FIFA World Cup 2022  : স্পেনের কোচের পদ ছাড়তে চলেছেন লুইস এনরিকে

0
33
FIFA World Cup 2022 : Luis Enrique makes decision on Spain future after 2022 FIFA World Cup failure: Reports
FIFA World Cup 2022 : Luis Enrique makes decision on Spain future after 2022 FIFA World Cup failure: Reports

FIFA World Cup 2022  – বিশ্বকাপের থেকে স্পেনের বিদায় ঘন্টা বেজে যাওয়ার পর এবার বিদায় ঘন্টা বাজতে চলেছে স্পেনের কোচ লুইস এনরিকের। স্প‍্যানিশ সাংবাদিক Manu Carreno – এর বক্তব্য অনুযায়ী আগামী ২৪-৪৮ ঘন্টার মধ্যে স্পেনের পরবর্তী কোচের নাম ঘোষণা করা হবে।

মরোক্কোর কাছে হারের পর বিশ্বকাপের (FIFA World Cup 2022) থেকে বিদায় নিয়েছে স্পেন। ম‍্যাচে পেনাল্টি শুট আউটে ৩-০ ব‍্যবধানে হেরে গেছে মরোক্কো।

এই নিয়ে টানা দ্বিতীয় বার কোনো কম্পিটিশন থেকে পেনাল্টি শুট আউটে হেরে বিদায় নিলো স্পেন। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে পেনাল্টি শুট আউটে হেরে বিদায় নিয়েছিলো। (FIFA World Cup 2022)

শোনা যাচ্ছে এনরিকের পদ ছাড়ার পর স্পেনের অনূর্ধ ২১ দলের কোচ লুইস দে লা ফুয়েন্তে  সিনিয়র দলের দায়িত্ব নিতে পারেন বলে মনে করা হচ্ছে। তালিকায় আছেন সদ‍্য বেলজিয়ামের জাতীয় দলের দায়িত্ব ছাড়া রবার্তো মার্টিনেজ। তালিকায় আছেন চেলসি এবং লিভারপুলের হেড কোচ রাফায়েল বেনিতেজ।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : রোহিত শর্মার বদলে বাংলার অভিমন্যু ইশ্বরণ বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট দলে সুযোগ পাবেন

২০১৮ সালের জুলাই মাসে প্রথম বার স্পেনের কোচ হয়েছিলেন লুইস এনরিকে। কিন্তু আট ম‍্যাচের পর ২০১৯ সালের মার্চ মাসে দায়িত্ব ছাড়েন। এরপর মাস আটেক বাদে দ্বিতীয় বারের জন্যে জাতীয় দলের দায়িত্বে আসেন।

দেশের ৪৭ ম‍্যাচে কোচের দায়িত্ব পালন করেছিলেন এনরিকে। ২৬ ম‍্যাচ জিতেছিলেন, হেরেছিলেন ৭ ম‍্যাচে। ২০২০ সালের ইউরো ফাইনাল এবং গতবছর নেশনস লিগে ফাইনালে নিয়ে গেছিলেন তিনি।

২০১৪-২০১৮ জুড়ে মেজর টুর্নামেন্ট গুলোতে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলো স্পেন। গতবছর থেকে পরিস্থিতি বদলায়। ইউরোর সেমিফাইনালে উঠেছিলো গতবছর। কিন্তু হেরে যায় সেইবার চ‍্যাম্পিয়ান ইতালির কাছে। ২০২০-২১ ইউয়েফা নেশনস লিগে রানার্স আপ হয়েছিল, চ‍্যাম্পিয়ান হয়েছিল ফ্রান্স।

কাতার বিশ্বকাপে লুইস এনরিকে স্পেন নিয়ে দারুণ প্রত‍্যাশা তৈরী হয়েছিল। টুর্নামেন্টের তৃতীয় কনিষ্ঠ দল নিয়ে এসেছিলো তারা। প্রথম ম‍্যাচে কোস্টারিকা কে দাপুটে হারিয়ে দুর্দান্ত ভাবে শুরুয়াত করেছিলো লা রোজারা‌। কিন্তু পরের দিকে সেই ছন্দ আর ধরে রাখতে পারেনি তারা।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : জাতীয় দলের রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের সাথে ট্রেনিং করতে অস্বীকার রোনাল্ডোর