Hashim Amla : হাসিম আমলার অবসর গ্রহনের পর সতীর্থের উদ্দেশ্যে আবেগপ্রবণ পোস্ট করলেন ডি ভিলিয়ার্স

0
198
Hashim Amla : 'Wish I could bat with you one more time' - AB de Villiers pens heartwarming note after Hashim Amla's retirement
Hashim Amla : 'Wish I could bat with you one more time' - AB de Villiers pens heartwarming note after Hashim Amla's retirement

২০১৫ সালের ১৮ ই জানুয়ারি, এই দিনে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম (Hashim Amla)  সেঞ্চুরির বিশ্বরেকর্ড হয়েছিল। সেই দিনে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স মাত্র ৩১ বলে সেঞ্চুরি করে একটি নতুন বিশ্ব রেকর্ড গড়েছিলেন।

জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচটি খেলা হয়েছিল। এই ওয়ানডে ম্যাচে তিনটি সেঞ্চুরি করেছিল দক্ষিণ আফ্রিকা। ডি ভিলিয়ার্সের পাশাপাশি হাসিম আমলাও (Hashim Amla)  অপরাজিত ১৫৩ রানের ইনিংস খেলেছিলেন। সেই দিনের কথা আজও ভোলেননি ডি ভিলিয়ার্স। এদিন হয়তো সেই দিনটার কথাও মনে পড়ে গেল ডিভিলিয়ার্সের। হবে নাই বা কেন, সেই দিনে তো আমলাও দুরন্ত ইনিংস খেলেছিলেন।

১৯ শে জানুয়ারি বুধবার, ক্রিকেটকে চিরদিনের মতো বিদায় জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার হাসিম আমলা (Hashim Amla)। প্রিয় সতীর্থের বিদায় দিনে তাই বন্ধুর জন্য বিশেষ বার্তা লিখেছেন ডি ভিলিয়ার্স। এক ট্যুইট পোস্ট করে  এবি লেখেন,

“হাসিম আমলা.. কোথা থেকে যে শুরু করবো ? এটা আমার জন্য একেবারেই সহজ নয়। হয়তো আমার কয়েকটা দিন, সপ্তাহ, মাস অথবা বছরও লাগতে পারে। আমি আক্ষরিক অর্থে তোমার সম্পর্কে একটি পুরো বই লিখতে পারি। হ্যাঁ, সবসময় আমার পাশে থাকার জন্য তোমাকে অনেক ধন্যবাদ। তুমি সবসময় একজন ভাই হিসাবে আমার পাশে ছিলে যে আমাকে অনেক দিক থেকে আগলে রাখতে।”

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন স্তম্ভ হাসিম আমলা। গত ১৮ ই  জানুয়ারি সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেন তিনি। তার ব্যাটিং শৈলীতে মুগ্ধ ছিল গোটা বিশ্ব ক্রিকেট। তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন দীর্ঘ দিন। তবে চালিয়ে যাচ্ছিলেন প্রথম শ্রেণির ক্রিকেট খেলা। এবার সেখানেও ইতি টানলেন তিনি।

হাসিম আমলা (Hashim Amla)  দীর্ঘ দুই দশক খেলার পর তুলে রাখলেন তার ক্রিকেট ব্যাটকে। সব ধরনের ক্রিকেটকেই এবার আলবিদা জানালেন আমলা। আর তারপরেই প্রিয় সতীর্থের জন্য বিশেষ বার্তা লেখেন ডি ভিলিয়ার্স।

আরও পড়ুনঃ Hashim Amla : দুই দশকের বর্ণময় ক্রিকেট কেরিয়ারের ইতি টানলেন হাসিম আমলা

প্রসঙ্গত, ৩৯ বছর বয়সি আমলা গত মরশুমে সারের কাউন্টি চ্যাম্পিয়নশিপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। সেই শিরোপা ধরে রাখার অভিযানে নামতে চলেছে ইংলিশ কাউন্টি দল সারে। তবে তার আগেই অবশ্য সারেকে আমলা নিশ্চিত করে দিয়েছেন যে, তিনি খেলছেন‌ না। উল্লেখ্য, গত সেপ্টেম্বরে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে নিজের পেশাদার কেরিয়ারের শেষ ম্যাচটি খেলে ফেলেছেন আমলা।

হাসিম আমলা (Hashim Amla)  তার দুই দশকের পেশাদার কেরিয়ারে সব সংস্করণ মিলিয়ে করেছেন ৩৪,১০৪ রান। ২০০৪-১৯ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪ টি টেস্টে আমলা করেছেন ৯,২৮২ রান। প্রোটিয়াদের মধ্যে জ্যাক ক্যালিসের পর যা দ্বিতীয় সর্বোচ্চ রান। টেস্টে তার শতরানের সংখ্যা ২৮ টি।

২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে কেনিংটন ওভালে করা অপরাজিত ৩১১ রান তার (Hashim Amla) কেরিয়ারের সর্বোচ্চ স্কোর। টেস্টে দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ত্রিশতরানও করেছিলেন তিনি। ১৮১ টি ওয়ানডেতে ২৭ টি সেঞ্চুরি সহ রয়েছে ৮,১১৩ রান এবং ৪৪ টি টি২০-তে করেছেন ১২৭৭ রান।

বর্তমানে দক্ষিণ আফ্রিকায় চলতে থাকা এসএটোয়েন্টিতে এমআই কেপটাউনের ব্যাটিং কোচের দায়িত্ব সামলাচ্ছেন হাসিম আমলা। (Hashim Amla)

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : জয়ের পর সতীর্থ ইশান কিষাণের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ তুললেন শুভমান গিল