FIFA World Cup 2022 : জুলিয়ানের জোড়া গোল, ক্রোয়েশিয়া কে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

0
21
FIFA World Cup 2022 : Argentina qualifies for FIFA World Cup final after 3-0 win against Croatia in semis
FIFA World Cup 2022 : Argentina qualifies for FIFA World Cup final after 3-0 win against Croatia in semis

FIFA World Cup 2022 – জুলিয়ান আলভারেজের জোড়া গোল এবং মেসির পেনাল্টি থেকে করা একমাত্র গোলের উপর নির্ভর করে বুধবার ভারতীয় সময় মধ‍্যরাতে লুসাইল স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেলো আর্জেন্টিনা। এদিন আলবিসেলেস্তেদের প্রথম একাদশে ফিরেছিলো লিয়েন্দ্রো পারেদেস এবং নিকোলাস টাগলিয়াফিকো।

ম‍্যাচে ভীষণ আক্রমণাত্মক ভঙ্গিতে খেলা শুরু করেছিল ক্রোয়েশিয়া, ম‍্যাচের ১৬ মিনিটে প্রথম কর্ণার আদায়ের চেষ্টা করে তারা। তবে জুরানোভিচের ক্রস থেকে গোলটা করতে পারেননি লোরেন। (FIFA World Cup 2022)

আর্জেন্টিনার ম‍্যাচে প্রথম আক্রমণ খেলার ২৫ মিনিট। আলেক্সিস ম‍্যাক আলিস্টারের বাড়ানো পাস থেকে এঞ্জো ফার্নান্দেজের বক্সের বাইরে থেকে নেওয়া ডান পায়ের শট সেভ দিয়ে দেন ক্রোট গোলকিপার। (FIFA World Cup 2022)

এর মিনিট ছয়েক পর ক্রোয়েশিয়ার ইভান পেরিসিচের ডান পায়ে নেওয়া শট বা দিকের গোলপোস্টের উপর দিয়ে বেড়িয়ে যায়। কোভাচিচের অ্যাসিস্ট কাজে লাগেনি একেবারেই। ৩২ মিনিটে লিভাকোভিচ বক্সের মধ্যে ফাউল করে বসায় পেনাল্টি পায় আর্জেন্টিনা। ওই সময় হলুদ কার্ড দেখেন লিভাকোভিচ এবং কোভাচিচ দুজনেই। মেসি পেনাল্টি থেকে গোল করে ১-০ গোলে এগিয়ে দেয় আর্জেন্টিনা কে। (FIFA World Cup 2022)

এটাই ছিলো মেসির ২৫ তম বিশ্বকাপ ম‍্যাচ। বিশ্বকাপের সবচেয়ে বেশী ম‍্যাচ খেলার বিচারে জার্মানির লোথার ম‍্যাথুজের নজির স্পর্শ করলেন তিনি‌। ফাইনালে খেলতে নেমে এই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বেন‌। ম‍্যাচের ৩৯ মিনিটে আর্জেন্টিনার হয়ে ২-০ করেন জুলিয়ান আলভারেজ, দর্শনীয় গোলে।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : নেটে লম্বা ছক্কা, সতীর্থদের সাথে খিল্লি, টেস্ট শুরু’র আগে খোলামেলা মেজাজে আছেন কোহলি, দেখুন ভিডিও 

ম‍্যাচে আর্জেন্টিনার তিন গোলটা প্রায় করেই ফেলেছিলেন ম‍্যাক আলিস্টার, মেসির ক্রস থেকে সিক্স ইয়ার্ড বক্সের মধ্যে তার হেডে গোল করার প্রচেষ্টা রুখে দেয় ক্রোট দল।

২-০ ব‍্যবধানে এগিয়ে প্রথমার্ধে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আর্জেন্টিনার দুর্দান্ত ফুটবল জারি ছিলো। ৪৯ মিনিটে ডে’পলের বাড়ানো পাস থেকে গোলমুখী শট নেন পারেদেস। ম‍্যাচের ৬৯ মিনিটে মেসির দর্শনীয় অ্যাসিস্ট থেকে ৩-০ করে আর্জেন্টিনার জয় নিশ্চিত করে ফেলে জুলিয়ান আলভারেজ।

গোটা ম‍্যাচে আর্জেন্টিনার বল পজিশন ছিলো ৩৯ শতাংশ, যেখানে ২০১৮ সালের রানার্স আপ ক্রোয়েশিয়ার ৬১ শতাংশ‌। তবে দুই বারের চ‍্যাম্পিয়ানরা সাতটা শট রেখেছিলো গোলে, ক্রোয়েশিয়া মাত্র দুটো।

এই জয়ের সুবাদে দুই বারের চ‍্যাম্পিয়ান আর্জেন্টিনা পৌঁছে গেলো কাতার বিশ্বকাপের ফাইনালে। তাদের মুখোমুখি হবে ফ্রান্স এবং মরোক্কোর মধ্যে খেলা হতে চলা দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল‌। দ্বিতীয় সেমিফাইনালে হেরে যাওয়া দলের সাথে বিশ্বকাপের তৃতীয় স্থান নির্নায়ক ম‍্যাচে খেলবে ক্রোয়েশিয়া।

আরও পড়ুনঃ PAK vs ENG 2022 : ‘তাহলে আপনার কথায় টেস্ট খেলা ছেড়ে দি?’ – সাংবাদিকের প্রশ্নে রেগে আগুন বাবর আজম, দেখুন ভিডিও