T20 World Cup 2022 : আসন্ন বিশ্বকাপে আফ্রিদি’র চেয়ে ভালো পারফর্ম করবে বুমরাহ, মত পন্টিংয়ের !

0
28
according to Ponting Jasprit Bumrah will perform better than Shaheen Shah Afridi in the upcoming T20 World Cup 2022
according to Ponting Jasprit Bumrah will perform better than Shaheen Shah Afridi in the upcoming T20 World Cup 2022

হাতে আর খুব বেশি সময় নেই ২০২২ সালের বহু প্রতীক্ষিত টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2022) শুরু হতে। আসন্ন এই বিশ্বকাপের (T20 World Cup 2022) জন্য ইতিমধ্যেই বিভিন্ন দ্বিপাক্ষিক বা ত্রিদেশীয় সিরিজের মধ্যে দিয়ে নিজেদের কঠোর প্রস্তুতি সেরে নিচ্ছে অংশগ্রহণকারী দলগুলো।

এই বড় টুর্নামেন্ট শুরুর আগে অস্ট্রেলিয়া’র প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং জানিয়েছেন যে তিনি মনে করেন ভারতীয় তারকা পেসার জসপ্রীত বুমরাহ এই আসন্ন বিশ্বকাপে তরুন পাক পেসার শাহীন শাহ আফ্রিদি’র চেয়ে ভালো পারফর্ম করবেন (T20 World Cup 2022)। পন্টিংয়ের মতে শাহীন এবং বুমরাহ, দুজনেই আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম জুড়ে নিজেদের পারফরম্যান্সের মাধ্যমে রাজত্ব করে বেড়াচ্ছেন। তবে বিশেষ করে অস্ট্রেলিয়া’র মাটিতে অভিজ্ঞতার ভিত্তিতে বুমরাহ’কে শাহীনের চেয়ে এগিয়ে রাখছেন তিনি। (T20 World Cup 2022)

পন্টিং সম্প্রতি (T20 World Cup 2022) আইসিসি রিভিউ’তে হোস্ট সঞ্জনা গণেশন’কে এই বিষয়ে বলেছেন (T20 World Cup 2022) –

“এদের দুজনকে নিয়ে আলাদা করে কিছু বলা খুবই কঠিন। কারণ সাম্প্রতিক কালে এরা নিজেদের দুর্ধর্ষ পারফরম্যান্স দিয়ে ক্রিকেটের সমস্ত ফরম্যাটে দাপিয়ে বেড়াচ্ছে। তবে যদি অভিজ্ঞতার প্রসঙ্গ আসে তাহলে আমি বুমরাহ’রই নাম নেবো। কারন অস্ট্রেলিয়া’র মাটিতে বুমরাহ আফ্রিদি’র তুলনায় অনেক ম্যাচ খেলেছে। এই দেশের পিচ সম্পর্কে দারুন ওয়াকিবহাল ও। তাই আমি মনে করি আসন্ন বিশ্বকাপে এই সুযোগ’কে কাজে লাগিয়ে বুমরাহ আফ্রিদি’র চেয়ে ভালো পারফর্ম করবে।…”

অন্যদিকে, মঙ্গলবার মোহালি’তে অস্ট্রেলিয়া’র বিপক্ষে সিরিজের (India vs Australia 2022) প্রথম টি ২০ ম‍্যাচে ভারতীয় দলে জসপ্রীত বুম‍রাহ’র অভাব প্রকট হয়ে উঠেছিলো। বুম‍রাহ ১০০ শতাংশ ফিট না থাকায়, সেই ম‍্যাচে তৃতীয় পেসার হিসেবে খেলেছিলেন উমেশ যাদব, কিন্তু বিশেষ কোনও দাগ কাটতে পারেননি তিনি।

