FIFA World Cup 2022 : আর্জেন্টিনার বাতিস্তুতার গড়া সর্বকালের বিশ্বকাপ রেকর্ড ভেঙে দিলেন মেসি

0
1255
FIFA World Cup 2022 : Messi broke the all-time World Cup record made by Argentina's Batistuta
FIFA World Cup 2022 : Messi broke the all-time World Cup record made by Argentina's Batistuta

FIFA World Cup 2022  – ফুটবল বিশ্বকাপের ইতিহাসে আর্জেন্টিনার টপ স্কোকার এখন লিও মেসি। এক্ষেত্রে লিও ভেঙে দিয়েছেন গ‍্যাব্রিয়েল বাতিস্তুতার রেকর্ড।

বিশ্বকাপ সেমিফাইনালের ৩৪ মিনিটে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম‍্যাচে পেনাল্টি থেকে গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দিয়েছিলো লিও, এটাই ছিলো তার বিশ্বকাপ কেরিয়ারের ১১ তম গোল। আর এই গোল করার মধ্যে দিয়ে বিশ্বকাপের আসরে আর্জেন্টিনার তরফে সর্বোচ্চ গোল করার রেকর্ড নিজের দখলে নিলেন মেসি। (FIFA World Cup 2022)

বিশ্বকাপে সর্বকালের গোল করার নিরিখে হাঙ্গেরির কিংবদন্তি স্যান্ডর ককসিস এবং জার্মান গোল মেশিন জুরগেন ক্লিন্সমেনের রেকর্ড ছুঁলেন মেসি, এই দুই প্রাক্তন কিংবদন্তি ফুটবলারের করা গোল সংখ্যা’ও ১১। এখন মেসির সামনে আছেন পেলে (১২), জ ফ‍্যঁতা (১৩), জার্ড মুলার (১৪), ব্রাজিলের রোনাল্ডো (১৫) এবং জার্মানির মিরোস্লাভ ক্লোজে (১৬)। (FIFA World Cup 2022)

এটাই ছিলো মেসির ২৫ তম বিশ্বকাপ ম‍্যাচ। বিশ্বকাপের সবচেয়ে বেশী ম‍্যাচ খেলার বিচারে জার্মানির লোথার ম‍্যাথুজের নজির স্পর্শ করলেন তিনি‌। ফাইনালে খেলতে নেমে এই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বেন‌ মেসি। (FIFA World Cup 2022)

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : জুলিয়ানের জোড়া গোল, ক্রোয়েশিয়া কে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

চলতি বিশ্বকাপে সোনার বুটের দাবীদার লিও মেসি। পাঁচটি গোল করে তিনি এবিষয় টেক্কা দিচ্ছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে কে। দুজনের এখন গোল সংখ্যা ৫।

ম‍্যাচে জুলিয়ান আলভারেজের জোড়া গোল এবং মেসির পেনাল্টি থেকে করা একমাত্র গোলের উপর নির্ভর করে এদিন লুসাইল স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেলো আর্জেন্টিনা। তাদের মুখোমুখি হবে ফ্রান্স এবং মরোক্কোর মধ্যে খেলা হতে চলা দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল।

গোটা ম‍্যাচে আর্জেন্টিনার বল পজিশন ছিলো ৩৯ শতাংশ, যেখানে ২০১৮ সালের রানার্স আপ ক্রোয়েশিয়ার ৬১ শতাংশ‌। তবে দুই বারের চ‍্যাম্পিয়ানরা সাতটা শট রেখেছিলো গোলে, ক্রোয়েশিয়া মাত্র দুটো।

এই নিয়ে দ্বিতীয় বার বিশ্বকাপ ফাইনাল খেলতে চলেছেন মেসি। ২০১৪ সালের ফাইনালে উঠেছিলো, কিন্তু জার্মানির কাছে ১-০ ব‍্যবধানে ফাইনালে হেরে গেছিলো মেসিরা। মারিও গোয়েৎজের করা একমাত্র গোলে মারাদোনার দেশের তিন নম্বর বিশ্বকাপ জেতার স্বপ্নটা অধরা থেকে গেছিলো। এবার সেটা পূরণ হয়কিনা, এখন সেটাই দেখার বিষয়।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : নেটে লম্বা ছক্কা, সতীর্থদের সাথে খিল্লি, টেস্ট শুরু’র আগে খোলামেলা মেজাজে আছেন কোহলি, দেখুন ভিডিও