FIFA World Cup 2022 : ‘সৌদি আরবের বিরুদ্ধে হারটা শক্তিশালী করেছে আমাদের’-সেমিফাইনালে জিতে বললেন মেসি

0
21
FIFA World Cup 2022 : Lionel Messi Thinks Losing To Saudi Arabia Could Ultimately Help Argentina Win The World Cup
FIFA World Cup 2022 : Lionel Messi Thinks Losing To Saudi Arabia Could Ultimately Help Argentina Win The World Cup

FIFA World Cup 2022 – বিশ্বকাপের শুরুতে সৌদি আরবের কাছে হারটা শক্তিশালী করে তুলেছে আর্জেন্টিনা’কে। ক্রোয়েশিয়া কে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠে এমনটাই বললেন আর্জেন্টিনার ক‍্যাপ্টেন লিওনেল মেসি।

সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম‍্যাচের  ৩৪ মিনিটে মেসির পেনাল্টি থেকে করা গোলে এগিয়ে গেছিলো আর্জেন্টিনা। পরে জুলিয়ান আলভারেজের করা জোড়া গোল করে ফাইনালে উঠে যায় আর্জেন্টিনা ২০১৮ সালের রানার্স আপ দলকে হারিয়ে। (FIFA World Cup 2022)

আগামী রোববার কাপ ফাইনালে, কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল ম‍্যাচে ফ্রান্স – মরোক্কোর ম‍্যাচে জয়ী দলের মুখোমুখি হবে আর্জেন্টিনা, তাদের তিন নম্বর বিশ্বকাপ জয়ের লক্ষ‍্যে। (FIFA World Cup 2022)

কাতার বিশ্বকাপের শুরু’তেই  বিশ্বের ৫১ তম সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে গেছিলো আর্জেন্টিনা। এরপর তারা যে কামব‍্যাকটা করেছে সেটা সত্যিই অনুপ্রেরণা মূলক। মেসি জানিয়েছেন ওইদিন সৌদি আরবের কাছে হারটা দলকে শক্তিশালী করতে সাহায্য করেছিল, মেসি বলেছেন, (FIFA World Cup 2022)

“আমাদের কাছে এবারের বিশ্বকাপের প্রথম ম‍্যাচ হারটা হজম করাটা কঠিন ছিলো, কারণ সৌদি আরবের বিরুদ্ধে খেলতে নামার আগে ৩৬ ম‍্যাচ অপরাজিত ছিলাম আমরা। এরকম ভাবে বিশ্বকাপের শুরুটা সত্যিই খুব আশঙ্কাজনক ছিলো, আমরা কেউ ভাবতেই পারিনি সৌদি আরবের কাছে হেরে যাবো আমরা। ওটা গোটা দলের কাছে অ্যাসিড টেস্ট ছিলো, কিন্তু দল কতোটা শক্তিশালী সেটা তারপর প্রমাণ দিয়েছে।” – ESPN কে এমনটাই বলেছেন মেসি।

“আমরা তারপর বাকি ম‍্যাচ গুলোতে জিতেছি, খুব কঠিন ছিলো কাজটা, কারণ প্রতিটা ম‍্যাচ আমাদের কাছে ফাইনাল ম‍্যাচের মতোই ছিলো। একটা বিষয় আমাদের কাছে স্পষ্ট হয়ে গেছিলো, যদি আমরা এরপর হারি তাহলে আমাদের লড়াই কঠিন হয়ে যাবে। আমরা পাঁচটি ফাইনাল জিতেছি, এবার শেষটা জিততে চাই।” – লিওনেল মেসি 

৩৪ মিনিটে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম‍্যাচে পেনাল্টি থেকে গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দিয়েছিলো লিও, এটাই ছিলো তার বিশ্বকাপ কেরিয়ারের ১১ তম গোল। আর এই গোল করার মধ্যে দিয়ে বিশ্বকাপের আসরে আর্জেন্টিনার তরফে সর্বোচ্চ গোল করার রেকর্ড নিজের দখলে নিলেন মেসি। (FIFA World Cup 2022)

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : আর্জেন্টিনার বাতিস্তুতার গড়া সর্বকালের বিশ্বকাপ রেকর্ড ভেঙে দিলেন মেসি

বিশ্বকাপে সর্বকালের গোল করার নিরিখে হাঙ্গেরির কিংবদন্তি স্যান্ডর ককসিস এবং জার্মান গোল মেশিন জুরগেন ক্লিন্সমেনের রেকর্ড ছুঁলেন মেসি, এই দুই প্রাক্তন কিংবদন্তি ফুটবলারের করা গোল সংখ্যা’ও ১১। এখন মেসির সামনে আছেন পেলে (১২), জ ফ‍্যঁতা (১৩), জার্ড মুলার (১৪), ব্রাজিলের রোনাল্ডো (১৫) এবং জার্মানির মিরোস্লাভ ক্লোজে (১৬)। (FIFA World Cup 2022)

এটাই ছিলো মেসির ২৫ তম বিশ্বকাপ ম‍্যাচ। বিশ্বকাপের সবচেয়ে বেশী ম‍্যাচ খেলার বিচারে জার্মানির লোথার ম‍্যাথুজের নজির স্পর্শ করলেন তিনি‌।ফাইনালে খেলতে নেমে এই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বেন‌ মেসি। (FIFA World Cup 2022)

শুরুতে হোঁচট খেলেও দলের উপর আস্থা হারাননি মেসি‌। বলেছেন,

“আমরা আত্মবিশ্বাসী ছিলাম শুরু থেকে‌। দল হিসেবে কি করতে পারি সেটা স্পষ্ট ছিলো আমাদের কাছে। ছন্দপতনের জেরে হেরেছিলাম, তারপর এই প্রত‍্যাবর্তন। আমাদের এই মুহুর্ত উপভোগ করতে দিন। এখানে বলুন বা আর্জেন্টিনা, সব সমর্থকদের মুখে হাসি ফোটাতে পেরে ভালো লাগছে। ফাইনালে নিজেদের সর্বস্ব উজাড় করে দেবো, তবে আপাতত যা অর্জন করেছি সেটাও কম নয়। আমি এই মুহূর্তটা’ও ভীষণ উপভোগ করছি।”

শেষ বিশ্বকাপ জিতেছিলো আর্জেন্টিনা ১৯৮৬ সালে। আগামী রোববার ৩৬ বছরে কাপ না জেতার আক্ষেপ কাটানোর সুযোগ আছে মেসিদের কাছে।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : জুলিয়ানের জোড়া গোল, ক্রোয়েশিয়া কে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা