BCCI : নতুন বছরের শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং  অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজের ক্রীড়াসূচী প্রকাশ করলো ভারতীয় ক্রিকেট বোর্ড

0
30
BCCI : BCCI announces schedule for home series against SL, AUS & NZ
BCCI : BCCI announces schedule for home series against SL, AUS & NZ

BCCI – এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশ সফরে আছে। সদ‍্য টাইগারদের বিরুদ্ধে হেরেছে ওডিআই সিরিজ। এরই মাঝে ভারতীয় ক্রিকেট বোর্ড ২০২৩ সালে ঘরের মাঠে অনুষ্ঠিত হতে চলা শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের সফরসূচি ঘোষণা করেছে। শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ওডিআই এবং তিনটি টি টোয়েন্টি ম‍্যাচ খেলবে ভারত, এরপর নিউজিল‍্যান্ডের বিরুদ্ধেও তাই।

পরপর এই দুই সীমিত ওভারের সিরিজ খেলার পর ভারতীয় ক্রিকেট দলের ফোকাস হতে চলেছে টেস্ট সিরিজে। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম‍্যাচের টেস্ট সিরিজ খেলবে রোহিত’রা। ২০১৭ সালে ‘বর্ডার – গাভাস্কার’ ট্রফি শেষবার ভারতে আয়োজন করা হয়েছিল। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই টেস্ট সিরিজ শুরু হবে ৯ই ফেব্রুয়ারি, চলবে ১৩ ই মার্চে অবধি। (BCCI)

এই চার ম‍্যাচের টেস্ট সিরিজের পর পাঁচ বারের ওয়ানডে বিশ্বকাপ চ‍্যাম্পিয়ানদের বিরুদ্ধে তিনটি ওডিআই খেলবে ভারত। আগামী বছর অক্টোবর – নভেম্বর মাস জুড়ে ভারতে বসবে ৫০ ওভারের বিশ্বকাপের আসর, তাই প্রতিটি দল এখন বেশি পরিমাণে ওডিআই খেলার উপর ফোকাস করছে। (BCCI)

শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ওডিআই ম‍্যাচ খেলা হবে যথাক্রমে ৩, ৫ এবং ৭ ই জানুয়ারি, খেলা গুলো হবে মুম্বই, পুণে এবং রাজকোটে। এরপর ১০, ১২ এবং ১৫ ই জানুয়ারি সিরিজের তিনটি ওডিআই ম‍্যাচ খেলা হবে গুয়াহাটি, কলকাতা এবং ত্রিবান্দ্রম। (BCCI)

আরও পড়ুনঃ Shaheen Afridi : “আমি চোট পাইনি, আমার উপর খারাপ নজর পড়েছে” : ভাইরাল শাহিন আফ্রিদির বক্তব্য

১৮ ই জানুয়ারি থেকে শুরু হবে ভারত – নিউজিল্যান্ড সিরিজ। সিরিজের প্রথম ওডিআই ম‍্যাচ খেলা হবে হায়দ্রাবাদে। এর পরের দুই ওডিআই ম‍্যাচ খেলা হবে ২১ এবং ২৪ শে জানুয়ারি রায়পুর এবং ইন্দোরে। ভারত – নিউজিল্যান্ড টি টোয়েন্টি ম‍্যাচ খেলা হবে ২৭, ২৯ জানুয়ারি এবং ১ লা ফেব্রুয়ারি রাঁচি, লখনউ এবং হায়দ্রাবাদে।

এরপর ভারত ঘরের মাঠে বর্ডার – গাভাস্কার ট্রফি ডিফেন্ড করতে নামবে, ৯ ই ফেব্রুয়ারি নাগপুরে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ, এরপর ১৭-২১ ফেব্রুয়ারি দিল্লিতে দ্বিতীয় টেস্ট, ২০১৭ সালের ডিসেম্বর মাসের পর ফের অরুণ জেটলি স্টেডিয়ামে কোনো টেস্ট ম্যাচ খেলা হতে চলেছে। ধর্মশালায় ১-৫ মার্চ জুড়ে চলবে সিরিজের তৃতীয় টেস্ট এবং আহমেদাবাদে শেষ টেস্ট ম্যাচ চলবে ৯-১৩ ই মার্চ জুড়ে। এরপর তিন ম‍্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারত – অস্ট্রেলিয়া। আগামী ১৭, ১৯ এবং ২২ শে মার্চ সিরিজের তিনটি ওডিআই খেলা হবে যথাক্রমে মুম্বই, ভাইজাগ এবং চেন্নাইতে। এরপর শুরু হবে আইপিএল।

সদ‍্য নিউজিল্যান্ড এবং বাংলাদেশ সফরে ওডিআই সিরিজে হেরেছে ভারতীয় ক্রিকেট দল। ওডিআই বিশ্বকাপের আগে এটা খুব ভালো বিজ্ঞাপন নয় দলের জন্য। তাই নতুন বছরে আসন্ন ঘরের মাঠে সিরিজ গুলোতে ভালো কিছু করাটাই এখন লক্ষ‍্য ভারতীয় ক্রিকেট দলের।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : আঙুলের চোট উপেক্ষা করে খেলতে নামা স্বামী রোহিতের জন্যে গর্বিত রীতিকা