন বিরাট কোহলি অথবা রোহিত শর্মা ইদানিং সময় খুব বেশি টেস্ট খেলেননি।”

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : খুব শীঘ্রই বড়ো ইনিংস খেলবেন, আশাবাদী রোহিত শর্মা

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ ভারত জিতলেও বিরাট কোহলি অথবা কে এল রাহুল কেউই খুব বিশেষ একটা নজর কাড়তে পারেননি। (IND vs AUS 2023)

এই বিষয় বক্তব্য জারি রাখা কালীণ ওয়াসিম জাফর বলেছেন নিউজিল্যান্ড সফরে ভারতের ওয়ানডে দল থেকে কে এস ভারতকে ছেড়ে দেওয়া উচিত বরং ওই সময় তিনি রঞ্জি ট্রফির ম‍্যাচ খেলুক। কারণ ইন্দোরে সিরিজের তৃতীয় ওয়ানডে ম‍্যাচে ভারতের খেলার সম্ভাবনা নেই বললেই চলে, ভারতকে নিয়ে নিজের বক্তব্য রাখাকালীণ ওয়াসিম জাফর বলেছেন, (IND vs AUS 2023)

“কে এস ভারত তৃতীয় ওয়ানডে ম‍্যাচে খেলবেন না। তাই তাকে ওই সময় রঞ্জি ট্রফিতে খেলার জন্যে দল থেকে ছেড়ে দেওয়া উচিত। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ঋষভ পন্তের বদলে ওনাকে খেলতে দেখা যাবে, বিরাট দায়িত্ব। পন্তের অবর্তমানে ভারত দেশের হয়ে বেশ কিছু টেস্টে খেলবে।”

গাড়ি দুর্ঘটনার কবলে পরে ঋষভ পন্ত এই মুহূর্তে ভারতীয় দলের থেকে বেশ কিছু সময় দুরে থাকবেন। তাই ভারত এই মুহূর্তে দেশের টেস্ট ক্রিকেট দলের দায়িত্ব সামলাবেন বলেই মনে করা হচ্ছে। এছাড়া উইকেট কিপার হিসেবে ইশান কিষাণ কে নেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে। (IND vs AUS 2023)

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : শুভমান গিল ভারতের ‘মিনি রোহিত শর্মা’, মত পাক কিংবদন্তির