BAN vs IND 2022 : শুভমান গিল এবং চেতেশ্বর পূজারার সেঞ্চুরি, বাংলাদেশকে ৫১৩ রানের টার্গেট দিলো ভারত

0
15
BAN vs IND 2022 : Centuries by Shubman Gill and Cheteshwar Pujara, India set a target of 513 runs to Bangladesh
BAN vs IND 2022 : Centuries by Shubman Gill and Cheteshwar Pujara, India set a target of 513 runs to Bangladesh

BAN vs IND 2022 – বাংলাদেশের বিরুদ্ধে শুক্রবার টেস্টের তৃতীয় দিনের খেলায় শুভমান গিল এবং চেতেশ্বর পূজারার সেঞ্চুরির উপর নির্ভর করে চালকের আসনে ভারত। এদিন বাংলাদেশ কে ১৫০ রানে অল আউট করার পর তাদের ফলো অন না করিয়ে ব‍্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত।

১৫২ বলে ১১০ রান করেন গিল, ১৩০ বলে ১০২* রান করে অপরাজিত থাকেন পূজারা। মোট ৬১.৪ ওভার বোলিং করে দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ২৫৮ রান তোলে ভারত। এরপর ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারত অধিনায়ক কে এল রাহুল, ম‍্যাচে ভারতের জোড়া সেঞ্চুরিয়ান দ্বিতীয় উইকেটে ১১৩ রান জুড়েছিলো। (BAN vs IND 2022)

বাংলাদেশ কে ৫১২ রানের টার্গেট দিয়েছে ভারত। এরপর ব‍্যাট করতে নেমে ১২ ওভার ব‍্যাটিং করে ৪২ রান তোলে বাংলাদেশ বিনা কোনও উইকেট হারিয়ে।এখনও জয়ের জন্য ৪৭১ রান তুলতে হবে বাংলাদেশ’কে। (BAN vs IND 2022)

এদিন ভারত রাহুল গিল ওপেনিং জুঁটিতে ৭০ রান জুড়েছিলো। প্রথম সেশনে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছিলো দুজনে। দ্বিতীয় ইনিংস জুড়ে রাজত্ব করেছেন শুভমান গিল। বাংলাদেশের বোলার খালেদ আহমেদ, তাইজুল ইসলামকে দারুণ ভাবে সামাল দিয়েছেন তিনি। মাঝে ২৩ রান করে আউট হয়ে ফিরে যান কে এল রাহুল। (BAN vs IND 2022)

এরপর গিল এবং পূজারা মিলে ভারতকে চা পান বিরতিতে যাওয়ার আগে ১৪০ রানে পৌঁছে দেয়, ১ উইকেটের বিনিময়ে। ভারত দলগতভাবে ৩৯০ রানের কাছে পৌঁছে গেছে তখন।

ভারতের ইনিংসের ৪৮ তম ওভারে গিল মেহেদী হাসান মিরাজ কে চার মেরে সেঞ্চুরি পূর্ণ করেন। গিল সেঞ্চুরি পূরণ করে হাততালি তাকে অভিবাদন জানিয়েছেন মিরাজ। (BAN vs IND 2022)

মেহেদী হাসানের পরের ওভারে গিল তাকে একটি ছক্কাও মেরেছিলেন। কিন্তু একই ওভারে স্লগ স‍্যুইপ চালাতে গিয়ে আউট হয়ে যান গিল। ১৫২ বলে ১১০ রান করে শুভমান গিল আউট হন, ইনিংসে আছে ১০ টা চার এবং তিনটে ছয়।

রাহুলের সাথে জুঁটিতে সত্তর রান জুড়েছিলেন গিল, তারপর দ্বিতীয় উইকেটে চেতেশ্বর পূজারার সাথে জোড়েন ১১৩ রান।

পরবর্তী সম্ভব কেরিয়ারের দ্রুততম সেঞ্চুরি পূর্ণ করেন চেতেশ্বর পূজারা। দীর্ঘ সময়ের পর ফের সেঞ্চুরি করে একটা অদ্ভুত পরিতৃপ্তি দেখা গেছে পূজারার চোখে মুখে। চার মেরে সেঞ্চুরি পূরণ করেন পূজারা, এরপর তাকে উদ‍যাপন করতে দেখা যায় কোহলির সাথে।

আরও পড়ুনঃ BAN vs IND 2022 : অবশেষে সেঞ্চুরির খড়া কাটলো পূজারার, দেখুন ভিডিও

সাসেক্সের হয়ে দারুণ পারফরম্যান্স দিয়েছিলেন পূজারা। এরপর জাতীয় দলে ফের প্রত‍্যাবর্তন করেন তিনি। সাসেক্সের হয়ে কাউন্টিতে ১,০৯৪ রান এবং ওয়ানডে কাপে ৬২৪ রান করেছিলেন পূজারা।

৩৪ বছর বয়সী এই ভারতীয় ব‍্যাটার প্রথম ইনিংসে ২০৩ বলে ৯০ রান করেছিলেন, যার ফলে ৪০৪ তুলেছিলো ভারত প্রথম ইনিং শেষে।

এদিন খেলার শুরুতে ভারতের ৪০৪ রানের জবাবে  ১৩৩/৮ এ ব‍্যাট করতে নেমেছিলো বাংলাদেশ। শুরুতে ম‍্যাজিক‍্যাল বোলিং পারফরম্যান্স দেন কূলদীপ যাদব। বাঁ হাতি এই স্পিনারের বোলিং অফ থেকে লেগের দিকে টার্ন করেছে। হোসেনের পক্ষে সামাল দেওয়া যায়নি সেই বল, দারুণ ক‍্যাচ নিয়েছেন ঋষভ পন্ত।

হোসেন এবং মিরাজ জুঁই বাংলাদেশের ভেঙে পড়া ব‍্যাটিং সামাল দিচ্ছিলো কোনও ভাবে। কিন্তু শুক্রবার আর সামলানো সম্ভব হয়নি। নবম উইকেটে ৪২ রান অবধি জুড়তে পেরেছিলেন দুজনে। এরপর এই জুঁটি ভেঙে দেন কূলদীপ।

এটাই কূলদীপের টেস্ট কেরিয়ারের তৃতীয় বার এক ইনিংসে ৫ উইকেট নেওয়া। এর আগে ২০১৮ সালে রাজকোটে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০১৯ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন কূলদীপ।

এরপর ভারতের আরেক স্পিনার আক্সার প‍্যাটেল খেল খতম করে ভারতের। স্টাম্প আউট হন মেহেদী হাসান। মাত্র ৫৫.৫ ওভার ব‍্যাট করেছিলো বাংলাদেশ, তবে ভারত তাদের ফলো অন করাই নি, বরং ফের ব‍্যাট করতে নামার সিদ্ধান্ত নিয়েছিলো।

আরও পড়ুনঃ IPL 2023 : শার্দুল ঠাকুরকে নিয়ে ভালো করেছে KKR, মত ব্রাড হগের