T20 World Cup 2022 Final : পাকিস্তান’কে ৫ উইকেটে হারিয়ে দ্বিতীয় বার টি টোয়েন্টি বিশ্বকাপ জিতলো ইংল্যান্ড

0
21
England won the T20 World Cup for the second time after defeating Pakistan by 5 wickets in T20 World Cup 2022 Final
England won the T20 World Cup for the second time after defeating Pakistan by 5 wickets in T20 World Cup 2022 Final

T20 World Cup 2022 Final – বেন স্টোকস এবং স‍্যায কারাণের দুর্দান্ত পারফরম্যান্সের উপর নির্ভর করে রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত টি ২০ বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান’কে হারালো ইংল্যান্ড। এটা তাদের দ্বিতীয় বারের মতো টি ২০ বিশ্বকাপ জয়, এর আগে ২০১০ সালে জিতেছিলো তারা।

ম‍্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। তার সিদ্ধান্তের দাম দেন ইংল্যান্ডের বোলাররা। ২০ ওভারে ৮ উইকেট ১৩৭ রান তোলে পাকিস্তান, ইংল্যান্ডের স‍্যাম কারাণ নেন ৩ উইকেট। এরপর ১৩৮ রান চেজ করতে নেমে পাওয়ার প্লে’তে ৪৫ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড, শেষ অবধি স্টোকস ৫২* রানে অপরাজিত থেকে জয় নিশ্চিত করে ফেরে দেশের। (T20 World Cup 2022 Final) 

১৩৮ রান তাড়া করতে নামা ইংল্যান্ড, শুরু তেই ধাক্কা খায় প্রথম ওভারে ওপেনার আলেক্স হেলস আউট হলে। দারুণ ই্যনস‍্যুইংগারে, তার উইকেট তুলে নেন শাহিন আফ্রিদি, ৭ রানে ১ উইকেট খুঁইয়ে বসে ইংল্যান্ড। ব‍্যাট করতে আসেন ফিল সল্ট। তিনি এবং ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার মিলে দারুণ চালিয়ে খেলা শুরু ক‍রেন, অবশ্য খানিকটা নিয়ন্ত্রিত খেলা খেলছিলেন বাটলার। দেখে মেনে হচ্ছিলো বড়ো পার্টনারশিপ জুড়তে চলেছেন এই দুই ইংলিশ ব‍্যাটার। এরকম একটা পরিস্থিতি’তে হারিস রাউফ ফের ধাক্কা দেন ইংল্যান্ড শিবিরে, ৩২ রানের মাথায় দ্বিতীয় উইকেটের পতন হয় ইংল্যান্ডের। (T20 World Cup 2022 Final)

সল্ট ফিরতে ব‍্যাটিংয়ে নামেন ম‍্যাচের নায়ক ইংল্যান্ডের তারকা অল‍রাউন্ডার বেন স্টোকস। স্টোকস নামার পর আউট হয়ে যান ইংল্যান্ডের অধিনায়ক বাটলার। হারিস রাউফ তুলে নেন তার উইকেট। পাওয়ার প্লে’তে ৩ উইকেট হারিয়ে মারাত্মক চাপে পরে যায় ইংল্যান্ড। (T20 World Cup 2022 Final)

এরপর স্টোকস এবং ব্রুকস মিলে একের পর এক রান জুড়তে থাকেন। দুজনে ৩৯ রান জোড়েন জুঁটিতে।তারপর শাদাব খান এসে তুলে নেন ব্রুকসের উইকেট, এক্ষেত্রে লং অফে দুর্দান্ত ক‍্যাচ নেন শাহিন আফ্রিদি। ৮৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। ব‍্যাট করতে নামেন মইন আলী।

১৫.৪ ওভারের মাথায় স্কোরবোর্ডে ১০০ রান তোলে ইংল্যান্ড। এরপর জয়ের জন্য আর ৩৮ বলে ২৬ রান তোলার প্রয়োজন ছিলো বাটলার’দের। এমন সময় পরপর দুটো বলে একটা চার এবং একটা ছক্কা মেরে চাপ কমান স্টোকস, ২৪ বলে ২৮ রান তোলার প্রয়োজন হয়ে দাড়ায় ইংল্যান্ডের।

পরে মইন আলী ওয়াসিম’কে পরপর দুটো চার মেরে দলের জয়ের জন্য প্রয়োজনীয় রানের সংখ‍্যার পরিমাণ’টিকে করে ফেলে ২২ বলে ২০ রান‌। ওই ওভারের শেষ বলেও চার মারেন তিনি। আলী স্টোকসের সাথে গুরুত্বপূর্ণ ৪৮ রান জোড়েন। ১৩ বলে ১৯ রানের ইনিংস খেলে আউট হন মইন।

শেষে কেরিয়ারের  ২০ হাফ সেঞ্চুরি করে দেশকে দ্বিতীয় বারের মতো টি ২০ বিশ্বকাপ জেতালেন বেন স্টোকস। পাকিস্তানের তরফে সর্বোচ্চ দুটো উইকেট নেন রাউফ, একটি করে উইকেট নেন শাহিন, ওয়াসিম, শাদাব।

এর আগে ইংল্যান্ডের হয়ে বল হাতে দারুণ কামাল দেখিয়েছেন স‍্যাম কারাণ, মাত্র ১২ রানের বিনিময়ে ৩ উইকেট তুলে নেন তিনি, পাকিস্তান প্রথমে ব‍্যাট করতে নেমে তোলে ১৩৭ রান, ৮ উইকেট হারিয়ে। (T20 World Cup 2022 Final)

আরও পড়ুনঃ Liverpool FC : লিভারপুলের মালিক হওয়ার পথে মুকেশ আম্বানি

বৃষ্টির কড়া চোখ রাঙানি থাকলেও ফাইনালের (T20 World Cup 2022 Final) প্রথম ইনিংস চলাকালীন, সেটা কোনও সমস্যার কারণ হয়ে দাড়ায়নি। তবে ২০০৯ সালের টি ২০ বিশ্বকাপ চ‍্যাম্পিয়ান’রা ম‍্যাচের শুরু থেকে একেবারেই এঁটে উঠতে পারেনি ইংল্যান্ডের বোলারদের বিরুদ্ধে। পাকিস্তানের ত‍রফে সর্বোচ্চ স্কোরার শান মাসুদ করেন ৩৮ রান।

ইংল্যান্ডের পেসার স‍্যাম কারাণ আগুনে মেজাজে ধরা দিয়েছেন ফাইনালে। ম‍্যাচে তার তিন শিকার মহম্মদ রিজওয়ান, শান মাসুদ এবং মহম্মদ নাওয়াজ। (T20 World Cup 2022 Final)

গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন আদিল রাশিদ, স্পেলের প্রথম বলেই এই লেগ স্পিনার মহম্মদ হারিসের উইকেট তুলে নেন‌। এরপর আবার পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের উইকেট’ও নিজের নামে করেন তিনি। ২২ রান দিয়ে ২ উইকেট এদিন নিজের নামে করেছেন রশিদ।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 Final : বিষাক্ত ইনস‍্যুইংগারে হেলসের উইকেট নিলেন শাহিন, শুরুতেই ধাক্কা খেলো ইংল্যান্ড, দেখুন ভিডিও