TOKYO OLYMPICS : শনিবার টোকিও পেলো এবারের অলিম্পিকের প্রথম সোনা জয়ী’কে

0
22
Chinese female shooter Yang Qian wins first Olympic gold medal
Chinese female shooter Yang Qian wins first Olympic gold medal, Source - Reuters

শনিবার চাইনার মহিলা শুটার ইয়াং কিয়ান এবারের অলিম্পিকের প্রথম সোনার পদক জয়ের কৃতিত্ব অর্জন করলেন। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে এই পদক জয় করেছেন তিনি। পাশাপশি রুপো পেলেন রাশিয়ার আনাস্তাসিয়া গালাসিনা এবং ব্রোঞ্জ পদক পেলেন সুইৎজারল‍্যান্ডের নিনা ক্রিশ্চেন।

এদিন হতাশ করলেন ভারতের দুই মহিলা শুটার অপূর্বী চান্ডেলা এবং এলাভেনিল ভালারিভান। এদিন দশ মিটার এয়ার রাইফেল ইভেন্টের ফাইনালে উঠতে ব‍্যার্থ হলেন তারা।

৬২৬.৫ পয়েন্ট নিয়ে ১৬ নম্বর স্থানে শেষ করেন এলাভেনিল, অন‍্যদিকে ৬২১.৯ পয়েন্ট নিয়ে অপূর্বী শেষ করেন ৩৬ তম স্থানে।

আরও পড়ুনঃ SL VS IND : একদিবসীয় অভিষেকে ভগবত চন্দ্রশেখর, দীলিপ দোশী’দের সঙ্গে একই আসনে রাহুল চাহার !

অন‍্যদিকে, প্রতিপক্ষ চাইনিজ তাইপে ৫-৩ ব‍্যাবধানে হারিয়ে টোকিও অলিম্পিকে আর্চারি’র মিক্সড ডাবলস ইভেন্টের শেষ আটে পৌঁছে গেলো ভারতের দীপিকা কুমারী এবং প্রবীণ যাদব জুটি। পিছিয়ে থেকেও দুরন্ত প্রত‍্যাবর্তনে নজর কেড়েছেন তারা।

এই প্রথম বারের মতো জুঁটিতে খেললেন এই দুই ভারতীয় তিরন্দাজ। একটি দেশের সর্বাধিক স্কোর করা পুরুষ এবং মহিলা তিরন্দাজ’, দুজনের স্কোর মিলিয়ে মিক্সড ডাবলস টিমে র‍্যাঙ্কিং তৈরি হয়, সর্বাধিক পয়েন্ট সংখ্যা এক্ষেত্রে ১৪৪০।

প্রাথমিক পর্যায়ে মনে করা হয়েছিলো এই ইভেন্টে নিজের স্বামী অতনু দাসের সঙ্গে প্রতিনিধিত্ব করবেন দীপিকা। কিন্তু ছেলেদের ব‍্যাক্তিগত র‍্যাঙ্কিং রাউন্ডে অতনু’কে ছাপিয়ে গেছিলেন প্রবীণ। সুযোগ করে নেন এই ইভেন্টে অংশগ্রহণ করার।

আরও পড়ুনঃ TOKYO OLYMPICS : দশ মিটার এয়ার রাইফেলের ফাইনালে উঠতে ব‍্যার্থ অপূর্বী ও এলাভেনিল