ICC Test Batting Rankings : জো রুট’কে সরিয়ে টেস্টের এক নম্বর ব‍্যাটার এখন মার্নুস লাবুসানে

0
13
ICC Test batting rankings : Marnus Labuschagne dethrones Joe Root to capture number one spot
ICC Test batting rankings : Marnus Labuschagne dethrones Joe Root to capture number one spot

আইসিসির টেস্ট ব‍্যাটিং ক্রমতালিকায় (ICC Test Batting Rankings) শীর্ষ স্থান ফিরে পেলেন অস্ট্রেলিয়ার ব‍্যাটরা মার্নুস লাবুসানে। ৯৩৫ পয়েন্ট নেওয়ার সুবাদে তিনি ইংল্যান্ডের জো রুটকে সরিয়ে শীর্ষে উঠে এলেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ২০৪ এবং অপরাজিত ১০৪* রানের ইনিংস খেলেছিলেন লাবুসানে। ২৭ বছর বয়সী ব‍্যাটারের তোলা ৯৩৫ পয়েন্ট এখন তার কেরিয়ারের দ্বিতীয় সেরা,‌ এবছর পাকিস্তান সফরে খেলাকালীণ ৯৩৬ পয়েন্ট ছুঁয়েছিলেন। (ICC Test Batting Rankings)

লাবুসানের কাছে এখন সুযোগ আছে পয়েন্ট তালিকায় বিরাট কোহলি এবং ভিভ রিচার্ডসকে টপকে যাওয়ার। পার্থে দেশের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডবল সেঞ্চুরি করেছিলেন স্মিথ, তার সুবাদে তিনি উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। ৮৯৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান দখলে রেখেছেন তিনি। বাবর আজমের ৮৭৯ পয়েন্ট এবং রুটের ৮৭৬ পয়েন্ট। (ICC Test Batting Rankings)

ইয়র্কশায়ারের ব‍্যাটার রুট শীর্ষ স্থানে ছিলেন টেস্টের ব‍্যাটার দের তালিকায়। তবে সদ‍্য পাকিস্তানের বিরুদ্ধে রাওয়ালপিন্ডি টেস্টে মিশ্র পারফরম্যান্স দেওয়ার ফলে খানিকটা পদস্ফলন হয়েছে তার। অবশ্য সেই টেস্টে দুর্দান্ত জয় পেয়েছে ইংল্যান্ড। (ICC Test Batting Rankings) 

প্রসঙ্গত, অ্যাডিলেড ওভালে ওয়েস্ট ইন্ডিজেরবিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম‍্যাচে চোটের জন্যে ছিটকে গেছেন প‍্যাট কামিন্স। তাই তার বদলে দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়েছেন স্টিম স্মিথ। দলে কামিন্সের পরিবর্ত হিসেবে ঢুকেছেন স্কট বোল‍্যান্ড।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022  : স্পেনের কোচের পদ ছাড়তে চলেছেন লুইস এনরিকে

পার্থে প্রথম টেস্ট ম্যাচে খেলাকালীণ কোয়াডে চোট পান কামিন্স। এর ফলে সংশ্লিষ্ট টেস্টের দ্বিতীয় ইনিংসে বোলিং করতে পারেননি তিনি। এক বোলার নিয়েই ম‍্যাচ খেলতে হয়েছিল অস্ট্রেলিয়া’কে। তবে তার জন্যে ওয়েস্ট ইন্ডিজ’কে ১৬৪ রানে হারাতে কোনও সমস্যায় পড়তে হয়নি অসি ব্রিগেড’কে।

অবশ্য মঙ্গলবার ট্রেনিং সেশনে ফিটনেস টেস্টে উতরে গেছিলেন কামিন্স। কিন্তু এই মুহূর্তে তাকে নিয়ে কোনও রকম ঝুঁকি নিতে চাইছেনা টিম ম‍্যানেজমেন্ট। কারণ সামনে প্রচুর খেলতে হবে।

গতবছর’ও অ্যাডিলেডে টেস্ট ম্যাচ মিস করেছিলেন কামিন্স। কোভিড আক্রান্তের সংস্পর্শে আসার জন্যে এই সমস্যায় জড়িয়েছিলেন কামিন্স। দলকে নেতৃত্ব দিয়েছিলেন স্মিথ।

অস্ট্রেলিয়ার প্রাক্তন ফুল টাইম অধিনায়ক স্মিথকে গতবছর কামিন্সের সহ অধিনায়ক করা হয়। ব্রিসবেনের গাব্বায় ১৭ ই ডিসেম্বর সাউথ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলবে অস্ট্রেলিয়া, সেই ম‍্যাচে দলে ফিরবেন কামিন্স।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে রানের পাহাড় গড়েছিলো অস্ট্রেলিয়া। ৭৮০ রান করেছিলো অসি ব্যাটার’রা ৬ উইকেট খুঁইয়ে। প্রথম ইনিংস ডবল সেঞ্চুরি এবং দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ম‍্যাচের সেরা হয়েছিলেন মার্নুস লাবুসানে।

প্রথম টেস্টে ১৬৪ রানে জিতে ফ্রাঙ্ক – ওরেল ট্রফিতে ১-০ ব‍্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : রোহিত শর্মার বদলে বাংলার অভিমন্যু ইশ্বরণ বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট দলে সুযোগ পাবেন