Asia Cup 2022 : এশিয়া কাপ আয়োজনে ব্যর্থ হওয়ার বিস্তারিত কারণ জানালো শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

0
58
Asia Cup 2022 :
Asia Cup 2022 : "Negative Publicity": Sri Lanka Cricket On Reason Behind Shifting Of Asia Cup To UAE

দেশজুড়ে চলতে থাকা চরম আর্থিক এবং রাজনৈতিক সঙ্কটের মধ্যেও (Asia Cup 2022) অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলেছে শ্রীলঙ্কা। তবে এশিয়া কাপের মতো বড় প্রতিযোগিতা নিজেদের দেশে আয়োজন করতে ব্যর্থ তারা। বিস্তর টালবাহানার পর শেষমেশ বোর্ডের তরফ থেকে জানানো হয়েছিল যে এশিয়া কাপ আয়োজন করতে তারা সক্ষম নয়। শেষে সিধান্ত নেওয়া হয় এ বারের এশিয়া কাপ অনুষ্ঠিত করা হবে সংযুক্ত আরব আমিরশাহি’তে।

কিন্তু কেনো এশিয়া কাপ (Asia Cup 2022) আয়োজন করতে পারলো না শ্রীলঙ্কা ? এর নেপথ্যে উঠে এসেছে চারটি বড় কারণ, সেগুলি হল – যাতায়াতের সমস্যা, নিরাপত্তা, স্পনসর এবং সম্প্রচারের অভাব।

সম্প্রতি শ্রীলঙ্কা ক্রিকেট সংস্থা’র সচিব মোহন ডি সিলভা এক সংবাদমাধ্যম’কে বলেছেন,

“এই প্রতিযোগিতা’র সঙ্গে অনেকে যুক্ত। এই পরিস্থিতি’তে তাদের আস্থা অর্জন করা সম্ভব নয়। শুধু যে সদস্য দেশগুলির সমস্যা হবে তাই নয়। বরং এই মাপের প্রতিযোগিতা আয়োজন করার জন্য যাদের দরকার, সেই সম্প্রচারকারী, স্পনসর জোগাড় করা অসম্ভব। গোটা বিশ্বে আমাদের সম্পর্কে নেতিবাচক প্রচার করা হয়েছে। পেট্রল পাম্পে লাইন, ফাঁকা গ্যাসের সিলিন্ডার দেখানো হয়েছে। এতে আরও অসুবিধা হয়েছে আমাদের।”

এরপর মোহন আরও বলেছেন,

“স্পনসর’দের পক্ষে এই পরিস্থিতি’তে কাজ করা অসম্ভব। নিরাপত্তাজনিত কারণে সম্প্রচারকারী চ্যানেলের কর্মী’রাও শ্রীলঙ্কা’য় আসার অনুমতি পাচ্ছেন না। অন্যান্য দেশের যে অতিথি’দের আসার কথা ছিল, তারাও এ দেশে আসার সাহস পাচ্ছেন না। তাই প্রতিযোগিতা অন্য দেশে সরানো ছাড়া উপায় ছিল না।”

আরও পড়ুনঃ Cricket Updates : এবার অলিম্পিকেও লাগতে চলেছে ক্রিকেটের ছোঁয়া, জানুন বিস্তারিত 

প্রসঙ্গত, কিছুদিন আগেই শ্রীলঙ্কা’র প্রেসিডেন্টের বাড়ি দখল নিয়েছিল সাধারণ মানুষ। বিপদে পড়ে গোতাবায়া রাজাপক্ষে পালিয়ে যান অন্য দেশে। তারপরে রনিল বিক্রমসিঙ্ঘে’কে প্রেসিডেন্ট হিসাবে ঘোষণা করা হয়েছে। তবে দেশের পরিস্থিতি এখনও পুরোপুরি আয়ত্তে আসেনি। (Asia Cup 2022)

সম্প্রতি ঘোষিত হয়েছে এশিয়া কাপের সূচি। (Asia Cup 2022) আগামী ২৭ শে আগস্ট উদ্বোধনী ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নামছে শ্রীলঙ্কা। পরদিনই হতে চলেছে বহু প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ম্যাচ। ফাইনাল হবে আগামী ১১ ই সেপ্টেম্বর।

এমনিতে এবার আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এশিয়া কাপ (Asia Cup 2022) টি-টোয়েন্টি ফর্ম্যাটে অনুষ্ঠিত হবে। গত মঙ্গলবার বিসিসিআইয়ের সচিব জয় শাহ ট্যুইট করে এশিয়া কাপের সূচি ঘোষণা করে জানিয়েছেন-

“প্রতীক্ষার অবসান। এশিয়া’র সেরা কে, সে যুদ্ধ শুরু হবে আগামী ২৭ শে আগস্ট। টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ ফাইনাল ম্যাচ আগামী ১১ ই সেপ্টেম্বর হবে। বছরের শেষে আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে, উপযুক্ত প্রস্তুতি’র মাধ্যম হয়ে উঠবে এই ১৫ তম এশিয়া কাপ।”

আরও পড়ুনঃ CWG 2022 : চোখ ধাঁধানো ইনসুইঙ্গারে আলিয়া অ্যালেইন’কে মাঠ ছাড়া করলেন রেনুকা, দেখুন সেই ভিডিও