IPL 2021: দেখে নিন এবছর আইপিএলে কে পেলো কোন পুরস্কার !

0
4061
Full list of award winners of the IPL 2021 tournament
Full list of award winners of the IPL 2021 tournament

শুক্রবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এবারের আইপিএল ফাইনালে কলকাতা নাইট রাইডার্স’কে ২৭ রানে হারিয়ে দিলো চেন্নাই সুপার কিংস। এই নিয়ে মোট ৪ বার আইপিএল জিতলো ধোনি নেতৃত্বাধীন সিএসকে। এর আগে তারা জিতেছিলো ২০১০, ২০১১ এবং ২০১৮।

আসুন নজর রাখা যাক কে পেলো কোন পুরস্কার :

ফাইনালের ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ : ৫৯ বলে ৮৬ রান করে ম‍্যাচের সেরা নির্বাচিত হন চেন্নাই সুপার কিংসের ওপেনার ফ‍্যাফ দু প্লেসিস।

ম‍্যান অফ দ‍্য টুর্নামেন্ট : ৩২টি উইকেট সংগ্রহ করে এবারের আইপিএলের ‘ মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার ‘ এর শিরোপা পেলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর’এর পেসার হার্ষাল প্যাটেল।

অরেঞ্জ ক‍্যাপ : ১৬ ম‍্যাচে ৬৩৫ রান করে এবারের আইপিএলের সর্বাধিক রান সংগ্রাহক হিসেবে অরেঞ্জ ক‍্যাপের শিরোপা পেলেন চেন্নাই সুপার কিংসের রুতুরাজ গায়কোয়াড়।

পার্পল ক্যাপ: ১৫ ম‍্যাচে ৩২ উইকেট নিয়ে এবছর আইপিএলে সর্বাধিক উইকেট সংগ্রাহক হিসেবে ‘পার্পল ক‍্যাপ’ পেলেন আরসিবি’র হার্ষাল প‍্যাটেল।

উঠতি তারকা : একটি শতক এবং ৪ টি অর্ধ শতক জুড়েছিলেন রুতুরাজ। করেছেন ৬৩৫ রান। এবছর আইপিএলে এমার্জিং প্লেয়ার পুরস্কার জিতে নিয়েছেন তিনি।

ফেয়ার প্লে : রাজস্থান রয়‍্যালস

প্রসঙ্গত, ফাইনালে চেন্নাইয়ের দেওয়া ১৯৩ রানের লক্ষ‍্যমাত্রা চেজ করতে নেমে শুরু’টা দারুণ ভাবে করেছিলো কলকাতা। প্রথম ৬ ওভারেই ৫৫ রান তুলে ফেলে ভেঙ্কটেশ আইয়ার – শুভমান গিল জুটি।গত ম‍্যাচের ন‍্যায় এদিন’ও ফের আরও একবার ঝলসে উঠলো আইয়ারের ব‍্যাট। ম‍্যাচের ১০ ওভারের মধ্যে আরও একট হাফসেঞ্চুরি করে ফেললেন তিনি, মাত্র ৩১ বলে।

আরও পড়ুনঃ IPL 2021: কলকাতা আইপিএল জিতলে কি করতেন শাহরুখ খান, পুরনো ট‍্যুইট হলো ভাইরাল

কলকাতা শিবিরে প্রথম আঘাত হানা’র চেষ্টা চালিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। কিন্তু শুভমান গিলের খেলা শর্টে বল গিয়ে স্পাইডার ক‍্যামে লাগায় সেই ডেলিভারি’টাকে ‘ডেডবল’ বলে ঘোষণা করা হয়। ১০ ওভার শেষে কলকাতার স্কোর ছিলো ৮৮/০।

১১ নম্বর ওভারে শার্দুল ঠাকুর এসে তুলে নেন আইয়ারের (৫০) উইকেট। একই ওভারে শূন্য রানে ফেরেন নীতিশ রানা। তখনও জয়ের জন্য কলকাতার প্রয়োজন ১০০ রান, ৫৪ বলে।

এরপর ধারাবাহিক ভাবে উইকেট পতন হওয়া শুরু হয় নাইটদের। ১৫ ওভার শেষে দলের স্কোর হয়ে দাড়ায় ১২০/৬। জয়ের জন্য তখনও ৭৩ রান। ক্রমশ রান তাড়া করাটা ধরাছোঁয়া’র বাইরে চলে যায় নাইটদের।

প্রথমে ব্যাটিং করতে নেমে দুরন্ত ইনিংস খেলেন ফাফ দু প্লেসিস। তিনি করেন ৮৬ রান, যার জেরে ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান তোলে চেন্নাই। অপ‍রাজিত ছিলেন রবিন উথাপ্পা। তিনি খেলেন ঝোড়ো ১৫ বলে ৩১ রানের ইনিংস। ৩৭* রান করে অপরাজিত ছিলেন মইন আলী। নাইট’দের তরফে সফল বোলার নারিন, ২৬ রান দিয়ে তিনি তুলে নিয়েছিলেন ২ উইকেট।

আরও পড়ুনঃ IPL 2021: আইপিএল ফাইনালে হেরে বিরল নজির গড়লো কলকাতা নাইট রাইডার্স