IND vs AUS 2023 : ভারত সফরে আসছে কামিন্স’রা, ৫ বছর বাদে দিল্লি’তে বসতে চলেছে আন্তর্জাতিক টেস্ট আসর, জানুন বিস্তারিত….

0
49
IND vs AUS 2023 : Delhi Likely To Host Test After Five years, Dharamshala, Ahmedabad Also In Fray
IND vs AUS 2023 : Delhi Likely To Host Test After Five years, Dharamshala, Ahmedabad Also In Fray

দীর্ঘ ৫ বছর বাদে দিল্লি’র ২২ গজ ফের সাক্ষী থাকতে চলেছে আন্তর্জাতিক টেস্ট ম্যাচের। (IND vs AUS 2023) প্যাট কামিন্সের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দলের ভারত সফরেই, দিল্লি’তে বসতে পারে টেস্ট ম্যাচের আসর।

আসছে বছর, অর্থাৎ ২০২৩ সালে বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজ খেলতে ভারতে আসবে অস্ট্রেলিয়া। সেই সিরিজে ভারতের বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচ খেলবে কামিন্স’রা। সেখানেই একটি টেস্ট আয়োজনের দায়িত্ব দিল্লি’র পাওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি আহমেদাবাদ, ধর্মশালা এবং চেন্নাই’তে খেলা হতে পারে বাকি দুই টেস্ট ম্যাচ। (IND vs AUS 2023)

এই সিরিজ ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারন গতবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট ভারতের দ্বিতীয় ডব্লুটিসি’তে এটাই শেষ টেস্ট সিরিজ। এই সিরিজ জিতলেই তবে তাদের সামনে সুযোগ থাকবে এবারের ফাইনালে খেলার।

তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোয়ালিফাই করাটা ভারতের কাছে খুব একটা সহজ কাজ হবে না। (IND vs AUS 2023) এখনও পর্যন্ত ক্রমতালিকা’র যা পরিস্থিতি তাতে করে অজি’দের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারত’কে ৪-০ ফলে জিততে হতে পারে। রোহিত শর্মা’র বাহিনী’র কাছে যা নিঃসন্দেহে কঠিন কাজ হতে চলেছে।

সাধারণত বর্ডার-গাভাস্কার ট্রফি’তে চারটি টেস্ট ম্যাচ খেলা হয়। তবে ২০২৪ সাল থেকে তা বেড়ে দাঁড়াতে পারে পাঁচ ম্যাচের সিরিজে।

প্রসঙ্গত, বিসিসিআই’য়ের রোটেশন পলিশি’তে সুযোগ থাকলেও, করোনা’র কারণে দিল্লি আগের দুই বছরে কোনো টেস্ট আয়োজনের দায়িত্ব পায়নি। ২০১৭ সালে তারা শেষবার টেস্ট ম্যাচ আয়োজন করেছিল।  ২০১৭ সালের ডিসেম্বরে সেবার শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট আয়োজন করেছিল তারা। (IND vs AUS 2023)

আরও পড়ুনঃ IPL 2023 : বাংলাদেশের পেসার মুস্তফিজুর রহমান কে রেখে দিলো দিল্লি ক‍্যাপিটালস

বিসিসিআইয়ের এক সিনিয়র কর্মকর্তা সংবাদ সংস্থা পিটিআই’কে জানিয়েছেন,

“এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে করে চার ম্যাচের মধ্যে দিল্লি’তে দ্বিতীয় ম্যাচ’টি হওয়ার কথা রয়েছে।  ধর্মশালা’তে ট্যুরস অ্যান্ড ফিক্সচার কমিটি’র বৈঠকের পরেই এই ম্যাচগুলোর তারিখ জানা যাবে। ধর্মশালা’তে সম্ভবত তৃতীয় টেস্টের আসর বসতে চলেছে।”

কার্যত, আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সিরিজের ফাইনাল অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

সিরিজের চারটি টেস্টের মধ্যে কোনটি দিবা-রাত্রি’র টেস্ট ম্যাচ হবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিসিসিআই এখনও পর্যন্ত তিনটি পিঙ্ক বলের টেস্ট আয়োজন করেছে, তার মধ্যে প্রথমটি হল ইডেন গার্ডেনে বাংলাদেশের বিপক্ষে, একটি মোতেরা’তে ইংল্যান্ডের বিপক্ষে এবং শেষটি বেঙ্গালুরু’তে শ্রীলঙ্কা’র বিপক্ষে। (IND vs AUS 2023)

করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর বিসিসিআই আটটি টেস্ট ম্যাচ আয়োজন করেছে, যার মধ্যে ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি (চেন্নাই এবং আহমেদাবাদ), নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি (কানপুর এবং মুম্বাই) এবং শ্রীলঙ্কা’র বিরুদ্ধে দুটি (চন্ডিগড় এবং বেঙ্গালুরু) ম্যাচ আয়োজন করেছে।

আরও পড়ুনঃ IND vs NZ 2022 : সিরিজ শুরু’র আগে সেরা ক‍্যাচটা ধরে ফেললেন উইলিয়ামসন, দেখুন ভিডিও