IND A vs BAN A 2022 : সৌরভ কুমারের ৯ উইকেটের সৌজন্যে বাংলাদেশ ‘এ’ দলের সাথে ড্র করলো ভারত ‘এ’

0
52
IND A vs BAN A 2022 1st test draw Sourav Kumar takes 9 wickets
IND A vs BAN A 2022 1st test draw Sourav Kumar takes 9 wickets

মরণ-বাঁচন লড়াইয়ে শেষ মুহূর্তে বাংলাদেশ ‘এ’ দলকে লজ্জার হাত থেকে উদ্ধার (IND A vs BAN A 2022) করলেন জাকির হাসান। এই তরুণ ওপেনারের অবিশ্বাস্য প্রতিরোধে, শুধু যে প্রথম বেসরকারি টেস্টে ইনিংস হার এড়ায় বাংলাদেশ এমনটাই নয়, বরং ভারতের বিরুদ্ধে ম্যাচ বাঁচিয়ে মাঠ ছাড়ে তারা।

কার্যত, প্রথম ইনিংসের নিরিখে ৩৫৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে বাংলাদেশ ‘এ’ দল। তারা তৃতীয় দিনের খেলা শেষ করে ১ উইকেটে ১৭২ রান তুল স্কোরবোর্ডে। জাকির হাসান ৮১ ও নাজমুল হোসেন শান্ত ব্যক্তিগত ৫৬ রানে নট-আউট থাকেন। (IND A vs BAN A 2022)

তারপর থেকে খেলা শুরু করে চতুর্থ তথা শেষ দিনে নাজমুল আউট হন ৭৭ রানের মাথায়। জাকির মাঠ ছাড়েন ১৭৩ রানের দুর্দান্ত ইনিংস খেলে। ৪০২ বলের বিধ্বংসী ইনিংসে জাকির ১৬ টি চার ও ৩ টি ছক্কা মারেন।

শেষবেলায় পরপর উইকেট তুলে ভারতীয় ‘এ’ দল বাংলাদেশের উপর চাপ বাড়ায় ঠিকই, তবে বাংলাদেশ দিনের খেলা শেষে ৯ উইকেটে ৩৪১ রান তোলে। বাংলাদেশ ‘এ’ দল প্রথম ইনিংসের খামতি মেটাতে না পারলেও ম্যাচ ড্র ঘোষিত হয়। তবে আর ১ টি উইকেট ফেলতে পারলেই চার দিনের প্রথম বেসরকারি টেস্টে জয় তুলে নিত ভারতীয় ‘এ’ দল। (IND A vs BAN A 2022)

আরও পড়ুনঃ PCB : হোস্টিংয়ের অধিকার কেড়ে নিলে এশিয়া কাপ থেকে নাম প্রত্যাহার করবে বাবর’রা, বিস্ফোরক দাবী রামিজ রাজা’র

প্রসঙ্গত, ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১১২ রানে অল-আউট হয়ে যায়। ৬৩ রান করেন মোসাদ্দেক হোসেন। সৌরভ কুমার ৪ টি, নভদীপ সাইনি ৩ টি, মুকেশ কুমার ২ টি ও অতীত শেষ ১ টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় ‘এ’ দল প্রথম ইনিংসে ৫ উইকেটের বিনিময়ে ৪৬৫ রান তোলে। যশস্বী জসওয়াল ১৪৫, অভিমন্যু ঈশ্বরন ১৪২ ও উপেন্দ্র যাদব ৭১ রান করেন। ৩ টি উইকেট নেন তাইজুল ইসলাম। ২ টি উইকেট দখল করেন খালেদ আহমেদ। (IND A vs BAN A 2022)

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৯ উইকেটে ৩৪১ রান তুললে ম্যাচ ড্র ঘোষিত হয়। জাকির হাসান ১৭৩ ও নাজমুল হোসেন শান্ত ৭৭ রান করেন। সৌরভ কুমার ৫ টি উইকেট নেন। সুতরাং দুই ইনিংস মিলিয়ে ম্যাচে মোট ৯ টি উইকেট নেন সৌরভ।

আরও পড়ুনঃ IND vs AUS 2023 : চোট পেয়ে ভারত সফর তো মিস করবেনই, উল্টে ৩ মাসের জন্য মাঠের বাইরে চলে গেলেন এই অজি অলরাউন্ডার