FIFA bans AIFF : অনিশ্চিত হয়ে গেলো ভারতের ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী’র ভবিষ্যত

0
27
Fifa bans Aiff Indian football captain Sunil Chhetri's future is uncertain
Fifa bans Aiff Indian football captain Sunil Chhetri's future is uncertain

আগামী ২৪ এবং ২৭ শে সেপ্টেম্বর সিঙ্গাপুর (FIFA bans AIFF) এবং ভিয়েতনামের বিরুদ্ধে দুটো প্রীতি ম‍্যাচ খেলার কথা ভারতীয় ফুটবল দলের। কিন্তু ফিফা দেশের ফুটবল সংস্থা’কে নিষিদ্ধ করে দেওয়ায় এখন সেই দুটো ম‍্যাচ আয়োজনের বিষয়টা অনিশ্চিত হয়ে পরেছে।

দেশ নির্বাসিত হয়েছে শুনে দারুণ হতাশ সুনীল ছেত্রী, তবে এখনই আশাহত হতে চাইছেন না তিনি। ভারতের ফুটবল দলের অধিনায়ক বলেছেন, যারা বিষয়টি নিয়ে কাজ করছে তাদের উচিত একটা দ্রুত সমাধান পথ বের করা। তারা নিশ্চয়ই নিজেদের মতো করে চেষ্টা চালাচ্ছে। এখানে খেলোয়াড়’দের কিছু করার নেই, কারণ তাদের শুধুমাত্র ভালো খেলা চালিয়ে যাওয়া ছাড়া আর বিশেষ কিছু করার থাকছেনা এক্ষেত্রে। আবার যখন দেশের হয়ে খেলার সুযোগ পাবে, তখন সেরাটা দেওয়ার চেষ্টা করবে তারা। (FIFA bans AIFF)

ভারত’কে নির্বাসনের হুমকি এর আগেই দিয়েছিল ফিফা। এবিষয়ে আশঙ্কা’র কথা সতীর্থদের জানিয়েছিলেন সুনীল ছেত্রী। সেই সময় তার বক্তব্য ছিলো –

“আমি গোটা বিষয়টা নিয়ে ছেলেদের সাথে আলোচনা করেছি। বিষয়টা নিয়ে বিশেষ ভাবনা চিন্তা না করার পরামর্শ দিয়েছি। কারণ গোটা বিষয়টাই আমাদের নিয়ন্ত্রনের বাইরে চলে গেছে।” 

৩৭ বছর বয়সী এই ফুটবলার কেরিয়ারের একেবারে সায়াহ্নে এসে পৌছেছেন, এরকম একটা সময় দেশের ফুটবলের এই দুর্গতির সাক্ষ্মী থাকতে হলো তাকে। অনেকেই আশঙ্কা করছে, যদি দ্রুত এই সমস্যার সমাধান না হয়, তাহলে সময়ের আগেই থমকে যাবে ভারত অধিনায়কের আন্তর্জাতিক ফুটবল কেরিয়ার। (FIFA bans AIFF)

প্রসঙ্গত, খুব দ্রুত যাতে এই সমস্যার সমাধান হয় তাই সুপ্রিম কোর্ট’কে দ্রুত শুনানির আর্জি জানিয়েছে কেন্দ্রীয় সরকার। (FIFA Bans AIFF)

এআইএফএফ সংক্রান্ত মামলার যাতে দ্রুত শুনানি হয় তাই সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চের কাছে দ্রুত শুনানির আবেদন জানানো হয়েছে। আগেই ঠিক করা হয়েছিল বুধবার (১৭ ই আগষ্ট) বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এই মামলার শুনানি হবে। এবার কেন্দ্র থেকে আবেদন করায় বুধবার শীর্ষ আদালতের সংশ্লিষ্ট বেঞ্চে প্রথমবারের মতো এই মামলার শুনানি হবে। (FIFA Bans AIFF)

এর আগে ৩ রা আগষ্ট এই মামলার শুনানি হয়েছিল বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। সেই’দিন’ই জানিয়ে দেওয়া হয়েছিল পরবর্তী শুনানি হবে আগামী ১৭ ই আগষ্ট। কিন্তু এর’ই মাঝে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের বিষয়টি সামনে এনে ভারতীয় ফুটবল সংস্থা’কে নির্বাসিত করে দেওয়া হয়। তবে নির্বাচিত কমিটি দায়িত্ব নেওয়ার পর এই নির্বাসন তুলে নেওয়া হবে বলেও জানিয়েছে ফিফা। তবে যতোদিন না কমিটি তৈরী হচ্ছে ততদিন জারি থাকবে নির্বাসন।

কার্যত ফিফার তরফে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) নিয়ে আপত্তি জানানো হয়েছে। শোনা যাচ্ছে সেই কমিটি বাতিল করে দেওয়া হতে পারে। এর মাঝে নির্বাচন না হওয়া অবধি এআইএফএফ কিভাবে কাজ চালাবে তার একটি উপায় বের করতে হবে।

আরও পড়ুনঃ FIFA Bans AIFF : ফিফার নির্বাসনের জেরে অন্ধকারে মোহনবাগানের এএফসি ভবিষ্যত

আগামী ২৮ শে আগষ্ট সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচন হওয়ার কথা। ফিফা চায়না কোনও ব‍্যক্তিবিশেষের ভোটাধিকার দেওয়া হোক এবং সেটা স্পষ্ট কেন্দ্রীয় সরকারের কাছে জানিয়েছে ফিফা। তাদের দাবী বিভিন্ন রাজ্য সংস্থা এবং এআইএফএফ অনুমোদিত সংস্থার প্রতিনিধিরাই অংশগ্রহণ করুক সেটা চাইছেন। সিওএ’র তরফে মোট ৩৬ জন ফুটবলার (২৪ জন পুরুষ এবং ১২জন মহিলা) রাখতে চেয়েছিল, কিন্তু ফিফা চাইনি এমনটা হোক, তাদের পরামর্শ এক্ষেত্রেও রাখেনি সিওএ, এমনটাই শোনা যাচ্ছে।

এদিকে আগামী ১১ ই অক্টোবর থেকে ৩০ শে অক্টোবর জুড়ে ভারতের মাটিতে অনূর্ধ – ১৭ মেয়েদের বিশ্বকাপ আয়োজন হওয়ার কথা। পরিস্থিতির বদল না ঘটলে টুর্নামেন্ট সরিয়ে নেবে ফিফা। এদিকে নির্বাসন না উঠলে এএফসি কাপ খেলতে পারবেনা মোহনবাগান। ৭ ই সেপ্টেম্বর ইন্টার জোনাল সেমিফাইনাল খেলতে যুবভারতীতে নামার কথা সবুজ মেরুনের।

আরও পড়ুনঃ ENG VS SA 2022 : সাউথ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম একাদশ ঘোষণা করলো ইংল্যান্ড, দলে প্রত‍্যাবর্তন করলেন এই তারকা