2007 T20 World Cup : কেনো সচিন, সৌরভ, দ্রাবিড়’রা খেলেননি ২০০৭ সালের টি ২০ বিশ্বকাপ, জানুন কারণ 

0
64
2007 T20 World Cup : Why Sachin, Sourav, Dravid didn't play in T20 World Cup 2007 ? know the reason
2007 T20 World Cup : Why Sachin, Sourav, Dravid didn't play in T20 World Cup 2007 ? know the reason

২০০৭ সালে (2007 T20 World Cup) মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বাধীন তারুণ্য শক্তি সমৃদ্ধ ভারতীয় ক্রিকেট দল প্রথম টি ২০ বিশ্বকাপ জিতে চমকে দিয়েছিলো। সেইবার সিনিয়র ক্রিকেটারেরা খেলেননি, এবং সবাইকে চমকে দিয়ে ধোনি’কে ক‍্যাপ্টেন করে সাউথ আফ্রিকায় খেলতে পাঠানো হয়েছিল ভারতীয় ক্রিকেট দল’কে এই টুর্নামেন্টে খেলার জন্যে।

দল চালানোর গুরুদায়িত্ব দারুণ ভাবে সামাল দিয়েছিলো ধোনি, এরপর একবছরের মধ্যে সবধরনের ফর্ম‍্যাটে অধিনায়ক করে দেওয়া হয় তাকে। সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড়ের মতো সিনিয়র ক্রিকেটারেরা সেইবার খেলেননি টি ২০ বিশ্বকাপ, বিশ্বকাপের আগে মাত্র একটি টি ২০ ম‍্যাচ খেলার অভিজ্ঞতা ছিলো সচিন তেন্ডুলকরের। (2007 T20 World Cup)

সেইবছর টি ২০ বিশ্বকাপের (2007 T20 World Cup) আগে এই তিন ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ৫০ ওভারের বিশ্বকাপ খেলেছিলো। কিন্তু প্রশ্ন হলো কেনো কুড়ি বিশ্বের প্রথম বিশ্বকাপ খেললেন না তারা।

আরও পড়ুনঃ India vs Australia 2022 : নাগপুরের মাঠে ‘RCB RCB’ স্লোগান শুনে রেগে গিয়ে কি করলেন কোহলি দেখে নিন

একটা সাক্ষাৎকারে লালচাঁদ রাজপুত এর ব‌্যাক্ষা দিয়েছিলেন, ধোনি নেতৃত্বাধীন টি ২০ বিশ্বকাপ (2007 T20 World Cup) জয়ী ভারতীয় ক্রিকেট দলের ম‍্যানেজার ছিলেন লালচাঁদ। তার বক্তব্য অনুযায়ী দ্রাবিড় তার সতীর্থদের টি ২০ বিশ্বকাপ খেলতে মানা করেছিলেন। আইসিসির এই ইভেন্টের আগে ভারত মাত্র একটা টি ২০ ম‍্যাচ খেলেছিলো।

“হ‍্যাঁ, এটা সত্যি, দ্রাবিড় শচীন, সৌরভ’কে টি ২০ বিশ্বকাপ খেলতে মানা করেছিলো। ওই সময় ইংল্যান্ড সফরে ভারতীয় ক্রিকেট দল’কে নেতৃত্ব দিচ্ছিলেন দ্রাবিড়, স্কোয়াডের বেশ কিছু ক্রিকেটার সরাস‍রি জোহানেসবার্গে দলের টি ২০ শিবিরে যোগ দিয়েছিলো, রাহুল ওই সময় সচিন, সৌরভ’কে অনুরোধ করে এই টুর্নামেন্টে তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দেওয়ার জন্য। তবে ভারত বিশ্বকাপ জেতার পর তারা নিশ্চয়ই অনুশোচনা করেছে। আমায় সচিন প্রায় বলতো, দেশের হয়ে এতো গুলো বছর খেলছি, কিন্তু একবার’ও বিশ্বকাপ জিততে পারলাম না।”

সচিন, সৌরভ কখনও দেশের হয়ে টি ২০ খেলেননি। ২০১১ সালে রাহুল দ্রাবিড় দেশের হয়ে মাত্র একটি টি ২০ ম‍্যাচ খেলেছিলেন ইংল্যান্ডের হয়ে। ওই সময় দ্রাবিড় ওয়ানডে দলে সুযোগ পাওয়ায় চমকে গেছিলো সকলে, সফরে একটা মাত্র টি ২০ ম‍্যাচ খেলা হয়েছিল, যার জন্যে আলাদা কোনও দল ঘোষণা করা হয়নি।

টি ২০ বিশ্বকাপ জেতার চারবছর পর দেশকে ফের সন্মান পাইয়ে দিয়েছিলেন অধিনায়ক ধোনি, ঘ‍রের মাঠে ৫০ ওভারের বিশ্বকাপ জিতিয়ে। পরবর্তী সময়ে ভারত ২০১৪ সালের টি ২০ বিশ্বকাপ ফাইনাল এবং ২০১৬ সালের টি ২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেছিলো।

আরও পড়ুনঃ Jhulan Goswami : ঝুলনের বিদায়ী ম‍্যাচে কান্নায় ভাঙলেন ভারত অধিনায়ক হরমনপ্রীত কউর, ভিডিও