ENG VS IND : প্রাক্টিস ম‍্যাচে কালো আর্মব‍্যান্ড পড়ে খেলতে নামলেন রোহিত’রা

0
24
Team India to wear black armband in practice match
Team India to wear black armband in practice match

মঙ্গলবার ডারহ‍্যামে শুরু হওয়া ভারত এবং নির্বাচিত কাউন্টি একাদশের মধ্যে ম‍্যাচে “কালো আর্মব‍্যান্ড” পড়ে খেলতে নামতে দেখা গেলো রোহিত শর্মা’দের। সদ‍্য প্রয়াত হয়েছিলেন ১৯৮৩’র বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ সদস্য যশপাল শর্মা। তাঁর স্মরণে এমনটা করেছিল রোহিতরা।

এদিন টসে জিতে প্রথম ব‍্যাটিং করার সিদ্ধান্ত নেয় ভারত অধিনায়ক রোহিত শর্মা। চোটের জন্য এই ম‍্যাচে খেলতে পারলেন না বিরাট কোহলি, আজিঙ্ক রাহানে। বিশ্রাম দেওয়া হয়েছে রবিচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মাকে। প্রথম একাদশে ঢুকেছেন শার্দুল ঠাকুর, উমেশ যাদব।

সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন ১৯৮৩’র বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেট দলের সদস্য যশপাল শর্মা। তাঁর মৃত্যুকালীণ বয়স হয়েছিল ৬৬।রেখে গেলেন স্ত্রী রেনু শর্মা, দুই কন‍্যা পুজা, প্রীতি এবং পুত্র চিরাগকে।

১৯৫৪ সালে ১১ ই আগষ্ট লুধিয়ানায় জন্মগ্রহণ করেছিলেন ভারতের তারকা এই মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান। সত্তর – আশির দশকে ভারতীয় ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

১৯৭৮ সালে পাকিস্তানের বিপক্ষে একদিবসীয় ক্রিকেটে অভিষেক করেন যশপাল। ওয়ানডে কেরিয়ারে ২৮.৪৮ গড়ে তিনি করেছিলেন ৮৮৩ রান।

১৯৭৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক করেন যশপাল। দেশের হয়ে খেলেছিলেন ৩৭ টি টেস্ট ম‍্যাচ, তাতে ৩৩ গড়ে করেছেন ১৬০৬ রান। আছে দুটো সেঞ্চুরি এবং ৯ টি হাফ সেঞ্চুরি, সর্বাধিক স্কোর ১৪০।

আরও পড়ুনঃ SL VS IND : ওয়ানডে সিরিজ হারলেও সতীর্থদের পারফরম্যান্সে গর্বিত শ্রীলঙ্কা অধিনায়ক সানাকা

রঞ্জিতে বিভিন্ন সময় হরিয়ানা, রেলওয়েজ’এর হয়ে খেলেছিলেন যশপাল। ১৬০ ম‍্যাচে তাঁর সংগ্রহের রান সংখ্যা ৮,৯৩৩ রান। আছে ২১ টি সেঞ্চুরি, সর্বাধিক স্কোর ২০১*।

অবসর নেওয়ার পরেও ওতপ্রোতভাবে নিজেকে ক্রিকেটের সঙ্গে জড়িয়ে রেখেছিলেন এই প্রাক্তন তারকা মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান। বিভিন্ন সময়ে ভারতীয় ক্রিকেট বোর্ড সহ পাঞ্জাব, হরিয়ানার ক্রিকেট বোর্ডের একাধিক গুরুত্বপূর্ণ পদে দেখা গেছে তাকে। টিভিতে’ও ক্রিকেট বিশেষজ্ঞ হিসেবে দেখা গেছে তাকে।

আরও পড়ুনঃ দেখুন ভিডিও : ম‍্যাচ শেষে মাঠেই ঝামেলায় জড়ালেন শ্রীলঙ্কার কোচ আর্থার এবং অধিনায়ক সানাকা, ভাইরাল হলো ভিডিও !