Murali Vijay : সেহওয়াগের মতো স্বাধীনতা বা সমর্থন কোনওটাই পাননি তিনি ! এমনই বিস্ফোরক দাবী মুরলি বিজয়ের

0
25
He did not get any freedom or support like Sehwag claim by Murali Vijay
He did not get any freedom or support like Sehwag claim by Murali Vijay

যদি তিনি (Murali Vijay) সেহওয়াগের মতো স্বাধীনতা বা সমর্থন পেতেন, তাহলে তিনিও তার খেলায় আরও উন্নতি করতে পারতেন, সম্প্রতি এমনটাই বিস্ফোরক মন্তব্য করলেন মুরলি বিজয়

কিংবদন্তি সুনীল গাভাস্কারের পরে যদি কোনও ভারতীয় ব্যাটসম্যান (Murali Vijay) বিশ্বের সেরা টেস্ট ওপেনার’দের মধ্যে স্থান করে নেন, তবে তিনি হলেন বীরেন্দ্র সেহওয়াগ। যারা বলেন লাল বল ও সাদা বলের ওপেনার’রা একেবারেই ভিন্ন মানসিকতার হয়ে থাকেন, তাদের’কে ভুল প্রমাণ করেছিলেন বীরেন্দ্র সেহওয়াগ।

বীরু সেই প্রচলিত নিয়মকে ভেঙে দিয়েছিলেন। তিনি ওয়ানডে এবং টি-টোয়েন্টি’র মতোই টেস্টেও শতাধিক রান করতেন। সেহওয়াগ তার এক জায়গায় স্থির থেকেই খেলার জন্য সমালোচক’দের দারুন চর্চায় থাকতেন, কিন্তু আপনি যখন দুটি ট্রিপল সেঞ্চুরি এবং ছয়টি ডাবল সেঞ্চুরি সহ ১০,০০০ রান করেন, তখন কেই বা এই সব নিয়ে আর কথা বলে, আর কেই বা সেই সব কথা মনে রাখে ?

বীরেন্দ্র সেহওয়াগের অবসরের পর থেকে, ভারত একাধিক ওপেনিং বিকল্প আনার চেষ্টা করেছিল। শিখর ধাওয়ান থেকে কেএল রাহুল এবং এখন রোহিত শর্মা সেই তালিকায় রয়েছেন। কিন্তু কেউই সেই স্তরের সাফল্য পেতে পারেননি। প্রকৃতপক্ষে, বীরেন্দ্র সেহওয়াগ ও গৌতম গম্ভীরের ওপেনিং জুটি’র পরে, ভারত এখনও টেস্টে একটি শক্তিশালী ওপেনিং জুটি’র সন্ধান করে চলেছে।

তবে একটি জুটি তাদের কিছুটা হলেও কাছাকাছি গিয়েছিল, সেটা হলেন শিখর ধাওয়ান এবং মুরলি বিজয়ের (Murali Vijay) জুটি। ২০১৩ থেকে ২০১৮ সালের মধ্যে, বিজয় এবং ধাওয়ান টেস্টে একসঙ্গে ১৫০০’এরও বেশি ওপেনিং রান করেছিলেন এবং ২৮৯ এর সেরা স্কোর সহ দুটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ সেঞ্চুরি’র  পার্টনারশিপ’ও যোগ করেছিলেন। 

তবে যাইহোক, তারা দুজনেই ভারতের হয়ে নিজেদের টেস্ট কেরিয়ার ২০১৮ সালে শেষ করেন। কিন্তু বিশেষজ্ঞ’রা বলেন যে উভয়ের মধ্যে বিজয় সবচেয়ে ভালো টেস্ট পারফর্মার ছিলেন। অনেকেই সেহওয়াগের সঙ্গে বিজয়ের (Murali Vijay) তুলনা’ও টানতেন।

বর্তমানে মুরলি বিজয় (Murali Vijay) এখন ৩৮ -এ পা রেখেছেন, তিনি সম্প্রতি ভারতীয় দলের হয়ে খেলার সময় তার লড়াইয়ের দিনের কথা জানিয়েছেন। সেহওয়াগের সঙ্গে তার ব্যাটিং অভিজ্ঞতা কেমন ছিল তাও প্রকাশ করেছেন মুরলি বিজয়। মুরলি বিজয় জানিয়েছেন যদি তাকে বীরু’র মতো সমর্থন করা হত, তাহলে তার কেরিয়ার অন্যভাবে শেষ হতে পারতো।

মুরলি বিজয় গত বুধবার স্পোর্ট স্টারে ডব্লিউভি রমনের সঙ্গে কথা বলার সময়ে বলেছিলেন –

“সত্যি কথা বলতে, আমি বীরেন্দ্র সেহওয়াগের মতো স্বাধীনতা পাইনি। সেহওয়াগ তার খেলোয়াড়ি জীবনে যা পেয়েছিলেন তা আমি পাইনি। যদি আমি এই ধরনের সমর্থন এবং খোলামেলা খেলার অনুমতি পেতে পারতাম, তাহলে আমিও চেষ্টা করতে পারতাম আরও উন্নতি করার। আসল বিষয় হল দলের সমর্থন এবং আপনি কীভাবে আন্তর্জাতিক স্তরে দলে অবদান রাখতে পারেন সেটা। এটি একটি উচ্চ-স্তরের প্রতিযোগিতা এবং আপনার সব বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করার খুব বেশি সুযোগ নেই।”

আরও পড়ুনঃ Virat Kohli : ব‍্যাটিংয়ের রাজা কোহলি, কুর্নিশ জানালেন প্রাক্তন পাকিস্তানি তারকা ক্রিকেটার 

তিনি (Murali Vijay) আরও বলেন –

“আপনার মধ্যে সামঞ্জস্য থাকতে হবে, একটি প্যাকেজ হিসাবে আপনার মধ্যে সমস্ত গুনই থাকতে হবে এবং কীভাবে আপনি নিজেকে দলের চাহিদা অনুযায়ী কাজে লাগাতে পারছেন সেটা দেখতে হবে। ……।”

এটি বলার পরে, বিজয় স্বীকার করেছেন যেভাবে বীরু খেলতেন তা দেখে তিনি সম্পূর্ণ অবাক হতেন। সেহওয়াগের ওপেনিং পার্টনার’দের মতো অন্য প্রান্ত থেকে বিরোধী’দের বিপক্ষে চালিয়ে খেলার ক্ষমতা অনেকেরই ছিল না। 

মুরলি বিজয় (Murali Vijay) বলেন –

“শুধুমাত্র তিনিই তা করতে পারতেন। আমি মনে করি অন্য কেউ সেহওয়াগের মতো খেলতে পারতেন না। ভারতীয় ক্রিকেটের জন্য তিনি যা করেছেন তা আশ্চর্যজনক ছিল। একেবারেই ভিন্ন। তিনি শুধু একটাই জিনিস মেনে চলতেন এবং সকলকেও তাই মানতে বলতেন তা হল – বল দেখো আর হিট করো।”

আরও পড়ুনঃ Cristiano Ronaldo : মেসির পিএসজির বিরুদ্ধে ম‍্যাচে সৌদির দলকে নেতৃত্ব দেবেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো