T20 World Cup 2022 : পাক বধের কাজ সেরে আচমকা কলকাতায় ফোন লাগালেন কোহলি, জানুন কারণ

0
35
After winning the match against Pakistan in T20 World Cup 2022 Virat Kohli suddenly called in Kolkata
After winning the match against Pakistan in T20 World Cup 2022 Virat Kohli suddenly called in Kolkata

T20 World Cup 2022 – রোববার সন্ধ্যা থেকেই গোটা ভারতবাসী এখন মেতে আছে বিরাট বন্দনায়। এদিন মেলবোর্নে কেরিয়ারের অন‍্যতম সেরা ইনিংসটা খেলে ফেললেন তিনি। কার্যত একটা অসাধ‍্য সাধন করে এদিন দলকে জেতালেন।

খেলা শেষে ড্রেসিংরুমে ফিরতেই প্রবল সাংসারিক কোহলি। ফোন লাগালেন স্ত্রী অনুষ্কা শর্মা’কে। যিনি বর্তমানে কলকাতায় আছেন, ঝুলন গোস্বামীর বায়োপিক ছবির শুটিংয়ের কাজে। সাধারণত বিদেশ সফরে গেলে কোহলি স্ত্রী, সন্তান’দের নিয়েই যান। কিন্তু এবার সেটা সম্ভব হয়নি অনুষ্কা ছবির কাজে ব‍্যস্ত থাকায়। (T20 World Cup 2022)

আসা যাক ম‍্যাচের প্রসঙ্গে, বিধ্বংসী অপরাজিত হাফ সেঞ্চুরি, হার্দিক পান্ডিয়ার সাথে শতরানের পার্টনারশিপ জুড়ে পাকিস্তান’কে ৪ উইকেটে হারিয়ে দিলেন বিরাট কোহলি। ঐতিহ্যবাহী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে লক্ষাধিক দর্শকের মাঝে অনুষ্ঠিত হয়েছিল এই ম‍্যাচ। এই জয়ের ফলে গ্রুপ – ২ তে দুই পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান দখলে নিলো ভারত। (T20 World Cup 2022)

১৬০ রান তাড়া করতে নেমে দুঃস্বপ্নের শুরুয়াত করে ভারত। মাত্র আট বল খেলে ৪ রান করে আউট হয়ে যান কে এল রাহুল। ফের আরেকবার বড়ো ম‍্যাচে হতাশ করলেন তিনি। ইনসাইড এজে উইকেট খোয়ান। ভারতের স্কোর তখন ৭ উইকেটে ১ রান। (T20 World Cup 2022)

এরপর দ্বিতীয় ধাক্কা খায় ভারত, অধিনায়ক রোহিত শর্মা আউট হলে। ৭ বলে মাত্র ৪ রান জুড়ে হারিস রউফের কাছে নিজের উইকেট হারান তিনি, ক‍্যাচ দিয়ে বসেন স্লিপে ইফতিকার আহমেদের হাতে। ৩.২ ওভারের মধ্যে ভারত ২ উইকেট হারায় ১০ রানে। (T20 World Cup 2022)

এরপর গোটা দেশের নজর পড়ে সূর্য কুমার যাদব এবং বিরাট কোহলির উপর। বেশ ভালো খেলছিলেন সূর্য, ছন্দেই দেখাচ্ছিলো তাকে। তাকে জালে জড়ান রাউফ, ১০ বলে ১৫ রান করে রিজওয়ানের হাতে ক‍্যাচ দিয়ে দলের চিন্তা বাড়িয়ে সূর্য যখন ফিরছেন, তখন ভারতের স্কোর ৩ উইকেটে ২৬ রান, পাওয়ার প্লে শেষ হতে তখন তিন বল বাকি। (T20 World Cup 2022)

পরিস্থিতি বিগড়োই আক্সার প‍্যাটেলের দ্রুত আউট হওয়ায়। দুর্ভাগ্যবশত ২ রানের মাথায় রান আউট হয়ে ফেরেন তিনি। এরপর শুরু হয় ভারতের জয়ের আসল অভিযান কোহলি এবং পান্ডিয়া মিলে জুড়তে থাকেন একের পর এক রান। ১০ ওভার শেষে ভারতের স্কোর গিয়ে পৌঁছয় ৪ উইকেটে ৪৫ রানে।

ইনিংসের ১২ নম্বর ওভারে খেলার গতি বদলায় কোহলি-হার্দিক। নাওয়াজ’কে ওই ওভারে একটি ছক্কা মারেন হার্দিক পান্ডিয়া, দুটো কোহলি। গুরুত্বপূর্ণ ২০ টা রান সংগ্রহ করে ভারত ওই ওভারে।

১৫ ওভার শেষে জুঁটিতে হাফ সেঞ্চুরি জুড়ে ফেলেন দুজনে। ভারতের স্কোরবোর্ডে ফুটে ওঠে ১০০ রান। এই দুই ব‍্যাটারের সৈজন‍্যে একটা কার্যত হেরে যাওয়া ম‍্যাচে প্রান ফিরে পায় ভারত। শেষ চার ওভারে জয়ের জন্যে প্রয়োজন হয়ে দাড়ায় ৫৪। এমন সময় উঠলো মাত্র ছয়রান, টিম ইন্ডিয়ার জিততে প্রয়োজন ১৮ বলে ৪৮।

এমন সময় নিজের হাফ সেঞ্চুরি’ করে ফেলেন কোহলি, ৪৩ বলে, ম‍্যাচ জিততে তখন প্রবলভাবে মরিয়া তিনি। এরপর আরো ১৭ রান তোলে ভারত, শেষ দুই ওভারে জয়ের জন্য প্রয়োজন ৩১ রান তোলা।

১৯ নম্বর ওভারটায় ভারতের দুই তারকা ব‍্যাটার’কে বেশ চাপে ফেলে দিয়েছিল হারিস রাউফ, কিন্তু কোহলি পরপর দুটো ছক্কা মেরে চাপ কমিয়ে দেন, সমীকরণ বলছে জিততে গেলে ভারতের প্রয়োজন আর ১৬ রানের। হাতে রয়েছে ৬ টা বল।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : “এটাই কোহলির ভারতের হয়ে খেলা সেরা ইনিংস” : বললেন রোহিত শর্মা 

সাসপেন্সে ঠাসা ফাইনাল ওভারে নাওয়াজের প্রথম বলেই আউট হয়ে যান হার্দিক। ভারতের প্রয়োজন ৫ বলে ১৬ রান। ক্রিজে আসলেন দীনেশ কার্তিক। স্টাম্প আউট হয়ে ফিরলেন তিনি যখন, তখন ১ বলে ২ রান করতে হবে ভারতকে। সিঙ্গেল’নিয়ে ভারতকে ৪ উইকেটে ম‍্যাচ জিতিয়ে দেন অশ্বিন।

ছয়টা চার এবং চারটে ছক্কা মেরে ৫৩ বলে ৮২* রান করে অপরাজিত থাকেন বিরাট কোহলি। অশ্বিন অপরাজিত ১* রানে। পাকিস্তানের তরফে দুটি করে উইকেট নেন রাউফ, নাওয়াজ। একটি নিয়েছেন নাসিম শাহ। কোনও উইকেট পাননি শাহীন আফ্রিদি।

এর আগে অর্শদীপ সিং এবং হার্দিক পান্ডিয়ার বিষাক্ত বোলিং পারফরম্যান্স ভারতকে পাকিস্তান’কে ৮ উইকেটে ১৫৯ রানে থামাতে সাহায্য করে। কেরিয়ারের প্রথম টি ২০ বিশ্বকাপ ম‍্যাচটা স্মরণ করে রাখলেন অর্শদীপ বাব‍র আজম’কে ‘গোল্ডেন ডাক ‘করে, এদিন ৩ টে করে উইকেট নিয়েছেন তিনি এবং হার্দিক পান্ডিয়া। পাকিস্তানের তরফে সর্বোচ্চ স্কোর করেন শান মাসুদ (৫২*), গুরুত্বপূর্ণ হাফ সেঞ্চুরির ইনিংস খেলেন ইফতিকার আহমেদ।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : জয়ের পর বাঁধ ভাঙা আনন্দ, কাপ্তান শর্মার কাঁধে তুললেন কোহলি’কে, দেখুন সেই ভিডিও