IND vs AUS 2023 : ভারতে এসে প্রাক্টিস ম‍্যাচ না খেলে ভুল করছে অস্ট্রেলিয়া, বললেন মাইকেল ক্লার্ক

0
10
IND vs AUS 2023 : ‘No tour game before 1st Test vs India going to be significant’ - Michael Clarke
IND vs AUS 2023 : ‘No tour game before 1st Test vs India going to be significant’ - Michael Clarke

IND vs AUS 2023 – আগামী মাসে ভারতের মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়া, চার ম‍্যাচের টেস্ট সিরিজে। তার আগে অসি ক্রিকেট দল কোনও ওয়ার্ম আপ ম‍্যাচ খেলছেনা দেখে অবাক অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক। তার মতে ভারতে ব‍্যাট করা আর অস্ট্রেলিয়ায় ব‍্যাট করার মধ্যে বিস্তর ফারাক আছে, কারণ এখানে স্পিন এবং রিভার্স স‍্যুইং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এর আগে অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম‍্যাকডোনাল্ড বলেছিলেন ভারত সফরে ওয়ার্ম আপ ম‍্যাচ না খেললেও কোনও সমস্যা নেই তার দলের। কোচের বক্তব্য কে সমর্থন জানিয়েছিলেন উসমান খোয়াজা এবং স্টিভ স্মিথের মতো অভিজ্ঞ অসি ক্রিকেটারেরা। (IND vs AUS 2023)

দেশের কোচের বক্তব্য সমর্থন করে স্টিভ স্মিথ ২০১৭ সালের একটি ঘটনার কথা বলেছেন যেখানে তাদের প্রাক্টিস ম‍্যাচে গ্রীন টপ উইকেটে খেলালেও প্রথম টেস্ট ম্যাচ স্পিনিং ট্রাকে খেলানো হয়েছিল। (IND vs AUS 2023)

“Big Sports Breakfast” এ এবিষয় বক্তব্য রাখাকালীণ মাইকেল ক্লার্ক বলেছেন ভারতের মাঠে মানিয়ে নেওয়ার জন্য প্রাক্টিস ম‍্যাচ খেলাটা ভীষণ প্রয়োজন। অস্ট্রেলিয়ার হয়ে ১১৫ টা টেস্ট ম্যাচ খেলা এই অভিজ্ঞ অসি টেস্ট ক্রিকেটারের মতে ম‍্যাচে ভারত অন্তত দুজন স্পিনার নিয়ে খেলতে নামবে। আর এই বিষয়টা খুবই চ‍্যালেঞ্জিং হতে চলেছে অসি ব‍্যাটারের কাছে। (IND vs AUS 2023)

“ভারত সফরে খেলতে এসে কোনও প্রাক্টিস ম‍্যাচ খেলছেনা কেনো অস্ট্রেলিয়া সেটা আমি বুঝতে পারছিনা। আশা করি আমি ভুল প্রমাণিত হবো, কিন্তু এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ভারতের পিচে ওই পরিস্থিতি তে ওয়ানডে এবং টি টোয়েন্টি তে ব‍্যাট করা এক রকম। ভারতের পরিস্থিতিতে টেস্টে ব‍্যাট করা একেবারে ভিন্ন।

অস্ট্রেলিয়ার মাটিতে খেলার সময় যে পরিকল্পনা থাকে, যেভাবে স্পিন আক্রমণের বিরুদ্ধে খেলা শুরু করি, যেভাবে রিভার্স স্যুই‌ং খেলতে হয়,‌ অস্ট্রেলিয়ায় তো গ্রীষ্মে রিভার্স স‍্যুইং দেখা যায়না। দুই তিন দিনে খেলা শুরু হয়ে যায়। রিভার্স স্যুই‌ং ভারতে মাটিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। ভারত দুটো স্পিনার নিয়ে খেলবে, এটা সম্পূর্ণ ভিন্ন খেলা হতে চলেছে।”

আরও পড়ুনঃ PCB : সরে গেলেন আফ্রিদি, পাকিস্তানের নতুন প্রধান নির্বাচক হলেন হারুন রাশিদ

ভারতের মাটিতে মাইকেল ক্লার্কের রেকর্ড খুব ভালো। ২০০৪-০৫ সালে ব‍্যাঙ্গালোরে টেস্ট অভিষেকে ১৫১ রানের ইনিংস খেলেছিলো। ভারতে ১৩ টা টেস্ট ম‍্যাচ খেলেছে মাইকেল ক্লার্ক, সেখানে ৪০.৫০ গড়ে রান করেছেন, করেছেন তিনটি সেঞ্চুরি।

আরও পড়ুনঃ Shubman Gill : একসময় সদ্য জাতীয় দলে সুযোগ পাওয়া গিলকে সামলাতে পারতেন না তিনি, এমনটাই জানালেন ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