AUS – W VS IND- W : বিশ্বরেকর্ড গড়ার মধ্যে দিয়ে মিতালি’দের সিরিজের প্রথম ওয়ানডে ম‍্যাচে উড়িয়ে দিলো অস্ট্রেলিয়া!

0
47
AUS's Pramila Brigade beat IND's women's cricket team by 9 wickets in the first match of the three-match ODI series
AUS's Pramila Brigade beat IND's women's cricket team by 9 wickets in the first match of the three-match ODI series

মঙ্গলবার ম‍্যাকে’তে ৩ ম‍্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম‍্যাচে ভারতের মহিলা ক্রিকেট দল’কে ৯ উইকেটে হারিয়ে দিলো অস্ট্রেলিয়ার প্রমীলা ব্রিগেড। এদিনের জয় মিলিয়ে টানা ২৫ টা ওয়ানডে ম‍্যাচে অপরাজিত অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল।

অজি ওপেনার জুঁটি রেচেল হায়নেস (৯৩ রানে নট আউট) এবং এলিসা হিলি (৭৭) প্রথম উইকেটে জোড়ে ১২৬ রান। পরবর্তী সময়ে দলের অধিনায়ক মেগ ল‍্যানিং (৫৩*) এসে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে ফেলে।

ব‍্যাটিংয়ের পাশাপাশি এদিন অস্ট্রেলিয়ার বোলিং পারফরম্যান্স ছিলো চোখে পড়ার মতো। তরুণী অজি পেসার ডার্সি ব্রাউন এবং হানাহ ডার্লিংটন কার্যত বিধ্বস্ত করে দেয় ম‍্যাচে প্রথমে ব‍্যাটিং করতে নামা ভারতের ব‍্যাটিং লাইন আপকে। ব্রাউন, যিনি এই ম‍্যাচের সেরা নির্বাচিত হয়েছেন, এদিন ৩৩ রান দিয়ে তুলে নিয়েছিলেন ৪ উইকেট। অন‍্যদিকে ৮ ওভার বোলিং করে ২৯ রান দিয়ে ২ উইকেট তুলে নিয়েছেন ডার্লিংটন।

ফের আরও একবারের মতো ভারতের ব‍্যাটিং বিপর্যয় সামাল দিয়েছেন দলের অধিনায়ক মিতালি রাজ। এদিন দেশের সর্বাধিক স্কোরটি এসেছে তার ব‍্যাট থেকে। তিনি করেন ৬৩ রান, ১০৭ বলে। এই ম‍্যাচ নিয়ে টানা ৫ টি ওয়ানডে ম‍্যাচে হাফ সেঞ্চুরি করা হয়ে গেলো তার। বছর ৩৮’এর এই ব‍্যাটসম‍্যান এর আগে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ম‍্যাচে করেছিলেন যথাক্রমে ৭৫*, ৫৯ এবং ৭২। এবং সাউথ আফ্রিকার বিরুদ্ধে করেছিলেন ৭৯*।

প্রসঙ্গত, মিতালি পুরুষ – মহিলা উভয় ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার যিনি টানা ৫ টি ওয়ানডে ম‍্যাচে ৫০+ স্কোর করলেন, এবং এই ৫ ম‍্যাচে তার সতীর্থদের কেউই আর ৫০ রানের গন্ডি পেরোতে পারেননি।

79* v SA at Lucknow, 72 v ENG at Bristol, 59 v ENG at Taunton, 75* v ENG at Worcester, 61 v AUS at Mackay

এদিন আন্তর্জাতিক এবং ঘরোয়া  ক্রিকেট কেরিয়ার মিলিয়ে ২০০০০ রান পূর্ণ করে ফেললেন মিতালি।

আরও পড়ুনঃ IPL 2021: খেলা চলাকালীন মাঠেই প্রেমলীলায় মত্ত আরসিবি’র তারকা ক্রিকেটার, ভাইরাল হলো ছবি!

যদিও এদিনের ম‍্যাচে মিতালি’কে যোগ‍্য সঙ্গত দিতে পারেননি কোনও ভারতীয় ক্রিকেটার। ইয়াশতিকা ভাটিয়া’র সঙ্গে (৩৫) তৃতীয় উইকেটে ৭৭ রান জোড়েন তিনি, যা ভারত’কে ম‍্যাচে ১০০ রানের গন্ডি পেরোতে সাহায্য করে। তিনি ছাড়া ভারতের ইনিংস চলাকালীন শেষের দিকে স্কোরবোর্ডে গুরুত্বপূর্ণ রান জোড়েন রিচা ঘোষ (৩২*) এবং ঝুলন গোস্বামী (২০)। ৫০ ওভার শেষে ভারতের রান সংখ‍্যা ২২৫/৮।

চেজ করতে নেমে কখনও খুব একটা চাপের মুখে পড়তে দেখা যায়নি অস্ট্রেলিয়া দল’কে। শুধুমাত্র পুনাম যাদবের কাছে অস্ট্রেলিয়ার একমাত্র ক্রিকেটার হিসেবে উইকেট খোয়ান হিলি, ম‍্যাচে অস্ট্রেলিয়ার প্রথম ৩ ব্যাটসম্যান এদিন অর্ধশতরান করেছেন। হায়েনস সেঞ্চুরি মিস করেন ৭ রানের জন্য।

শুক্রবার, ম‍্যাকেতে  সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম‍্যাচে খেলতে নামবে দুই দেশ।

আরও পড়ুনঃ IPL 2021: কলকাতার জয়ের দিন লজ্জার রেকর্ড গড়লেন কোহলি !