FIFA World Cup 2022 : ম‍্যাচের সেরার পুরস্কার আলভারেজের পাওয়া উচিত ছিলো, বললেন মেসি

0
154
FIFA World Cup 2022 :
FIFA World Cup 2022 : "He had an extraordinary game" - Lionel Messi says he'd give his man of the match award to Argentina star for his outstanding display against Croatia

FIFA World Cup 2022 – বিশ্বকাপের আসরে টগবগিয়ে ছুঁটছে আর্জেন্টিনার অশ্বমেধের ঘোড়া। সৌদি আরবের কাছে শুরুতে হোঁচট খাওয়ার পর এখনও অবধি দারুণ পারফরম্যান্স জারি আছে দলটার। ক্রোয়েশিয়া কে হারিয়ে  ফাইনালে পৌঁছে গেছে তারা।

গোটা বিশ্বকাপে এখনও অবধি বেশ নজরকাড়া পারফরম্যান্স দিয়েছে আর্জেন্টিনার জুলিয়ান আলভারেজ। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম‍্যাচে সেরা নির্বাচিত হন মেসি, ম‍্যাচের পর আলভারেজের ভূয়সী প্রশংসা করেছেন তিনি। (FIFA World Cup 2022)

গঞ্জালো হিগুয়েনের পর আর্জেন্টিনার অনূর্ধ ২২ ফুটবলার হিসেবে একটি বিশ্বকাপে চারটি গোল করার রেকর্ড গড়ার নজির স্পর্শ করেছেন জুলিয়ান আলভারেজ। এদিন খেলার পর মেসি তার প্রশংসা করে বলেছেন,

“দলগত ভাবে সেরা খেলাটা খেলতে পারাটাই আমাদের অন‍্যতম গুন‌। তবে আজ রাতে সবাইকে ছাপিয়ে গেছিলো জুলিয়ান আলভারেজ। অবিশ্বাস্য ম‍্যাচ খেলেছে, সবার থেকে বেশি দৌড়েছে, প্রচুর গোলের সুযোগ তৈরী করেছে। আমাদের দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার ও, ম‍্যাচের সেরা পুরস্কার টা জুলিয়ানের পাওয়া উচিত ছিলো।”

প্রসঙ্গত, ম‍্যাচে ভীষণ আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করেছিল ক্রোয়েশিয়া, ম‍্যাচের ১৬ মিনিটে প্রথম কর্ণার আদায়ের চেষ্টা করে তারা। তবে জুরানোভিচের ক্রস থেকে গোলটা করতে পারেননি লোরেন। (FIFA World Cup 2022)

আর্জেন্টিনার ম‍্যাচে প্রথম আক্রমণ খেলার ২৫ মিনিট। আলেক্সিস ম‍্যাক আলিস্টারের বাড়ানো পাস থেকে এঞ্জো ফার্নান্দেজের বক্সের বাইরে থেকে নেওয়া ডান পায়ের শট সেভ দিয়ে দেন ক্রোট গোলকিপার। (FIFA World Cup 2022)

এর মিনিট ছয়েক পর ক্রোয়েশিয়ার ইভান পেরিসিচের ডান পায়ে নেওয়া শট বা দিকের গোলপোস্টের উপর দিয়ে বেড়িয়ে যায়। কোভাচিচের অ্যাসিস্ট কাজে লাগেনি একেবারেই। ৩২ মিনিটে লিভাকোভিচ বক্সের মধ্যে ফাউল করে বসায় পেনাল্টি পায় আর্জেন্টিনা। ওই সময় হলুদ কার্ড দেখেন লিভাকোভিচ এবং কোভাচিচ দুজনেই। মেসি পেনাল্টি থেকে গোল করে ১-০ গোলে এগিয়ে দেয় আর্জেন্টিনা কে। (FIFA World Cup 2022)

এটাই ছিলো মেসির ২৫ তম বিশ্বকাপ ম‍্যাচ। বিশ্বকাপের সবচেয়ে বেশী ম‍্যাচ খেলার বিচারে জার্মানির লোথার ম‍্যাথুজের নজির স্পর্শ করলেন তিনি‌। ফাইনালে খেলতে নেমে এই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বেন‌। ম‍্যাচের ৩৯ মিনিটে আর্জেন্টিনার হয়ে ২-০ করেন জুলিয়ান আলভারেজ, দর্শনীয় গোলে।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : ঋষভ পন্ত টেস্ট ক্রিকেটের জন্যে আদর্শ ক্রিকেটার, মত দানীশ কানেরিয়ার

ম‍্যাচে আর্জেন্টিনার তিন গোলটা প্রায় করেই ফেলেছিলেন ম‍্যাক আলিস্টার, মেসির ক্রস থেকে সিক্স ইয়ার্ড বক্সের মধ্যে তার হেডে গোল করার প্রচেষ্টা রুখে দেয় ক্রোট দল।

২-০ ব‍্যবধানে এগিয়ে প্রথমার্ধে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আর্জেন্টিনার দুর্দান্ত ফুটবল জারি ছিলো। ৪৯ মিনিটে ডে’পলের বাড়ানো পাস থেকে গোলমুখী শট নেন পারেদেস। ম‍্যাচের ৬৯ মিনিটে মেসির দর্শনীয় অ্যাসিস্ট থেকে ৩-০ করে আর্জেন্টিনার জয় নিশ্চিত করে ফেলে জুলিয়ান আলভারেজ।

গোটা ম‍্যাচে আর্জেন্টিনার বল পজিশন ছিলো ৩৯ শতাংশ, যেখানে ২০১৮ সালের রানার্স আপ ক্রোয়েশিয়ার ৬১ শতাংশ‌। তবে দুই বারের চ‍্যাম্পিয়ানরা সাতটা শট রেখেছিলো গোলে, ক্রোয়েশিয়া মাত্র দুটো।

এই জয়ের সুবাদে দুই বারের চ‍্যাম্পিয়ান আর্জেন্টিনা পৌঁছে গেলো কাতার বিশ্বকাপের ফাইনালে। তাদের মুখোমুখি হবে ফ্রান্স এবং মরোক্কোর মধ্যে খেলা হতে চলা দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল‌। দ্বিতীয় সেমিফাইনালে হেরে যাওয়া দলের সাথে বিশ্বকাপের তৃতীয় স্থান নির্নায়ক ম‍্যাচে খেলবে ক্রোয়েশিয়া।

এর আগে টুর্নামেন্ট হেরে শুরু করে বিশ্বকাপ জেতার নজির দখলে ছিলো ২০১০ সালে স্পেনের। আর্জেন্টিনার কাছে এবার সেই নজির গড়ার সুযোগ আছে।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : ‘সৌদি আরবের বিরুদ্ধে হারটা শক্তিশালী করেছে আমাদের’-সেমিফাইনালে জিতে বললেন মেসি