Cricket Updates : এবার অলিম্পিকেও লাগতে চলেছে ক্রিকেটের ছোঁয়া, জানুন বিস্তারিত 

0
30
Cricket Updates : IOC To Consider Cricket's Inclusion In 2028 Los Angeles Olympics : Report
Cricket Updates : IOC To Consider Cricket's Inclusion In 2028 Los Angeles Olympics : Report

কমনওয়েলথ গেমসে এর আগে একবারই হয়েছে ক্রিকেট। (Cricket Updates) মেয়ে’দের ক্রিকেট প্রথমবার হচ্ছে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে। এবার কি অলিম্পিকেও ক্রিকেটের প্রবেশ ঘটতে চলেছে ? তার সম্ভাবনা ক্রমশ বাড়ছে। সব কিছু ঠিক থাকলে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকেই দেখা যেতে পারে ক্রিকেট।

২০২৮ সালের অলিম্পিকের জন্য আরও ৯ টি খেলাকে শর্টলিস্ট করেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (International Olympic Committee)। তার মধ্যে রয়েছে ক্রিকেট’ও। কমনওয়েলথ গেমসে ক্রিকেটের জনপ্রিয়তা দেখার পর, অলিম্পিকেও এটিকে অন্তর্ভুক্ত করার সম্ভাবনা বাড়ছে। প্রসঙ্গত, গত মাসেই লস অ্যাঞ্জেলস অলিম্পিক আয়োজক কমিটি’র তরফে আইসিসি’র অবস্থান জানতে চাওয়া হয়েছিল। কবের মধ্যে জানাতে হবে, তা অবশ্য পরিষ্কার করা হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত হয়তো পরের বছর নেওয়া হবে। মুম্বাইতে মিলিত হবে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। (Cricket Updates)

কার্যত, ক্রিকেটের পাশাপাশি আরও যে আটটি খেলা’কে শর্টলিস্ট করেছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, সেগুলি হল – বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রসে, ব্রেক ডান্সিং, ক্যারাটে, কিক বক্সিং, স্কোয়াশ, মোটরস্পোর্ট। এ বছর ফেব্রুয়ারি’তে আইওসি সবুজ সংকেত দিয়েছে, তরুণ প্রজন্মের আকর্ষণ বাড়াতে নতুন কিছু খেলা যোগ করা হবে। কতগুলি খেলা যোগ হবে, সেটা নিশ্চিত নয়। (Cricket Updates)

আরও পড়ুনঃ CWG 2022 : চোখ ধাঁধানো ইনসুইঙ্গারে আলিয়া অ্যালেইন’কে মাঠ ছাড়া করলেন রেনুকা, দেখুন সেই ভিডিও 

তবে কিছু বিষয় মাথায় রাখছে আইওসি- খরচ কমানো, সুরক্ষা’র বিষয় মাথায় রেখে নতুন খেলা এবং সেরা অ্যাথলিট’দের যুক্ত করা, সারা বিশ্বের ক্রীড়া প্রেমী’দের আকর্ষণ করবে এমন স্পোর্টস, লিঙ্গ বৈষম্য মেটানো এবং নতুন প্রজন্ম’কে যুক্ত করা এবং স্বচ্ছতা বজায় রাখা, এ সব বিষয় ভাবনায় রাখছে অলিম্পিক সংস্থা।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার মুখ্য কার্যনির্বাহি আধিকারিক, জিওফ অ্যালার্ডিস আশাবাদী লস অ্যাঞ্জেলসে যুক্ত হতে পারে ক্রিকেট, সিদ্ধান্ত নির্ভর করছে আয়োজক কমিটির উপর। অ্যালার্ডিসের কথায়,

“কমনওয়েলথ গেমসে আমরা দেখছি, বিশ্বের সেরা খেলোয়াড়’রা এই পরিবেশ কতটা উপভোগ করছে। আমি নিশ্চিত টিভি দর্শকও প্রচুর।”

প্রসঙ্গত, কমনওয়েলথ গেমসে মেয়েদের ক্রিকেট যুক্ত করার মরিয়া চেষ্টা করেছিল আইসিসি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এবার হয়তো অলিম্পিকের মঞ্চেও ক্রিকেট। (Cricket Updates)

আরও পড়ুনঃ CWG 2022 : কমনওয়েলথে বক্সিং বিভাগে ভারতের ৩ পদক নিশ্চিত, কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গেলেন লভলিনা