Hashim Amla : দুই দশকের বর্ণময় ক্রিকেট কেরিয়ারের ইতি টানলেন হাসিম আমলা

0
8
Hashim Amla : Hashim Amla announces retirement after signing off at Surrey
Hashim Amla : Hashim Amla announces retirement after signing off at Surrey

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের অন্যতম সেরা স্তম্ভ হাসিম আমলা (Hashim Amla) শেষ পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন। তার ব্যাটিং শৈলীতে মুগ্ধ ছিল গোটা বিশ্ব ক্রিকেট।

তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন দীর্ঘ দিন। তবে চালিয়ে যাচ্ছিলেন প্রথম শ্রেণীর ক্রিকেট খেলা। এবার তাতেও ইতি টানলেন হাসিম আমলা। (Hashim Amla) দীর্ঘ দুই দশক খেলার পর তুলে রাখলেন তার ক্রিকেট ব্যাটকে। সব ধরনের ক্রিকেটকেই এবার আলবিদা জানালেন তিনি।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ক্রিকেটকে হাসিম আমলা (Hashim Amla) বিদায় জানিয়েছেন প্রায় সাড়ে তিন বছর আগে। তবে খেলা চালিয়ে যাচ্ছিলেন ঘরোয়া ক্রিকেটে। এবার আর কোনও ধরনের ক্রিকেটে তিনি খেলবেন না।  পেশাদার ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন এই ব্যাটার।

৩৯ বছর বয়সি আমলা গত মরশুমে সারের কাউন্টি চ্যাম্পিয়নশিপ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। সেই শিরোপা ধরে রাখার অভিযানে নামতে চলেছে ইংলিশ কাউন্টি দল সারে। তবে তার আগেই অবশ্য সারেকে আমলা নিশ্চিত করে দিয়েছেন যে, তিনি খেলছেন‌ না। উল্লেখ্য, গত সেপ্টেম্বরে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে নিজের পেশাদার কেরিয়ারের শেষ ম্যাচটি খেলে ফেলেছেন আমলা।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : জয়ের পর সতীর্থ ইশান কিষাণের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ তুললেন শুভমান গিল

হাসিম আমলা তার দুই দশকের পেশাদার কেরিয়ারে সব সংস্করণ মিলিয়ে করেছেন ৩৪,১০৪ রান। ২০০৪-১৯ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪ টি টেস্টে আমলা করেছেন ৯,২৮২ রান। প্রোটিয়াদের মধ্যে জ্যাক ক্যালিসের পর যা দ্বিতীয় সর্বোচ্চ রান। টেস্টে তার শতরানের সংখ্যা ২৮ টি।

২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে কেনিংটন ওভালে করা অপরাজিত ৩১১ রান তার (Hashim Amla) কেরিয়ারের সর্বোচ্চ স্কোর। টেস্টে দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ত্রিশতরানও করেছিলেন তিনি। ১৮১ টি ওয়ানডেতে ২৭ টি সেঞ্চুরি সহ রয়েছে ৮,১১৩ রান এবং ৪৪ টি টি২০-তে করেছেন ১২৭৭ রান।

বর্তমানে দক্ষিণ আফ্রিকায় চলতে থাকা এসএটোয়েন্টিতে এমআই কেপটাউনের ব্যাটিং কোচের দায়িত্ব সামলাচ্ছেন হাসিম আমলা। (Hashim Amla)

আরও পড়ুনঃ Messi : চাষির কারসাজিতে মহাকাশ থেকে দেখা যাচ্ছে মেসিকে !