FIFA World Cup 2022 : প্রিমিয়ার লিগের হাই প্রোফাইল ম‍্যানেজারকে কোচ হওয়ার প্রস্তাব দেবে ব্রাজিল

0
19
FIFA World Cup 2022 : Brazil want to make Pep Guardiola their coach after the 2022 World Cup
FIFA World Cup 2022 : Brazil want to make Pep Guardiola their coach after the 2022 World Cup

FIFA World Cup 2022  – কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেছে ব্রাজিল। এরপর থেকে কোচ তিতের বিকল্প হিসেবে ম‍্যানচেস্টার সিটির তারকা কোচ পেপ গুয়ার্দিওলাকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হবে ব্রাজিলের তরফে।

কোয়ার্টার ফাইনালে পেনাল্টি শুট আউটে ক্রোয়েশিয়ার কাছে হেরে এবারের মতো বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। তারপর’ই ব্রাজিলের জাতীয় দলের দায়িত্ব ছেড়েছেন তিতে। মোট সাড়ে ছয় বছর সেলেকাও’দের কোচ ছিলেন তিনি। (FIFA World Cup 2022)

Sport.es এর রিপোর্ট অনুযায়ী ব্রাজিলের ফুটবল ফেডারেশনের তরফে যোগাযোগ করা হবে পেপ গুয়ার্দিওলার সাথে তার ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানার বিষয়। সেদেশের ফুটবল সংস্থার প্রেসিডেন্ট এডনাল্ডো রডরিগেজ দায়িত্ব আছেন তিতের পরিবর্ত কোচ খোঁজার। তিনি স্প‍্যানিশ তারকা কোচ গুয়ার্দিওলার হাতে দায়িত্ব তুলে দিতে আগ্রহী। (FIFA World Cup 2022)

২০১৬ সালের জুলাই মাস থেকে ম‍্যানচেস্টার সিটির কোচের পদ সামলাচ্ছেন পেপ গুয়ার্দিওলা। সম্প্রতি আরো বছর তিনেক চুক্তি বাড়িয়েছেন তিনি। ২০২৫ সাল অবধি ইংল্যান্ডের এই ক্লাবে থাকবেন সে। সবাই মনে করছেন ততদিন অবধি ম‍্যান সিটিতে দায়িত্ব সামলাবেন তিনি, কিন্তু ব্রাজিল আশাবাদী তাকে কোচের পদে পাওয়ার ব‍্যাপারে। (FIFA World Cup 2022)

কাতার বিশ্বকাপে হতাশজনক পারফরম্যান্স দেওয়ার পর থেকেই জাতীয় দলে বিরাট রদবদল আনার চেষ্টা ক‍রছে ব্রাজিল‌। অধিকাংশ সময় কোনও ব্রাজিলিয়ান কেই দলের কোচ হতে দেখা গেছে। শোনা যাচ্ছে একদম যোগ‍্য ব‍্যক্তির হাতে দলের দায়িত্ব তুলে দিতে ২০২৩ অবধি অপেক্ষা করতে পারেন তারা।

যদি গুয়ার্দিওলা দায়িত্ব নেন, তাহলে তার দীর্ঘ কয়েক বছরের বিরাট অভিজ্ঞতা দারুণ সাহায্য করবে ব্রাজিল’কে।

২০০৮ সালে বার্সেলোনার কোচের পদে আসেন তিনি। এরপর বায়ার্ন মিউনিখ এবং ম‍্যানচেস্টার সিটির কোচের পদ সামলেছিলেন। এখনও অবধি ৭৮২ ম‍্যাচ কোচিং করিয়েছেন, জিতেছেন ৫৭৯ ম‍্যাচ‌।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : রাহুলের কাছে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে নেতৃত্ব দেওয়াটা বিরাট ব‍্যাপার, মত ভারতীয় তারকার

এই স্প‍্যানিশ তারকা কোচ জিতেছেন চারটি প্রিমিয়ার লিগ, তিনটি লা লিগা, তিনটি বুন্দেসলিগা এবং দুটো চ‍্যাম্পিয়ানস লিগ। দীর্ঘ ১৫ বছর অধিক সময় কাটিয়ে এখনো জারি থাকা তার বর্ণময় কেরিয়ারে ৩২ টা ট্রফি জিতেছেন তিনি।

অবশ্য এর আগেও ব্রাজিলের জাতীয় দলের সাথে পেপ গুয়ার্দিওলার নাম জড়িয়েছিলো। চলতি বছর এপ্রিল মাসে পেপ কে চার বছরের জন্য কোচের পদে আসার প্রস্তাব দিয়েছিলো ব্রাজিল। তিতেকে কাতার বিশ্বকাপের আগেই কোচের পদ থেকে সরানোর পরিকল্পনা করেছিল তারা।

পরে এব‍্যাপারে পেপ গুয়ার্দিওলার কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন,

“ব্রাজিলের একাধিক ভালো কোচ আছে, তাদের কেই জাতীয় দলের দায়িত্ব পালন করা উচিত। এনিয়ে কোনো বিতর্ক তৈরী হওয়া উচিত নয়।”

২০০২ সালের পর এখনও বিশ্বকাপ জিততে পারেনি ব্রাজিল। সেই স্বপ্ন পূরণের উদ্দেশ‍্যে পেপ গুয়ার্দিওলাকে তারা রাজি করাতে পারেন কিনা, এখন সেটাই দেখার বিষয়।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : সেমিফাইনালেই তার রেকর্ড ভাঙুক মেসি, চান বাতিস্তুতা