ICC ODI Team of 2022 : টি-টোয়েন্টির পর এবার আইসিসির বর্ষসেরা ওডিআই দলেও দাপট অব্যাহত ভারতীয়দের

0
17
ICC ODI Team of 2022 : Babar Azam named captain, two Indians feature in illustrious list
ICC ODI Team of 2022 : Babar Azam named captain, two Indians feature in illustrious list

টি-টোয়েন্টির পর এবার সদ্য প্রকাশিত আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে (পুরুষ) (ICC ODI Team of 2022) জায়গা পেলেন দুই ভারতীয় খেলোয়াড়। এদিকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজেরও দুজন করে ক্রিকেটারকে সেই দলে রাখা হয়েছে। সেইসঙ্গে পাকিস্তানের বাবর আজমের নেতৃত্বাধীন সেই দলে ঠাঁই হয়েছে বাংলাদেশের তারকা মেহদি হাসান মিরাজেরও।

তারইমধ্যে বিশেষ নজির গড়েছেন সিকন্দর রাজা। এবার আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে আছেন জিম্বাবোয়ের এই তারকা। সঙ্গে একদিনের দলেও (ICC ODI Team of 2022) জায়গা পেয়েছেন তিনি। এবার তিনিই একমাত্র খেলোয়াড়, যিনি সাদা বলের দুই ফর্ম্যাটের বর্ষসেরা দলে আছেন। বাকি যে ১০ জন একদিনের বর্ষসেরা দলে আছেন, তারা টি-টোয়েন্টি দলে ঠাঁই পাননি।

এক নজরে দেখে নিন ৫০ ওভারের ক্রিকেটে আইসিসির বর্ষসেরা দল (পুরুষ) (ICC ODI Team of 2022)

১) বাবর আজম (পাকিস্তান) (অধিনায়ক) : ২০২২ সালে নটি একদিনের ম্যাচের মধ্যে আটটিতেই ৫০ রান বা তারও বেশি করেন বাবর। তিনটি শতরানও হাঁকান। ২০২২ সালে মোট ৬৭৯ রান করেন তিনি। তার গড় ৮৪.৮৭। সেইসঙ্গে অধিনায়ক হিসেবে গত বছরে তিনটি একদিনের সিরিজেই পাকিস্তানকে জেতান বাবর। 

২) ট্র্যাভিস হেড (অস্ট্রেলিয়া) : ২০২২ সালে খেলা নটি ম্যাচে ৫৫০ রান করেন। তার গড় ছিল ৬৮.৭৫। স্ট্রাইক রেট ১১২.২৪। দুটি শতরান এবং তিনটি অর্ধশতরান করেন।

৩) শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ) : ২০২২ সালে খেলা ম্যাচগুলি মিলিয়ে মোট ৭০৯ রান করেন। তার গড় ছিল ৩৫.৪৫। তিনটি শতরান এবং দুটি অর্ধশতরান করেন।

৪) শ্রেয়স আইয়ার (ভারত) : গত বছর ভারতের একদিনের দলের মিডল-অর্ডারের অন্যতম স্তম্ভ হয়ে উঠেন শ্রেয়স। ১৭ ম্যাচে খেলেছেন তিনি ভারতের হয়ে। করেছেন ৭২৪ রান। তার গড় ছিল ৫৫.৬৯।  স্ট্রাইক রেট ৯১.৫২। 

৫) টম লাথাম (নিউজিল্যান্ড) (উইকেটকিপার) : ২০২২ সালে ১৫ টা ম্যাচ খেলে ৫৫৮ রান করেছেন। গড় ছিল ৫৫.৮। স্ট্রাইক রেট ছিল ৫৫.৮। দুটি অর্ধশতরান এবং দুটি শতরান করেন।

৬) সিকন্দর রাজা (জিম্বাবোয়ে) : ২০২২ সালে অবিশ্বাস্য ছন্দে ছিলেন সিকন্দর। ৬৪৫ রান করেন। গড় ৪৯.৬১। স্ট্রাইক রেট ৮৭.১৬। তিনটি শতরান এবং দুটি অর্ধশতরান করেন। এছাড়া বল হাতে আটটি উইকেটও নেন। ইকোনমি রেট পাঁচের ঘরে ছিল তার।

আরও পড়ুনঃ IND vs AUS 2023 : ভারতে এসে প্রাক্টিস ম‍্যাচ না খেলে ভুল করছে অস্ট্রেলিয়া, বললেন মাইকেল ক্লার্ক

৭) মেহদি হাসান মিরাজ (বাংলাদেশ) : গত বছর একদিনের ক্রিকেটের অন্যতম ভরসাযোগ্য অল-রাউন্ডার হয়ে উঠেন মিরাজ। ১৫ ম্যাচে ২৪ টা উইকেট নেন। তার গড় ছিল ২৮.২। সেইসঙ্গে ব্যাট হাতেও ৩৩০ রান করেন। গড় ছিল ৬৬। একটি শতরান ও একটি অর্ধশতরান করেন।

৮) আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ) : ২০২২ সালে ১৭ টা ম্যাচে ২৭ টা উইকেট নেন। গড় ছিল ২৫.৭।  স্ট্রাইক রেট ৩৩.৪। ইকোনমি রেট ৪.৬১।

৯) মহম্মদ সিরাজ (ভারত) : ২০২২ সালে একদিনের ক্রিকেটে ভারতের অন্যতম অস্ত্র হয়ে ওঠেন সিরাজ। জসপ্রীত বুমরাহর অনুপস্থিতিতে নিজেকে দারুণভাবে মেলে ধরেন তিনি। ১৫ টা ম্যাচে ২৪ টা  উইকেট নেন তিনি। ওনার ইকোনমি রেট ছিল মাত্র ৪.৬২। গড় ছিল ২৩.৫। সেইসঙ্গে নতুন ও পুরনো – দুই ধরনের বলেই নিজের জাত চিনিয়েছেন সিরাজ।

১০) ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) : ২০২২ সালে মাত্র ছটি ম্যাচ খেলেন ট্রেন্ট। ১৮ টা উইকেট নেন। গড় ১২.৩৮। ইকোনমি রেট ৩.৯৮। 

১১) অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া) : ১২ টা ম্যাচে ৩০ টা উইকেট নেন তিনি। তাও নটি ম্যাচ নিজের দেশের মাটিতে খেলেন। অস্ট্রেলিয়ার হয়ে একদিনের ম্যাচে সর্বোচ্চ উইকেটশিকারী হন জাম্পা।

আরও পড়ুনঃ PCB : সরে গেলেন আফ্রিদি, পাকিস্তানের নতুন প্রধান নির্বাচক হলেন হারুন রাশিদ