IND vs NZ 2023 : যুবি এবং বাবাকে গর্বিত করে খুশি শুভমান গিল 

0
551
After his double century in IND vs NZ 2023 1st ODI Shubman Gill makes Yuvi and Dad proud
After his double century in IND vs NZ 2023 1st ODI Shubman Gill makes Yuvi and Dad proud

IND vs NZ 2023 – এরকম একটা ইনিংস বহুদিন ধরে খেলার পরিকল্পনা ছিলো শুভমান গিলের। বুধবার হায়দ্রাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম‍্যাচের পর এমনটাই বলেছেন এই উদীয়মান তারকা ভারতীয় ক্রিকেটার। জানিয়েছেন অপর প্রান্তে নিয়মিত ব‍্যবধানে উইকেট পড়ছিলো, তাই তাকে সমঝে খেলতে হচ্ছিলো ম‍্যাচে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম‍্যাচে ইতিহাস গড়েছিলেন শুভমান গিল সবচেয়ে কনিষ্ঠতম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডবল সেঞ্চুরি করে। ১৪৯ বলে ২০৮ রান করেছিলেন তিনি। এই ইনিংস খেলাকালীণ মেরেছেন ১৯ টা চার এবং ৯ টা ছয়। তার এই দুর্দান্ত ইনিংসের সৈজন‍্যে ভারত ম‍্যাচে ৮ উইকেটে ৩৪৯ রান করে, পরে ম‍্যাচ জেতে ১২ রানে। (IND vs NZ 2023)

এই ম‍্যাচে গিল ‘One Man show’ এর ভূমিকা পালন করেছেন। কারণ তার পর ভারতের সর্বোচ্চ স্কোরার অধিনায়ক রোহিত শর্মা, তিনি খেলেছিলেন ৩৪ রানের ইনিংস। খেলা শেষে নিজের ইনিংস নিয়ে বলাকালীন গিল বলেছেন তিনি শেষ দশ ওভারে আরও বেশি মারমুখী মেজাজে ব‍্যাট করতে চেয়েছিলেন, কিন্তু পরিস্থিতি বুঝে নিজেকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছিলেন। সাংবাদিক সম্মেলনে এসে তিনি বলেন – (IND vs NZ 2023)

“একবার ইংল্যান্ডে আমি সাত বলে ছয়টা ছয় মেরেছিলাম। এখানেও আজ চালিয়ে খেলার জন্যে হাত নিশপিশ করছিলো। কিন্তু উইকেট পড়ছিলো নিয়মিত ব‍্যবধানে, আমার কাছে ড্রেসিংরুম থেকে নির্দেশ আছে একেবারে শেষ অবধি ব‍্যাট করে যাওয়ার, তাই আবেগ দমিয়ে শেষ অবধি ব‍্যাট করে যাওয়ার চেষ্টা করেছি।”

গত বছর ধরে ওয়ানডে ক্রিকেটে ভারত মাঝের ওভার গুলোতে খুবই রক্ষণাত্মক ক্রিকেট খেলে, এমন অভিযোগ শোনা যাচ্ছিলো।‌ তবে এদিন নিউজিল্যান্ডের বিপক্ষে (IND vs NZ 2023) এক্ষেত্রে খানিকটা ভালো পারফরম্যান্স দিচ্ছিলো। এটা কি পরিকল্পনা মাফিক করা হয়েছে, সেটা জানতে চাওয়া হলে শুভমান গিল বলেন –

“চিন্তা ভাবনা করে কিছু করা হয়নি। মিডল সার্কেলে ওই সময় অতিরিক্ত ফিল্ডার ছিলো। যখন একের পর এক উইকেট পড়ছিলো দলের, তখন আমি বিপক্ষের বোলারের উপর চাপ তৈরী করার চেষ্টা করেছি। নাহলে ওরা ডট বল করার চেষ্টা করতো।”

এই যুব ভারতীয় ওপেনার এদিন চতুর্থ উইকেটে সূর্য কুমার যাদবের (৩১) সাথে ৬৫ রান এবং হার্দিক পান্ডিয়ার (২৮) সাথে দারুণ জুঁটি বেধে খেলেছিলেন।

আরও পড়ুনঃ ODI WC 2023 : ঘরের মাঠে আসন্ন বিশ্বকাপে দলের একটা বড় এক্স-ফ্যাক্টর হতে পারে সূর্য, মত উথাপ্পার

শুভমান গিলের ডবল সেঞ্চুরি করার ট‍্যুইট করেছিলেন তার মেন্টর যুবরাজ সিং, এবিষয় শুভমান গিলের কাছে পরবর্তী সময়ে জানতে চাওয়া হলে তিনি বলেন –

“যুবি পাজি আমার মেন্টরের মতো। বড়ো ভাই তুল‍্য। লকডাউন চলাকালীন এবং তার পরেও আমাদের মধ্যে ব‍্যাট করা নিয়ে কথা হয়। খেলা শুরুর থেকে আমার বাবা আমার কোচ ছিলো। যুবি পাজি এবং বাবাকে গর্বিত করতে পেরে ভীষণ খুশি আমি।”

শুভমান গিলের ২০৮ রানের ইনিংসের উপর নির্ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫০ রান টার্গেট দেয় ভারত। পরবর্তী সময়ে ৭৮ বলে ১৪০ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলো মাইকেল ব্রেসওয়েল, তবে শেষ অবধি ৩৩৭ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : শুভমান গিলের মস্তিষ্ক প্রাপ্ত বয়স্ক ক্রিকেটারের মতো, বললেন সুনীল গাভাস্কার