FIFA World Cup 2022 : কাতার বিশ্বকাপের ফাইনালে উঠতেই ইতালি, ব্রাজিল, জার্মানির রেকর্ড স্পর্শ করলো ফ্রান্স

0
277
FIFA World Cup 2022 : France touched the records of Italy, Brazil, Germany after reach the final of the World Cup in Qatar
FIFA World Cup 2022 : France touched the records of Italy, Brazil, Germany after reach the final of the World Cup in Qatar

FIFA World Cup 2022 – কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মরোক্কো কে ২-০ গোলে হারিয়ে গতবারের বিশ্বকাপ চ‍্যাম্পিয়ান ফ্রান্স ফের আরেকবার স্থান করে নিয়েছে বিশ্বকাপ ফাইনালে। লেফট ব‍্যাক থিও হার্নান্দেজ এবং  সুপার সাব কোলো মুলানির করা গোলে এবারের বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গেলো ফ্রেঞ্চ ব্রিগেড। রোববার ১৮ ই ডিসেম্বর লুসাইল আইকনিক স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হতে চলেছে আর্জেন্টিনা – ফ্রান্স।

সেমিফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর প্রাক্তন চ‍্যাম্পিয়ান ইতালি, ব্রাজিল, পশ্চিম জার্মানি এবং আর্জেন্টিনার গড়া নজির দখলে নিলো ফ্রান্স ফুটবল দল, পরপর দুইবার বিশ্বকাপের ফাইনালে খেলার নজির গড়ার। (FIFA World Cup 2022)

১৯৩৪ এবং ১৯৩৮ সালের বিশ্বকাপের ফাইনালে খেলে প্রথম বার এই রেকর্ড গড়েছিলো ইতালি। ১৯৫৮ এবং ১৯৬২ সালের ফাইনালে খেলে এই নজির গড়েছিলো ব্রাজিল। ১৯৭৪ এবং ১৯৭৮ সালের বিশ্বকাপে এই রেকর্ড গড়েছিলো নেদারল্যান্ডস। টানা তিন বার ফাইনালে খেলেছিলো পশ্চিম জার্মানি – ১৯৮২, ১৯৮৬ এবং ১৯৯০। ১৯৮৬ এবং ১৯৯০ এর বিশ্বকাপ ফাইনালে খেলেছিলো আর্জেন্টিনা। ১৯৯৪, ১৯৯৮ এবং ২০০২ সালের ফাইনাল খেলে ফের আরেকবার এই রেকর্ড স্পর্শ করেছিলো ব্রাজিল। (FIFA World Cup 2022)

আরও পড়ুনঃ BAN vs IND 2022 : চোখ ধাঁধানো ডেলিভারিতে শ্রেয়স আইয়ারের স্ট‍্যাম্প ছিটকে দিলেন এবাদত হোসেন, দেখুন ভিডিও

এদের মধ্যে ইতালি এবং ব্রাজিল হলো একমাত্র দেশ যারা ব‍্যাক টু ব‍্যাক বিশ্বকাপ জিতেছে। ইতালি ১৯৩৪ এবং ১৯৩৮, ব্রাজিল ১৯৫৮ এবং ১৯৬২। উল্টো দিকে নেদারল্যান্ডস (১৯৭৪ এবং ১৯৭৮) এবং পশ্চিম জার্মানি (১৯৮২ এবং ১৯৮৬) টানা দুটো বিশ্বকাপ ফাইনাল হেরেছে। অবশ্য পশ্চিম জার্মানি ১৯৯০ সালের বিশ্বকাপ জিতে নিয়েছিলো, সেইবার বিশ্বকাপ ফুটবল ইতিহাসে প্রথম দেশ হিসেবে টানা তিন বার কাপ ফাইনাল খেলার নজির গড়েছিলো তারা। (FIFA World Cup 2022)

রোববার আর্জেন্টিনার বিরুদ্ধে ফ্রান্স, শেষ সাতটা বিশ্বকাপের মধ্যে চার নম্বর ফাইনাল খেলার নজির গড়বে। ১৯৯৮ সালে প্রথম বার বিশ্বকাপ ফাইনাল খেলেছিলো ফ্রান্স, প‍্যারিসে আয়োজিত ফাইনালে ব্রাজিল’কে হারিয়ে দিয়েছিলো তারা। এরপর ২০০৬ সালের ফাইনালে ইতালির কাছে পেনাল্টি শুট আউটে হেরে যায় তারা ৫-৩ ব্যবধানে। ২০১৮ সালের ফাইনালে ক্রোয়েশিয়া কে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপ দখল করে নিয়েছিলো লেঁস ব্লুস’রা। (FIFA World Cup 2022)

রোববার মেসিদের বিরুদ্ধে গত ষাট বছরে প্রথম দেশ হিসেবে ব‌্যাক টু ব‍্যাক বিশ্বকাপ জয়ের লক্ষ‍্যে নামবে ফ্রান্স। (FIFA World Cup 2022)

আরও পড়ুনঃ Harmanpreet Kaur : দলের হারের দিন টি টোয়েন্টিতে নয়া নজির স্থাপন করলেন হরমনপ্রীত কউর