BAN vs IND 2022 : অশ্বিন, কুম্বলের রেকর্ড ভেঙে নতুন করে ইতিহাস লিখলেন কূলদীপ যাদব

0
418
BAN vs IND 2022 : Kuldeep Yadav rewrites history; breaks R Ashwin, Anil Kumble's record with five-wicket haul
BAN vs IND 2022 : Kuldeep Yadav rewrites history; breaks R Ashwin, Anil Kumble's record with five-wicket haul

BAN vs IND 2022 – প্রায় দুই বছর পর ভারতের টেস্ট দলে প্রত‍্যাবর্তন করে দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছেন কূলদীপ যাদব। চট্টগ্রামের মাটিতে ৫ উইকেট নিয়ে দুরন্ত রেকর্ড গড়লেন কূলদীপ।

সোমবার কেরিয়ারের তৃতীয় বারের মতো টেস্টে ৫ উইকেট নিলেন তিনি। এর আগে ২০১৮ সালে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৯ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন কূলদীপ। (BAN vs IND 2022)

এমন দুরন্ত পারফরম্যান্সের মধ্যে অশ্বিন, কুম্বলের রেকর্ড ভেঙে নয়া নজির গড়লেন কূলদীপ। এদিন ৪০ রানে ৫ উইকেট নেওয়ার মধ্যে দিয়ে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ভারতের সেরা ফিগার নিজের দখলে নিলেন কূলদীপ। এর আগে অশ্বিন এবং সুনীল যোশী বাংলাদেশের বিপক্ষে টেস্টে এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন।

ভারতের ৪০৪ রানের জবাবে এদিন ১৩৩/৮ এ ব‍্যাট করতে নেমেছিলো বাংলাদেশ। বাঁ হাতি এই স্পিনারের বোলিং অফ থেকে লেগের দিকে টার্ন করেছে। হোসেনের পক্ষে সামাল দেওয়া যায়নি সেই বল, দারুণ ক‍্যাচ নিয়েছেন ঋষভ পন্ত। (BAN vs IND 2022)

হোসেন এবং মিরাজ জুঁই বাংলাদেশের ভেঙে পড়া ব‍্যাটিং সামাল দিচ্ছিলো কোনও ভাবে। কিন্তু শুক্রবার আর সামলানো সম্ভব হয়নি। নবম উইকেটে ৪২ রান অবধি জুড়তে পেরেছিলেন দুজনে। এরপর এই জুঁটি ভেঙে দেন কূলদীপ। (BAN vs IND 2022)

আরও পড়ুনঃ Manoj Prabhakar : নেপালের কোচের পদ ছাড়লেন মনোজ প্রভাকর

এটাই কূলদীপের টেস্ট কেরিয়ারের তৃতীয় বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়া। এর আগে ২০১৮ সালে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৯ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন কূলদীপ। (BAN vs IND 2022)

এরপর ভারতের আরেক স্পিনার আক্সার প‍্যাটেল খেল খতম করে ভারতের। স্টাম্প আউট হন মেহেদী হাসান। মাত্র ৫৫.৫ ওভার ব‍্যাট করেছিলো বাংলাদেশ, তবে ভারত তাদের ফলো অন করাইনি, বরং ফের ব‍্যাট করতে নামার সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, দ্বিতীয় দিনের খেলা শেষে কূলদীপ বলেছিলেন, বোলিং করার সময় ভীষণ নার্ভাস বোধ করছিলেন তিনি, তার বক্তব্য ছিলো,

“প্রথম দুই ওভারে ভীষণ নার্ভাস বোধ করছিলাম আমি। এরপর ম‍্যাচের রেশ নিজেদের দিকে ঘোড়ানোর চেষ্টা করি। তবে কয়েক ওভার বোলিং করার পর সবকিছু ধাতস্থ হয়ে যায়, পেস বলুন বা বৈচিত্র্যময়তা সবকিছু নিয়েই পরীক্ষা নিরীক্ষা করেছি। ওভার দ‍্য উইকেট এবং অ্যারোউন্ড দ‍্য উইকেট দুই দিক থেকেই বোলিং করার চেষ্টা করেছি। ভালো টার্ন পাচ্ছিলাম।”

গত জুন মাসে সাউথ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম‍্যাচের টি টোয়েন্টি সিরিজে ব‍্যাটিং প্রাক্টিস করার সময় হাতে চোট পেয়েছিলেন কূলদীপ। বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে এরপর চোট সারাতে যান তিনি। এদিন এবিষয় জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন, ছন্দে ফেরার চেষ্টা চালানো ছাড়া বোলিং নিয়ে আর তেমন কোনও পরীক্ষা নিরীক্ষা করেননি ওইসময়।

আরও পড়ুনঃ Cristiano Ronaldo : রোনাল্ডোকে নিতে আগ্রহী আর্সেনাল