IND vs BAN 2022 : বাংলাদেশের কাছে হারের পর টিম ইন্ডিয়ায় বড়সড় বদলের দাবী করলেন প্রাক্তন নির্বাচক 

0
144
After the loss to Bangladesh in IND vs BAN 2022 1st ODI Saba Karim demanded major changes in Team India
After the loss to Bangladesh in IND vs BAN 2022 1st ODI Saba Karim demanded major changes in Team India

IND vs BAN 2022 – রোববার মিরপুরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের প্রথম ম‍্যাচে পুরোপুরি ব‍্যর্থ ভারতীয় দলের ব‍্যাটার’রা। টসে জিতে প্রথম ভারতকে ব‍্যাট করতে পাঠায় বাংলাদেশ। মাত্র ১৮৬ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া।

পরে অবশ্য ভারতীয় বোলার’রা দলের জয়ের আশা জাগিয়ে তুলেছিলো। কিন্তু শেষে ১০ উইকেটে ৫১ রান জুড়ে বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ এবং মুস্তাফিজুর রহমান মিলে ম‍্যাচ বের করে নেয়। তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজে এখন বাংলাদেশ এগিয়ে ১-০ ব্যবধানে। (IND vs BAN 2022)

Sony Sports এ ম‍্যাচে ভারতীয় দলের ব‍্যাটিং রিভিউ করা কালীণ জাতীয় দলের প্রাক্তন নির্বাচক সাবা করিম বলেছেন, ভারতের সাদা বলের ক্রিকেট দলের খেলার মানসিকতায় বদল আনা খুবই প্রয়োজন। তিনি বলেছেন –

“আমার মনে হয় এবার সাদা বলের ক্রিকেট দলের দিকে বেশি মনোযোগ দেওয়ার দরকার আছে। প্রথমে একটা বিষয় মেনে নিতেই হবে যে আমাদের সাদা বলের দলের কিছু সমস্যা আছে, যেগুলো সমাধান করার প্রয়োজন। গোটা দলটাকেই পূর্ণগঠন করতে হবে মনে হচ্ছে‌।”

করিম প্রশ্ন তুলেছেন ভারত বর্তমানে যে আক্রমণাত্মক ক্রিকেট খেলার দর্শনে বিশ্বাস রেখে এগানোর চেষ্টা করছে, সেই আদর্শ মেনে খেলার ক্ষমতা আছে কি দলের ক্রিকেটারদের ? তিনি বলেছেন –

“বহুদিন ধরে এব‍্যাপারে আলোচনা চলে আসছে। যদি মনে হয় সমস্যা আছে, তাহলে সেই সমস্যার সমাধান করবে কি করে সেটার কোনও উপায় বের করা হয়েছে কি ? আমাদের কি গেম প্ল‍্যানে বদল আনা উচিত নাকি খেলার ধরনে? আমাদের কি ভিন্ন পন্থা অনুসরণ করা উচিত ? যদি উচিত হয়, তাহলে সেই পন্থা অনুসরণ করে খেলার মতো ক্রিকেটার আছে কি দলে ? “

ম‍্যাচে প্রথম ১০ ওভারে ৪৮ রান তুলেছিলো ভারত ১ উইকেট হারিয়ে। ১১ তম ওভারে সাকিব আল হাসান খেলতে এসে ম‍্যাচের রং বদলে দেন সংশ্লিষ্ট ওভারে রোহিত শর্মা এবং বিরাট কোহলির উইকেট তুলে নিয়ে (IND vs BAN 2022)। ওই জোড়া ধাক্কা আর সামাল দিতে পারেনি ভারত, ম‍্যাচের আলোচিত দিক কে এল রাহুলের ৭১ রানের ইনিংস। (IND vs BAN 2022)

পিচ খানিকটা কঠিন হলেই তাসের ঘরের মতো ধসে পড়ে ভারতীয় দলের ব‍্যাটিং লাইন আপ। তিনি বলেন –

“আমরা কি আদৌ এই ধরনের পরিবেশে খেলার সুযোগ করে দিতে পারছি ক্রিকেটরদের, যেটা আক্রমণাত্মক ক্রিকেট খেলার জন্য প্রয়োজন হয়। আমার মনে হয় আমরা এখনও উত্তর খুঁজে পাইনি, সেটা আজকের ম‍্যাচে স্পষ্ট। মনে হচ্ছে এরপর এরকম চ‍্যালেঞ্জিং উইকেটে খেলা থাকলে ফের সমস্যায় জড়াবো আমরা।”

আরও পড়ুনঃ PAK vs ENG 2022 : বাঁ হাতে ব‍্যাটিং করে ভাইরাল জো রুট, দেখুন ভিডিও 

ম‍্যাচে পরিস্থিতি যাই হোক ভারতের খেলার ধরনে কোনও বদল আনার প্রয়োজন নেই বলেই মনে করেন করিম। তিনি বলেছেন –

“আমাদের ক্রিকেটারদের আক্রমণাত্মক ক্রিকেট খেলার উপর জোর দেওয়ার উপর পরামর্শ দিতে হবে। তাদের একটি বিষয় স্পষ্ট করে দিতে হবে, খেলা যেই পক্ষেই যাক, আক্রমণাত্মক মেজাজে ব‍্যাট করাটা চালিয়ে যেতে হবে। এটাই হওয়া উচিত ব‍্যাটিং টেমপ্লেট।”

অতিরিক্ত একজন বোলার নিয়ে এই ম‍্যাচে খেলতে নেমেছিলো ভারত, ৬ নম্বরে ব‍্যাট করেছেন ওয়াশিংটন সুন্দর। ১১ ওভারের মধ্যে তিন উইকেট হারানোয় যে চাপ তৈরী হয়েছিল, সেই চাপ আর কাটিয়ে উঠতে পারিনি টিম ইন্ডিয়া। শেষ অবধি ৪১.২ ওভারের মধ্যে অল আউট হয়ে যায় ‘মেন ইন ব্লু’। (IND vs BAN 2022)

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : ভারতের ব‍্যাটিং লাইন আপের মেরুদন্ড ভেঙে নয়া নজির গড়লেন সাকিব আল হাসান