FIFA World Cup 2022 : ৬০ বছর আগে বিশ্বকাপে গড়া পেলের রেকর্ড ভাঙলেন এমবাপ্পে

0
25
FIFA World Cup 2022 : Kylian Mbappe breaks 60-year FIFA World Cup record held by Pele in France's 3-1 win against Poland
FIFA World Cup 2022 : Kylian Mbappe breaks 60-year FIFA World Cup record held by Pele in France's 3-1 win against Poland

FIFA World Cup 2022 – রোববার পোল‍্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের প্রি কোয়ার্টার ফাইনাল ম‍্যাচে জয়ের দিন কিংবদন্তি ব্রাজিলের ফুটবলার পেলের গড়া ষাট বছর আগের গড়া রেকর্ড ভেঙে দিলেন ফরাসি তারকা এমবাপ্পে।

ম‍্যাচে প‍্যারিস সাঁজার তারকা জোড়া গোল করেছিলেন। এর ফলে বিশ্বকাপের মঞ্চে তার মোট গোলের সংখ্যা হয়ে দাড়ালো ৯ টা। বিশ্বকাপে পেলে করেছিলেন আট গোল। (FIFA World Cup 2022)

২৪ বছর বয়স হওয়ার আগেই এই সংখ‍্যক গোল করে পেলেকে টপকে গেলেন এমবাপ্পে। ২০১৮ সালের বিশ্বকাপের আসরে অভিষেক হয় এমবাপ্পে’র। সেই বার বিশ্বকাপ চ‍্যাম্পিয়ান ফ্রান্সের হয়ে ৪ টি গোল করেছিলেন তিনি, এরমধ্যে একটি গোল ছিলো ফাইনালে। (FIFA World Cup 2022)

এদিন পোল‍্যান্ডের বিরুদ্ধে জয়ের দিন তিনি করেছিলেন জোড়া গোল। যার সুবাদে চলতি বিশ্বকাপে এখনও অবধি ৫ গোল করা হয়ে গেলো তার। নিঃসন্দেহে দারুণ কৃতিত্ব, মেসিকেও ছাপিয়ে গেছেন তিনি গোল করার বিচারে, অথচ বিশ্বকাপ খেলার সংখ্যার ব‍্যাপারে এখনও মেসি’কে ছুঁতে পারেননি তিনি। রোনাল্ডো’কেও ছাপিয়ে গেছেন এমবাপ্পে। পাঁচ বিশ্বকাপ খেলে আট গোল করেছিলেন তিনি।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : হারের কোনও অজুহাত দিতে চান না ভারত অধিনায়ক রোহিত শর্মা

ইতিমধ্যে পাঁচ গোল করে এবারের বিশ্বকাপে (FIFA World Cup 2022) পাঁচ গোল করে সোনার বুট জেতার তালিকায় শীর্ষে স্থান করে নিয়েছেন এমবাপ্পে। যদি সোনার বুট জেতেন এমবাপ্পে, তাহলে ১৯৫৮ সালে গড়া জঁ ফত‍্যার পর দ্বিতীয় ফরাসি ফুটবলার হিসেবে সোনার বুট জেতার নজির গড়বেন।

১৯৬২ সালে ব‍্যাক টু ব‍্যাক বিশ্বকাপ জেতার নজির গড়েছিলো ব্রাজিল। এবার ফ্রান্সের কাছে সেই নজির গড়ার সুযোগ আছে। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হতে চলেছে এমবাপ্পেরা।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : সিরাজ’কে ওয়ানডে বিশ্বকাপের দলে দেখতে চান দীনেশ কার্তিক