T20 World Cup 2022 Final : ফাইনাল হারের পর শাহিনের চোট পাওয়ার আফশোস বাবরের

0
17
Babar regrets Shaheen's injury after the T20 World Cup 2022 Final loss
Babar regrets Shaheen's injury after the T20 World Cup 2022 Final loss

T20 World Cup 2022 Final – সেই মেলবোর্নের মাঠ, সেই প্রতিপক্ষ ইংল্যান্ড। কিন্তু ফলাফলটা একই রকম হলোনা। ১৯৯২ এর মতো এবার ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ জেতা হলোনা পাকিস্তানের। উল্টে ৬ বল বাকি থাকতেই ৫ উইকেটে ম্যাচ জিতে ৩০ বছর আগের ৫০ ওভারের ফাইনাল হারের বদলা নিলো ইংল‍্যান্ড।

খেলা শেষে তাই স্বাভাবিক ভাবেই হতাশ পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, তার কাছে এদিন ইমরান খান হয়ে ওঠার সুযোগ ছিলো, কিন্তু হয়ে উঠতে পারলেন না। ম‍্যাচের শেষে (T20 World Cup 2022 Final) পাকিস্তান অধিনায়ক বলেছেন –

“শেষ চার ম‍্যাচে দল যেভাবে খেলেছে, সেটা এক কথায় অবিশ্বাস্য। আমি সতীর্থদের স্বাধীন ভাবে খেলতে বলেছিলাম। ২০ রান করেছিলাম আমরা। তাও শেষ অবধি দল যেভাবে লড়াই দিয়েছে তা এক কথায় অবিশ্বাস্য।”

খেলা চলাকালীন চোট পেয়ে মাঠ ছাড়েন শাহিন আফ্রিদি। ২.১ ওভার বোলিং করে মাঠ ছাড়তে হয় পাকিস্তানের তারকা পেসার’কে। এবিষয় বাবর বলেছেন –

“আমাদের বোলিং সেরা। আমাদের খারাপ কপাল, শাহিনের চোট টা চাপে ফেলে দিয়েছিলো আমাদের। তাই খেলার ফলাফল’ও বদলে যায়। তবে এমনটা হতেই পারে।”

ম‍্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। তার সিদ্ধান্তের দাম দেন ইংল্যান্ডের বোলাররা। ২০ ওভারে ৮ উইকেট ১৩৭ রান তোলে পাকিস্তান, ইংল্যান্ডের স‍্যাম কারাণ নেন ৩ উইকেট। এরপর ১৩৮ রান চেজ করতে নেমে পাওয়ার প্লে’তে ৪৫ রানে ৩ উইকেট হারায় ইংল্যান্ড, শেষ অবধি স্টোকস ৫২* রানে অপরাজিত থেকে জয় নিশ্চিত করে ফেরে দেশের। (T20 World Cup 2022 Final) 

১৩৮ রান তাড়া করতে নামা ইংল্যান্ড, শুরু তেই ধাক্কা খায় প্রথম ওভারে ওপেনার আলেক্স হেলস আউট হলে। দারুণ ই্যনস‍্যুইংগারে, তার উইকেট তুলে নেন শাহিন আফ্রিদি, ৭ রানে ১ উইকেট খুঁইয়ে বসে ইংল্যান্ড। ব‍্যাট করতে আসেন ফিল সল্ট। তিনি এবং ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার মিলে দারুণ চালিয়ে খেলা শুরু ক‍রেন, অবশ্য খানিকটা নিয়ন্ত্রিত খেলা খেলছিলেন বাটলার। দেখে মেনে হচ্ছিলো বড়ো পার্টনারশিপ জুড়তে চলেছেন এই দুই ইংলিশ ব‍্যাটার। এরকম একটা পরিস্থিতি’তে হারিস রাউফ ফের ধাক্কা দেন ইংল্যান্ড শিবিরে, ৩২ রানের মাথায় দ্বিতীয় উইকেটের পতন হয় ইংল্যান্ডের। (T20 World Cup 2022 Final)

সল্ট ফিরতে ব‍্যাটিংয়ে নামেন ম‍্যাচের নায়ক ইংল্যান্ডের তারকা অল‍রাউন্ডার বেন স্টোকস। স্টোকস নামার পর আউট হয়ে যান ইংল্যান্ডের অধিনায়ক বাটলার। হারিস রাউফ তুলে নেন তার উইকেট। পাওয়ার প্লে’তে ৩ উইকেট হারিয়ে মারাত্মক চাপে পরে যায় ইংল্যান্ড। (T20 World Cup 2022 Final)

আরও পড়ুনঃ IND vs NZ 2022 : নিউজিল্যান্ড সফরে পৃথ্বী শাহকে নেওয়া উচিত ছিলো ভারতের, মত শেহবাগের

এরপর স্টোকস এবং ব্রুকস মিলে একের পর এক রান জুড়তে থাকেন। দুজনে ৩৯ রান জোড়েন জুঁটিতে। তারপর শাদাব খান এসে তুলে নেন ব্রুকসের উইকেট, এক্ষেত্রে লং অফে দুর্দান্ত ক‍্যাচ নেন শাহিন আফ্রিদি। ৮৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। ব‍্যাট করতে নামেন মইন আলী। ১৫.৪ ওভারের মাথায় স্কোরবোর্ডে ১০০ রান তোলে ইংল্যান্ড।

এরপর জয়ের জন্য আর ৩৮ বলে ২৬ রান তোলার প্রয়োজন ছিলো বাটলার’দের। এমন সময় পরপর দুটো বলে একটা চার এবং একটা ছক্কা মেরে চাপ কমান স্টোকস, ২৪ বলে ২৮ রান তোলার প্রয়োজন হয়ে দাড়ায় ইংল্যান্ডের। পরে মইন আলী ওয়াসিম’কে পরপর দুটো চার মেরে দলের জয়ের জন্য প্রয়োজনীয় রানের সংখ‍্যার পরিমাণ’টিকে করে ফেলে ২২ বলে ২০ রান‌।

ওই ওভারের শেষ বলেও চার মারেন তিনি। আলী স্টোকসের সাথে গুরুত্বপূর্ণ ৪৮ রান জোড়েন। ১৩ বলে ১৯ রানের ইনিংস খেলে আউট হন মইন। শেষে কেরিয়ারের  ২০ হাফ সেঞ্চুরি করে দেশকে দ্বিতীয় বারের মতো টি ২০ বিশ্বকাপ জেতালেন বেন স্টোকস। পাকিস্তানের তরফে সর্বোচ্চ দুটো উইকেট নেন রাউফ, একটি করে উইকেট নেন শাহিন, ওয়াসিম, শাদাব।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 Final : “সবই কর্মের ফল”, পাকিস্তান বিশ্বকাপ ফাইনাল হারার পর শোয়েব কে খোঁচা শামির