অবশ্য শুধু উমেশের কথা বললেই হবেনা, হর্ষল প‍্যাটেল, ভুবনেশ্বর কুমার’রাও বেধড়ক ধোলাই খেয়েছিলো অস্ট্রেলিয়ার ব্যাটার’দের কাছে। প্রায় ১০ রান প্রতি ওভার হজম করেছিল। Cricbuzz – এর খবর অনুযায়ী উমেশের জায়গায় দলে ঢুকবেন জসপ্রীত বুমরাহ, তবে হর্ষল প‍্যাটেল এবং ভুবনেশ্বর কুমার খেলবেন এই ম‍্যাচে। (India vs Australia 2022)

“বুম‍রাহ প্রথম একাদশে নিতে তাড়াহুড়ো করতে চাইছেনা টিম ম‍্যানেজমেন্ট, তাই তাকে মোহালি’তে খেলতে দেখা যায়নি।” – ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র এমনটাই জানিয়েছিলো সংশ্লিষ্ট ক্রিকেট পোর্টাল’কে। তবে তাদের বক্তব্য অনুযায়ী এখন পুরোপুরি ফিট বুম‍রাহ, নেটে অনুশীলনে ভালো বোলিং করেছেন, তাই তার দ্বিতীয় ম‍্যাচে খেলতে আর কোনও সমস্যার অবকাশ নেই। (India vs Australia 2022)

আরও পড়ুনঃ India vs Australia 2022 : দলের বোলিং ব‍্যর্থতা নিয়ে চিন্তিত রোহিত শর্মা, দ্বিতীয় ম‍্যাচের আগে ডাকলেন মিটিং

মোহালিতে ম‍্যাচের পর সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন হার্দিক পান্ডিয়া, সেই দিন তিনি একপ্রকার স্বীকার করে নিয়েছিলেন দল ম‍্যাচে বুমরাহ’কে মিস করেছে, নিঃসন্দেহে বর্তমানের অন‍্যতম সেরা পেসারদের একজন জসপ্রীত বুমরাহ, বিশেষ করে টি ২০ ক্রিকেটের কথা বলা হয় যদি –

“সমস্যা থাকবেই, তবে আমাদের সতীর্থ’দের উপর ভরসা রাখতে হবে। এরা দেশের সেরা ১৫ ক্রিকেটারদের মধ্যেই একজন। তাই তো স্কোয়াডে আছে। বুমরাহ’র থাকাটা বরাবর ফারাক গড়ে দেয়। কিন্তু সদ‍্য চোট সারিয়ে উঠেছে, তাই ওকে যথেষ্ট সময় দেওয়া উচিত বিশ্রামের। এখনই চাপ দিয়ে লাভ নেই ওকে।”

২৮ বছর বয়সী এই ক্রিকেটার বলেছেন দল হিসেবে নিজেদের উন্নতি’র দিকে লক্ষ‍্য আছে সবার, চান হারের থেকে শিক্ষা নিতে।

“হার সবচেয়ে বড়ো শিক্ষা দেয়, দেখিয়ে দেয় কোথায় আমাদের উন্নতির প্রয়োজন আছে। আমরা সব সময় একটা প্রসেসের মধ্যে দিয়ে চলি, বিশ্বকাপের আগে যাবতীয় ভুল সব শুধরে নিতে হবে। আমি আমার সতীর্থদের নিয়ে ভীষণ আত্মবিশ্বাসী, দু – একটা ম‍্যাচ এদিক – ওদিক হলে খুব একটা আসে-যাবেনা।”

প্রসঙ্গত, নাগপুরে দ্বিতীয় টি ২০ ম‍্যাচের পর রোববার (২৫ শে সেপ্টেম্বর) শেষ টি ২০ ম‍্যাচে হায়দ্রাবাদে খেলতে নামবে ভারত – অস্ট্রেলিয়া।

আরও পড়ুনঃ India vs Australia 2022 : মোহালিতে অভিষেক ম‍্যাচে পরিবার’কে পাশে পেয়ে দারুণ খুশি টিম ডেভিড