TOKYO PARALYMPICS : আর্চারি’তে ব্রোঞ্জ পেলেন হরভিন্দর সিং

0
7
Harvinder Singh wins bronze in archery at Tokyo Paralympics
Harvinder Singh wins bronze in archery at Tokyo Paralympics, Twitter

শুক্রবার টোকিও প‍্যারা অলিম্পিকের আসরে পদক জয়ের পালা অব‍্যাহত ভারতের। পুরুষদের আর্চারিতে ব্রোঞ্জ পেলেন হরভিন্দর সিং। এটাই ভারতের প‍্যারা অলিম্পিকের আসরে প্রথম পদক।

এদিন সকালে পুরুষ’দের হাই জাম্প ইভেন্টে (T64) রুপোর পদক পেলেন ভারতের প্রবীণ কুমার। এশিয়ান রেকর্ড (২.০৭ মিটার ) গড়ার মধ্যে দিয়ে এই পদক প্রাপ্তি ঘটলো তার।

ইভেন্টে সোনার পদক জিতেছেন গ্রেট ব্রিটেনের জোনাথান ব্রুম এডওয়ার্ডস এবং ব্রোঞ্জ পেয়েছেন পোল‍্যান্ডের মেসিয়েজ লেপিয়াতো।

একই দিনে টোকিও অলিম্পিকের আসরে ইতিহাস সৃষ্টি করলেন ভারতের শুটার অভনী লেখারা। ৫০ মিটার রাইফেল ইভেন্টে (T3) ব্রোঞ্জ পদক জিতলেন তিনি।প্ রসঙ্গত, তিনি প্রথম মহিলা প‍্যারা অলিম্পিয়ান যে প‍্যারা অলিম্পিকের আসরে জোড়া পদক জিতলেন।

বছর উনিশের এই প‍্যারা অলিম্পিয়ান এর আগে ১০ মিটার এয়ার রাইফেল (SH1) ইভেন্টে সোনা জিতেছিলেন।

ইভেন্টের কোয়ালিফিকেশন রাউন্ডে দ্বিতীয় স্থানে শেষ করেন অভনী। ফাইনালে তার শুরুটা হয় মন্থ‍র গতিতে, প্রথম দুই শটে তিনি স্কোর করেন যথাক্রমে ৯.৮ এবং ৯.৭। এরপর প্রথম সিরিজের শেষ ৩ শর্টে তিনি স্কোর করেন যথাক্রমে ১০.১, ১০.৯ এবং ১০.৩।

আরও পড়ুনঃ TOKYO PARALYMPICS : হাইজাম্পে রুপোর পদক পেলেন প্রবীণ কুমার

প্রথম এবং দ্বিতীয় সিরিজে ক্রমতালিকায় পঞ্চম – ষষ্ঠ স্থানের মধ্যে তার র‍্যাঙ্কিং ছিলো, যদিও সুইডেনের নরম‍্যান এবং ইউক্রেনের ইরিনা খারাপ শর্ট বাছাই তার ক্ষেত্রে অবস্থার পরিবর্তন ঘটায়। এরপর শেষ অবধি ৪৪৫.৯ পয়েন্ট নিয়ে শেষ অবধি ব্রোঞ্জ পদক নিশ্চিত করে ফেলেন তিনি। দেশের কন‍্যার এই বিরল নজির স্থাপন করার পর তাকে ট‍্যুইট করে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অভনী’র এই পদক জয়ের সাথে প্রথম টোকিও অলিম্পিকে ভারতের পদক সংখ্যার পরিমাণ হয়ে দাড়ালো ১২। বর্তমানে মেডেল জেতার নিরিখে ৩৬ তম স্থানে আছে ভারত।

আরও পড়ুনঃ TOKYO PARALYMPICS : জোড়া পদক জয়ের মধ্যে দিয়ে টোকিও অলিম্পিকে ইতিহাস সৃষ্টি করলেন ভারতের শুটার অভনী লেখারা