CWG 2022 : কমনওয়েলথে ব‍্যাডমিন্টনে সোনার হ‍্যাটট্রিক ভারতের 

0
31
CWG 2022: Satwiksairaj/Chirag complete Badminton hat-trick for India with Gold in men's doubles
CWG 2022: Satwiksairaj/Chirag complete Badminton hat-trick for India with Gold in men's doubles

চলতি বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের (CWG 2022) শেষ দিন ব‍্যাডমিন্টনে বাজিমাত করলো ভারত। এদিন শুরু’তে প্রথমে মহিলা ও পুরুষদের সিঙ্গলসে সোনা জিতেছিলেন পিভি সিন্ধু এবং লক্ষ্য সেন, এরপর পুরুষদের ডাবলসে সোনা জিতলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টি জুটি। ইংল্যান্ডের লেন বেন ও ভেন্ডি সিনকে ২১-১৫, ২১-১৩ ফলাফলে স্ট্রেট গেমে হারিয়ে দেয়।

ইংল্যান্ডের প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই যে সহজ হবেনা, তার আভাস আগেই পাওয়া গেছিলো। লড়াই চলেছিল সেয়ানে সেয়ানে, কিন্তু শেষ অবধি। ২১-১৫ ব‍্যবধানে শেষে প্রথম গেম জিতে নেয় ভারতীয় জুঁটি। এরপর অবশ্য বেশ কিছুবার বেগ দিলেও শেষ অবধি রুপো জিতে সন্তুষ্ট থাকতে হয় ইংল্যান্ডের জুঁটি’কে।

এদিন ব‍্যাডমিন্টনে দেশকে দ্বিতীয় সোনার পদক এনে দিলেন লক্ষ্য সেন। ফাইনালে তিনি হারালেন মালয়েশিয়ার নগ জে ইয়ংকে।

প্রথম গেমে হারলেও লক্ষ্য পরবর্তী দুই গেমে দুর্দান্ত প্রত‍্যাবর্তন করেছেন। ১৯-২১, ২১-৯, ২১- ১৬ ব‍্যবধানে জয় ছিনিয়ে নেন তিনি। (CWG 2022)

এই প্রথমবার কমনওয়েলথ গেমসে সিঙ্গেল’সে প্রথম পদক পেলেন লক্ষ্য। চলতি বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে এটাই তার দ্বিতীয় পদক। এর আগে মিক্সড ডবলসে রুপো জিতেছিলেন তিনি। (CWG 2022)

আরও পড়ুনঃ Asia Cup 2022 : ফিরলেন কোহলি, রাহুল, এশিয়া কাপের ১৫ জনের স্কোয়াড ঘোষণা হলো ভারতের

এর আগে, আজ মহিলাদের সিঙ্গেলসে সোনা জিতিছিলেন পিভি সিন্ধু। কানাডার প্রতিপক্ষ মিশেল লি’কে তিনি হারিয়ে দিলেন ২১-১৫,২১-১৩ ব‍্যবধানে। এটাই কোনও মাল্টি স্পোর্টস ইভেন্টে মেয়েদের একক বিভাগে সিন্ধুর প্রথম সোনা জয়।

প্রাক্তন বিশ্ব চ‍্যাম্পিয়ান, দুইবার অলিম্পিকে পদকজয়ী সিন্ধু এর আগের কমনওয়েলথ গেমসে রুপো জিতেছিলেন। ২০১৮’র এশিয়ান গেমসের আসরে পেয়েছিলেন রুপোর পদক। এছাড়া রুপো জিতেছিলেন ২০১৬’র রিও অলিম্পিক এবং টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ। (CWG 2022)

২০১৮ সালে কমনওয়েলথ গেমসের মিক্সড ডবলসে সোনা জিতেছিলেন সিন্ধু। ২০১৪ সালে কমনওয়েলথ গেমসের সিঙ্গেলে জিতেছিলেন ব্রোঞ্জ। (CWG 2022)

এইমুহুর্তে ভারতের অন‍্যতম সেরা সিঙ্গেলসের খেলোয়াড় সিন্ধু। ফাইনালে কানাডার প্রতিপক্ষের বিরুদ্ধে খুব একটা সমস্যার পরতে হয়নি তাকে। (CWG 2022)

এদিন খেলার শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন সিন্ধু। পায়ে চোট থাকায় খুব একটা লম্বা শট খেলতে দেখা যায়নি তাকে।নেটের সামনে থেকে খেলে তাড়াতাড়ি পয়েন্ট তুলে নেওয়াটাই লক্ষ‍্য ছিলো তার। উল্টোদিকে মিশেল একাধিক আনফর্সড এরর করায় পয়েন্ট পায় সিন্ধু। কানাডিয়ান প্রতিপক্ষ খানিকটা বেগ দিলেও শেষ অবধি ম‍্যাচের রাশ নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসেন সিন্ধু, প্রথম গেম জেতেন ২১-১৫ ব‍্যবধানে।

দ্বিতীয় গেমে শুরু থেকে দাপট অব‍্যাহত ছিলো সিন্ধুর। খেলার মাঝামাঝি সময়’ই তিনি এগিয়ে যান ১১-৬ ব‍্যবধানে‌। মিশেল চেষ্টা করেছিলেন ম‍্যাচে ফেরার। কিন্তু কাল হয়ে দাড়ায় তার আনফর্সড এরর। তাই শেষ অবধি পয়েন্টের বিচারে এগিয়েই থাকেন সিন্ধু ম‍্যাচ পকেটে পোরেন ২১-১৩ ব‍্যবধানে। এরমধ্যে দিয়েই শেষ অবধি কমনওয়েলথের আসরে সিঙ্গেলসে অবশেষে সোনা জয়ের আশা পূরণ হলো সিন্ধুর।

আরও পড়ুনঃ CWG 2022 : এবার সোনার কমল ফুটলো কমনওয়েলথের আসরে